Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ছাত্রলীগের বাঁধা উপেক্ষা করে ইবিতে জরুরি সিন্ডিকেট সভা

ইবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২৩, ৬:৪০ পিএম

ছাত্রলীগের বাঁধা উপেক্ষা করে জরুরি সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি)। গত শনিবার (০৭ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বিশ্ববিদ্যালয় ভিসির বাস ভবনে এটি অনুষ্ঠিত হয়।

জানা গেছে, এর আগে বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক ও বর্তমান নেতাকর্মীরা ভিসির সাথে আলোচনা করতে আসেন। এসময় তারা সিন্ডিকেট সভা বাতিলের দাবি জানান। একপর্যায়ে ভিসির সাথে বাকবিতন্ডার সৃষ্টি হলে অকথ্য ভাষায় গালিগালাজ করে বেরিয়ে আসেন নেতাকর্মীরা। এছাড়া দাবি উপেক্ষা করে সিন্ডিকেট সভা করলে ভিসিকে দেখে নেওয়ার হুমকিও দেন তারা।

এসময় সেখানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. শেখ আব্দুস সালাম, প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমান, প্রক্টর প্রফেসর ড. জাহাঙ্গীর হোসেন ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. তপন কুমার
জোর্দ্দার সহ অন্যান্য নেতাকর্মীরা।

সংশ্লিষ্ট সূত্রে, ইউজিসি কর্তৃক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের নিয়োগ ও পদোন্নতি সংক্রান্ত অভিন্ন নীতিমালা বাস্তবায়ন এবং সেশন বেনিফিট বাতিলের বিষয়ে আলোচনা করা হয় উক্ত সিন্ডিকেট সভায়। পরে ইউজিসির নির্দেশিকার আলোকে বিশ্ববিদ্যালয়ের নিয়োগ ও পদোন্নতিতে অভিন্ন নীতিমালা বাস্তবায়ন করতে কমিটি গঠনের নির্দেশনা দেওয়া হয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত বলেন, গতকাল ভিসির কার্যালয়ে বর্তমান ছাত্রলীগের কেউ ছিলেন না। আমরা জানতে পেরেছি ওখানে কর্মচারী, কর্মকর্তা, শিক্ষক সমিতি, অস্থায়ী কর্মকর্তা ও শাপলা ফোরামের নেতৃবৃন্দরা ছিলেন। তারা সেখানে সেশন বেনিফিট সংক্রান্ত বিষয়ে জানতে গিয়েছিলেন বলে আমি জেনেছি।

তবে ভিসিকে হুমকি দেওয়ার সময় সেখানে ছাত্রলীগের বর্তমান পদধারী নেতাসহ প্রায় ২০জন কর্মী উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয় ভিসি প্রফেসর ড. শেখ আব্দুস সালাম বলেন, আমার কাছে একদল ছাত্র এসেছিল চাকরির জন্য প্রাক্তন যারা। চাকরি কে দেয়? কারে দেয়? চাইলেই কি চাকরি দেয়া যায়? চাকরির তো একটা নিয়ম আছে। আর সিন্ডিকেট সভা হয়েছে আমাদের কিছু বিষয় নিয়ে এর সাথে চাকরির তো কোন ইস্যু নেই। ১২ বিভাগে শিক্ষক সল্পতায় একেবারেই চরম অবস্থা। সেগুলোর ব্যাপারে একটা সিদ্ধান্ত প্রয়োজন এই জন্য জরুরি সিন্ডিকেট সভা ডাকা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিন্ডিকেট সভা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ