Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

নতুন টাকার বাজার জমজমাট

| প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সারি সারি নতুন টাকা। দুই, পাঁচ, ১০, ২০, ৫০ আর ১০০ টাকার কচকচা নোট। তবে এতগুলো নতুন টাকার ভিড়ে হঠাৎ করেই ৪০, ৬০ অথবা ৭০ টাকার নোট দেখে কারো চক্ষু চড়কগাছ হতেই পারে!
রাজধানীর গুলিস্তান ও মতিঝিলে ঈদ উপলক্ষে এখন বেশ জমজমাট হয়ে উঠেছে নতুন টাকার বাজার। গুলিস্তান পাতাল মার্কেটের কাছে (সিনেমা হলের নিচে) বড় বড় ছাতার ছায়াতলে চেয়ার টেবিল নিয়ে বসেছেন নতুন টাকার বিক্রেতারা।
ঈদের আনন্দে সবসময়ই বাড়তি মাত্রা যোগ করে সেলামির নতুন টাকা। তাইতো লাইনে দাঁড়িয়ে নতুন টাকা সংগ্রহ করতে ভিড় দেখা গেছে সাধারণ মানুষের। সালামি ছাড়াও দান-খয়রাতের জন্যও নতুন টাকা দেওয়ার কথা জানালেন অনেকে। নতুন টাকার ক্রেতা ফয়সাল আহমেদ বলেন, ঈদ মানেই আনন্দ। তবে বড়দের চেয়ে ঈদে ছোটদের মধ্যেই উৎসাহ-উদ্দীপনা খানিকটা বেশি থাকে। তাদের জন্য তো সেলামি প্রায় বাধ্যতামূলক। আর নতুন টাকায় সেলামি দিলে তাদের আনন্দটা যেনো আরো বেশি বেড়ে যায়। বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ঈদ উপলক্ষে বাংলাদেশ ব্যাংক টাকার নতুন নোট বাজারে ছাড়ে। সেখান থেকেই টাকা সংগ্রহ করে তারা বিক্রি করেন খুচরা ও পাইকারি হিসেবে। এছাড়া নতুন নোটের পাশাপাশি পাওয়া যাবে বিভিন্ন বিদেশি মুদ্রার নোটও।
বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, রোজার ঈদ উপলক্ষে এবার ৩০ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছেড়েছে কেন্দ্রীয় ব্যাংক। এসব নতুন টাকা বাংলাদেশ ব্যাংকসহ রাজধানীর সরকারি-বেসরকারি ২০টি ব্যাংকের বিভিন্ন শাখায় পাওয়া যাচ্ছে।
অন্যবারের তুলনায় এবার বাংলাদেশ ব্যাংক বেশি নোট ছেড়েছে বলে জানিয়েছেন বিক্রেতারা। চাহিদার শীর্ষে ৫ ও ১০টাকা নোট বলে জানান বিক্রেতারা। এবার দুই টাকা, পাঁচ টাকা, ১০ টাকা, ২০ টাকা, ৫০ আর ১০০ টাকার নতুন নোট কিনতে প্রতি হাজারে অতিরিক্ত খরচ হবে ৬০ থেকে ১২০ টাকা পর্যন্ত। তবুও টাটকা কচকচে নোট দিয়ে শিশুদের সীমাহীন আনন্দ এনে দিতে বড়দেরও যেন চেষ্টার কমতি নেই। কেননা তাদের কাছে টাকার মানের চেয়ে ‘নতুনের আহ্বানটাই’ বেশি।
গুলিস্তানের নতুন টাকার নোট বিক্রেতা মোবারক হোসেন জানান, অন্যান্য বারের মতো এবারো নতুন টাকার ব্যবসা ভালো বলেও জানান একাধিক করবারি। যদিও ব্যাংক অনেক বেশি নতুন নোট ছেড়েছে। কিন্তু এবার নতুন নোটের গ্রাহকও বেড়েছে। তারা জানান, সারা বছর কোনো রকমে ব্যবসা ধরে রাখি। ঈদ উপলক্ষে সাধারণ গ্রাহকদের মধ্যে নতুন টাকার চাহিদা বেড়ে যায়। ঈদে মানুষ বাড়ি যাওয়ার সময় বড় নোটের বিনিময়ে নতুন খুচরা নোট নিতে আসে, এ সময় ব্যবসায় ভাল হয়।##

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নতুন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ