Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সিকিউরিটি কাউন্সিল নির্বাচনে মালদ্বীপের জন্য ভারতের ভোট নিশ্চিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০১৮, ১২:০০ এএম

ভারত-মালদ্বীপ দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি হলেও জাতিসংঘ সিকিউরিটি কাউন্সিল নির্বাচনে মালদ্বীপের পক্ষে ভারতের ভোট প্রায় নিশ্চিত। শুক্রবারের ওই ভোটের আগে কূটনীতিকরা এ কথা জানিয়েছেন।
মৎস মন্ত্রী মোহাম্মদ শাইনি বুধবার জানিয়েছেন জাতিসংঘ সিকিউরিটি কাউন্সিলের এশিয়া-প্যাসিফিক আসনে মালদ্বীপ বিজয়ী হবে। প্রেসিডেন্টের বিশেষ বহরে অংশ নিয়ে বর্তমানে তিনি নিউ ইয়র্কের অবস্থান করছেন। তার এ বক্তব্যের আগে ভারত-মালদ্বীপ সম্পর্কের ক্ষেত্রে একটা কালো সপ্তাহ গেছে। মালে নয়াদিল্লীকে তাদের উপহার দেয়া দুটো হেলিকপ্টারই ফেরত নিতে বলেছে। অন্যদিকে ভারত মালদ্বীপের ক্ষমতাসীন দলের এমপিকে ভারতে প্রবেশের অনুমতি দেয়নি। শাইনি বলেন, “ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ছোট-খাট ইস্যু থাকলেও আমাদের দুই দেশ কখনও আলাদা হবে না। এ ধরনের বিষয় দিয়ে দীর্ঘমেয়াদে ভারত-মালদ্বীপ সম্পর্ক প্রভাবিত হবে না”।
শাইনি বলেছেন, মালদ্বীপ নির্বাচিত হলে ভারত সেখানে উপকৃত হবে। তিনি বলেন, জাতিসংঘ সিকিউরিটি কাউন্সিলের স্থায়ী সদস্যপদ পেতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে মালদ্বীপ। ভোটের ব্যাপারে নিরব রয়েছে ভারত। যদিও গত সপ্তাহে ইন্দোনেশিয়া সফর করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জাতিসংঘ সিকিউরিটি কাউন্সিলের এশিয়া-প্যাসিফিক আসনে মালদ্বীপের প্রতিপক্ষ হলো ইন্দোনেশিয়া। শ্রীলংকায় নিযুক্ত রাষ্ট্রদূত মোহাম্মদ মুনধু হুসাইন শরীফ এক সাক্ষাতকারে বলেছেন, সার্ক দেশগুলো মালদ্বীপকে ভোট দেবে এবং আসিয়ান দেশগুলো ভোট দেবে ইন্দোনেশিয়াকে। এটাই প্রথমবারের মতো কয়েক লাখ মানুষের দ্বীপ রাষ্ট্র মালদ্বীপ সিকিউরিটি কাউন্সিলের নির্বাচনে অংশ নেয়ার জন্য এগিয়ে এসেছে। সূত্র : এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিকিউরিটি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ