Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পীরগাছায় সিন্ডিকেটের কবলে ধান-চালের বাজার

পীরগাছা (রংপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১ জুন, ২০১৮, ১২:০০ এএম

পীরগাছাসহ এ অঞ্চলের মাঠ জুড়ে সোনালী ধানের ঝিলিক। বাম্পার ফলনে সব ঋণ শোধ করে সারা বছরের স্বচ্ছলতার স্বপ্ন বুনেছিলেন পীরগাছা উপজেলার কৃষকরা। সোনালী ধান উঠছে ঘরে, অনেকের গোলাও ভরেছে ধানে। কিন্তু বাম্পার ফলনেও মুছে যেতে শুরু করেছে এ অঞ্চলের কৃষকদের স্বপ্ন।
সিন্ডিকেট কেড়ে নিচ্ছে এ অঞ্চলের কৃষকের দেনা পরিশোধ করে সংসারের স্বচ্ছলতা ফেরানোর রঙিন স্বপ্ন। গোলা ভরা ধান থাকলেও এবার তারা ন্যায্য মূল্য পাচ্ছেন না। মাথার ঘাম পায়ে ফেলে উৎপাদিত ধান বিক্রি করে মহাজনের ঋণ শোধ করাই দুষ্কর হয়ে উঠেছে তাদের। এদিকে বাজারে ধানের মূল্য কম হলেও চালের বাজারে এর প্রভাব নেই। চালের বাজার রয়েছে অনেকটা আগেই মতোই।
অভিযোগ রয়েছে, পীরগাছা ও চৌধুরাণী বাজারে ধান ও চালের দাম নিয়ন্ত্রনে মধ্যস্বত্বভোগী একটি চক্র। এই সিন্ডিকেটের কারণেই ধানের দাম পড়তি হলেও চালের দাম রয়েছে বাড়তি। একাধিক প্রান্তিক চাষীর সাথে কথা বলে জানা যায়, প্রতিবছর স্থানীয় কিছু প্রভাবশালী ব্যবসায়ীদের কাছ থেকে ঋণ এনে বোরো ধানের আবাদ করেন তারা। ফসল তোলার পর এ ধান বিক্রি করে সে ঋণ পরিশোধ করেন। এ বছর ধানের দাম কম থাকায় প্রান্তিক পর্যায়ের কৃষকরা পর্যাপ্ত দাম না পাওয়ায় ধান বিক্রি করতে পারচ্ছেন না। এতে খুব চাপের মুখে রয়েছেন তারা।
কৃষকরা জানান, নুন্যতম ৯’শ থেকে হাজার টাকা প্রতি মন ধান বিক্রি করতে না পারলে এবার তাদের উৎপাদন খরচ পোষাবে না।
খোঁজ নিয়ে জানা যায়, মাহিগঞ্জ ও উপজেলার প্রভাবশালী চালকল মালিকেরা সিন্ডিকেট করে ধানের দাম কমিয়ে রেখেছেন। আর আড়তদার ও পাইকেরী ব্যবসায়ীরা বাজারে চালের দাম উর্ধ্বমূখী রেখেছেন। অথচ অন্য বছরে এ চালের দাম কিছুটা নিম্নমুখী ছিল। চালের দাম না কমার বিষয়ে ব্যবসায়ীদের যুক্তি, পুরনো চালের দাম এমনিতে বেশি, নতুন চাল বাজারে আসেনি। তাই দাম আগের মতোই রয়েছে। তবে কৃষকদের অভিযোগ, বাজারে ধান বিক্রি করতে গেলে অত্যন্ত কম মূল্য পাচ্ছেন তারা। পাইকাররা ধানের মন প্রতি ৭’শ টাকার নিচে দর-দাম করেন বলে জানান। উপজেলার কৈকুড়ী ইউনিয়নের আলাদিপাড়া গ্রামের কৃষক কুদ্দুস মিয়া। তিনি বলেন এবার, ধানের ফলন ভালো হলেও ধান বিক্রি করে ভালো দাম পাওয়া যাচ্ছে না। ফলে কৃষকদের বাম্পার ফলনের স্বপ্ন স্বপ্নই থেকে যাচ্ছে।
অবহিতকরণ সভা
রংপুরের পীরগাছায় জেলা তথ্য অফিসারের আয়োজনে ও পীরগাছা উপজেলা পরিষদের সহযোগিতায় প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগ সমূহের ব্রন্ডি ও বিভিন্ন সেক্টোরে সরকারের সাফল্য অর্জন ও উন্নয়ন ভাবনা সম্পর্কে জনগণকে অবহিতকরণ ও সম্পৃক্ত করণ এবং মাদক ও সন্ত্রাস প্রতিরোধে সচেতনতা সৃষ্টির লক্ষে গতকাল এক আলোচনা সভা উপজেলা পরিষদ অডিটিরিয়ামে অনুষ্ঠিত হয়। সভায় উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফাউজুল কবীরের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, রংপুর জেলা প্রশাসক মোঃ এনামুল হাবীব। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোঃ আফসার আলী, উপজেলা ভাইস্ চেয়ারম্যান শাহ্ মোঃ ফরহাদ হোসেন অনু, মহিলা ভাইস্ চেয়ারম্যান মোছাঃ মনঝুড়ি বেগম, জেলা তথ্য কর্মকর্তা সাদিয়া আক্তার লাকি, উপজেলা কৃষি কর্মকর্তা শামিনুর রহমান, কৈকুড়ী ইউ.পি চেয়ারম্যান মোঃ শফিকুল ইসলাম লেবু প্রমমুখ।
বক্তারা বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মসূচীর উপর আলোকপাত করে বক্তব্য রাখেন এবং অনুষ্ঠান শেষে ইফতারের প্রীতিভোজ বিতরণের মধ্যদিয়ে সমাপ্তি করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিন্ডিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ