Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মন্ত্রিসভার জরুরি বৈঠকে বিচার বিভাগীয় তদন্তের সিদ্ধান্ত কেরালার মন্দিরে অগ্নিকান্ডের ঘটনায় ৫ জন গ্রেফতার

প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের কেরালা রাজ্যের বন্দরনগরী কোল্লামের পুত্তিঙ্গাল মন্দিরে প্রাণঘাতী অগ্নিকা-ের ঘটনায় পাঁচজনকে আটক করা হয়েছে। গত রোববার ভোররাতে পুত্তিঙ্গাল দেবীর ওই মন্দিরে এক ভয়াবহ অগ্নিকা-ে ১১০ জন নিহত ও ৩৮৩ জন আহত হন। বৃহস্পতিবার মালায়ালাম পঞ্জিকা অনুযায়ী কেরালায় শুরু হবে নতুন বছর। নতুন বছরের প্রথম মাস মেদাম-র প্রথম সপ্তাহজুড়ে কেরালায় বিশু উৎসব পালন করা হয়। বিশু উৎসবে অন্যতম অনুষঙ্গ হলো আলোকসজ্জা ও আতশবাজির প্রদর্শনী। বর্ষবরণ উৎসবের প্রস্তুতির মধ্যে পুত্তিঙ্গাল মন্দিরে আতশবাজির স্তূপে বড় ধরনের বিস্ফোরণ ও অগ্নিকা-ের ভয়াবহ ঘটনা ঘটে। রাত সাড়ে ৩টার দিকে বিস্ফোরণ ঘটলে বিস্ফোরণের ধাক্কায় মন্দিরের একটি ভবন ধসে পড়ে এবং আগুন ধরে যায়। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়, পার্বণে যোগ দিতে হাজার হাজার হিন্দু ভক্ত রাতে ওই মন্দিরে জড়ো হয়েছিলেন। বিস্ফোরণে ভবন ধসের কারণেই বেশির ভাগ মানুষের মৃত্যু হয়েছে। এ ঘটনা সত্ত্বেও রাজ্যটির অন্যতম প্রভাবশালী মন্দির কর্তৃপক্ষ ট্রাভানকোর দেভাস্বোম বোর্ড, যাদের নিয়ন্ত্রণে এক হাজার দুইশরও বেশি মন্দির আছে, আতশবাজির প্রদর্শনী নিষিদ্ধ করবে না বলে জানিয়েছে। বোর্ডের সভাপতি এনডিটিভিকে জানিয়েছেন, কোনো পরিস্থিতিতেই আতশবাজির প্রদর্শনী বন্ধ করা হবে না, নিরাপত্তা নিশ্চিত করা কর্তৃপক্ষের দায়িত্ব।
এদিকে, গত রোববার ১৫ জন বার্ন স্পেশালিস্ট সঙ্গে নিয়ে তিনি কোল্লামের ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ভারতীয় কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধীও ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ভারতের দক্ষিণ পশ্চিমের রাজ্য কেরালার পুত্তিঙ্গল মন্দিরে ভয়াবহ অগ্নিকা-ের বিচার বিভাগীয় তদন্তের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্যের মন্ত্রিসভা জরুরি বৈঠকে বসে আলোচনার পর এ সিদ্ধান্ত নিয়েছে। গত রোববার ভোরে অগ্নিকা-ের পর দুপুরে জরুরি ওই বৈঠকে বসে মন্ত্রিসভা। বৈঠকটি শেষে বিকেল পৌনে ৩টার দিকে মুখ্যমন্ত্রী উমেন চান্দি এ সিদ্ধান্তের কথা জানান। তিনি বলেন, আলোচনা করে মন্ত্রিসভা সর্বসম্মতিক্রমে এ ট্র্যাজেডির বিচার বিভাগীয় তদন্তের সিদ্ধান্ত নিয়েছে। তদন্তকারীরা আগামী ছয় মাসের মধ্যে এ বিষয়ে প্রতিবেদন জমা দেবেন। পুত্তিঙ্গাল মন্দিরে আতশবাজির দায়িত্ব পাওয়া ঠিকাদারের বিরুদ্ধেও মামলা দায়ের করা হয়েছে। কেরালার মুখ্যমন্ত্রী ওম্মেন চান্দি জানিয়েছন, প্রতিযোগিতামূলক আতশবাজি প্রদর্শনীর অনুমতি ছিল না মন্দিরটির। মন্দিরের কাছে বাস করা এক নারীর অভিযোগের ভিত্তিতে জেলা প্রশাসন ওই মন্দিরের আতশবাজি প্রদর্শনী নিষিদ্ধ করেছিল। নিষিদ্ধ থাকার পরও পুলিশ কেন আতশবাজি প্রদর্শনী বন্ধ করে দিল না এমন প্রশ্নের উত্তরে কেরালার স্বরাষ্ট্রমন্ত্রী বিষয়টি পুলিশের ব্যর্থতা নয় বলে দাবি করেছেন।
তিনি বলেন, যখন লাখ লাখ মানুষ জড়ো হয়, তখন পুলিশ কোনো পদক্ষেপ নিতে গেলে অন্য সমস্যা তৈরি হতে পারে। আহতদের কোল্লামের আশপাশের ১০টি হাসপাতালে ভর্তি করা হয়েছে। সংকটাপন্নদের হেলিকপ্টারে করে হাসপাতালে নেওয়া হয়েছে। নৌবাহিনীর তিনটি জাহাজ এবং বিমান ও নৌ বাহিনীর ১০টি আকাশযান উদ্ধার অভিযানে অংশ নিয়েছে। নিহতদের প্রত্যেকের পরিবারকে ১০ লাখ রুপি ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দিয়েছেন মুখ্যমন্ত্রী চান্দি। এনডিটিভি, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মন্ত্রিসভা

১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ