Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঘুরে দাঁড়াচ্ছে তাঁত শিল্প

| প্রকাশের সময় : ১০ জুন, ২০১৮, ১২:০০ এএম

মিজানুর রহমান তোতা : ঈদ মার্কেটে এবারো দেশী তাঁত কাপড়ের কদর বেড়েছে। ভারতীয় কাপড়ের একচেটিয়া ব্যবসার জন্য তাঁতশিল্প ধ্বংসের দ্বারপ্রান্তে পৌছে। এখন অনেকটাই ঘুরে দাঁড়িয়েছে তাঁতশিল্প। ব্যবসায়ীরা বলছেন থ্রি পিসসহ বিভিন্ন ভারতীয় কাপড়ের কমবেশী চাহিদা এখনো আছে তবে দেশী তাঁত কাপড়ের চাহিদা সবচেয়ে বেশী। অভিজাত বিপনী থেকে ফুটপাতে দোকান পর্যন্ত ছোট বড় সবার পোশাকের ক্ষেত্রে ব্যাপক চাহিদা সৃষ্টি হয়েয়েছে দেশী তাঁত কাপড়ের। এই চিত্র যশোর, খুলনা, কুষ্টিয়া, ঝিনাইদহসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ঈদমার্কেটের।
ঈদ মার্কেটে খোঁজ নিয়ে জানা যায়, যশোর, টাঙ্গাইল, রাজশাহী, নরসিংদী, পাবনা, মীরপুর, সিরাজগঞ্জ ও শাহাজাদপুরসহ তাঁতপল্লীর সূতী চেক ও প্রিন্টের শাড়ী দখল করে নিয়েছে। ভারতীয় সূতী শাড়ীর সূতা নিম্মমানের হওয়ায় দ্রæত নষ্ট হয়ে যায়। যার কারণে গ্রামে গ্রামে পুরাতন শাড়ী কাপড় দিয়ে কাঁথা তৈরীর যে প্রচলন ছিল, তাও নষ্ট হয়ে যাবার পর্যায় সৃষ্টি হয়। ভারতীয় শাড়ীর তুলনায় একটু মোটা হলেও দেশী তাঁতের শাড়ী টেকসই বেশী। ওই শাড়ী ব্যবহারের পর কাঁথা তৈরীসহ বিভিন্ন কাজে লাগানো যায়। যা ভারতীয় শাড়ীতে সম্ভব হয় না। লুঙ্গি, তোয়ালে ও গামছাসহ অন্যান্য কাপড়ের ক্ষেত্রেও একই অবস্থা। একসময় বাড়ী বাড়ী ফেরি করে চোরাইপথে আসা সূতী শাড়ী বিক্রি হত ব্যাপকভাবে। এখন সেই দৃশ্য আর দেখা যায় না। দেশী তাঁতের কাপড়ের কদর বেড়েছে বহুগুনে। ঈদে নিজেদের প্রয়োজনে ও যাকাতের সব কাপড়ই দেশী। বিশেষ করে তাঁতের। এতে ঘুরে দাঁড়াচ্ছে সম্ভাবনাময় তাঁত শিল্প।
তাঁত শিল্পে সাফর্ল্যে ইতিহাস ছিল ঈর্শনীয়। বঞ্চনার ইতিহাসও বড় করুণ। অথচ শিল্পটির রয়েছে অপার সম্ভাবনা। একসময় দেশী তাঁতের কাপড় ব্যাপক রফতানী হত বিদেশে। এখনো চাহিদা রয়েছে। রফতানী হচ্ছে ঠিকই তবে নানা কারণে তাঁত কাপড় রফতানী জোরদার হচ্ছে না। দেশের প্রায় প্রতিটি জেলায় অন্তত একটি করে তাঁত শিল্প সমবায় ইউনিট ছিল। এখন অনেক জেলার তাঁত শিল্প এখনো মাথা উঁচু করে আছে। তাঁত বোর্ড সুত্র জানায়, সারাদেশে ৫লাখ ৮৬ হাজার তাঁত রয়েছে। এর মধ্যে বর্তমানে চালু রয়েছে ৪ লাখ ২৩ হাজার তাঁত। ঈদ মার্কেটের চাহিদা পুরনের জন্য শাহাজাতপুর, টাঙ্গাইল, মীরপুর ও পাবনাসহ বড় বড় মোকাম থেকে দক্ষিণ-পশ্চিমসহ দেশের বিভিন্ন হাট-বাজারে সরবরাহ হচ্ছে। এর কারণ তাঁত কাপড়ের ব্যাপক চাহিদা সৃষ্টি হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ