Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাণীশংকৈলে গরুর দাম পানি, গোস্তের দাম আগুন

রাণীশংকৈল (ঠাকুরগাঁও) সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ মে, ২০১৮, ৪:০০ পিএম | আপডেট : ৫:২২ পিএম, ৩০ মে, ২০১৮

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে গরুর দাম পানির মত হলেও গোস্তের দাম আগুন বরাবর। বর্তমানে যে গরুর দাম ৫০ হাজার টাকা। কিছু দিন আগে ওই গরুর দাম ছিল ৮০ হাজার টাকা। ওই সময়ও মাংসের কেজি ছিল ৪’শ থেকে ৪’শ ৫০ টাকা পর্যন্ত। বর্তমানে গরুর মাংস আগের মতই দাম রয়েগেছে। দেখার কেউ নেই।

গরুর দাম কমলেও মাংসের দাম কমেনি ? সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে গোস্ত ব্যবসায়ী (কসায়) কালা মিয়া বলেন, অন্যান্য কসায়রা যে ভাবে ব্যবসা করছে ঠিক তিনিও একই ভাবে ব্যবসা করছে। এদিকে আইন থাকলেও আইনের ব্যবহার নেই রাণীশংকৈলে বললেন আনুমিয়া সহ একাধিক মাংস ক্রেতা । গরু জবাই করা নির্দিষ্ট স্থান থাকলেও তারা সেখানে গরু জবাই করে না। পশু ডাক্তারের সনদ ছাড়াই মাংস ব্যবসায়ীরা রাতের অন্ধ্যকারে যেখানে-সেখানে অসুস্থ্য গরু অথবা চোরাই গরু জবাই করে ভ্যান যোগে নিয়ে আশে শহরে। মাংস ক্রেতাদের অভিযোগ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যোগসাজসে মাংস ব্যবসায়ীরা এভাবে অনিয়ম দূর্নীতির মধ্যদিয়ে গোস্তের ব্যবসা করেই চলছে। দেখার কেউ নেই। সপ্তাহে ২দিন গরু জবাই করার নিয়ম থাকলেও অসাধু মাংস ব্যবসায়ীরা অনিয়ম ভাবে প্রতিদিনেই তারা গরু জবাই করছে।
সূত্রমতে জানাগেছে, সাম্পতিক দক্ষিন সন্ধারই গ্রামের হানিফ এর বকনা গরু অসুস্থ্য অবস্থায় বাড়ীতে জবাই করা হয়। ওই অসুস্থ্য গরুর মাংস ফরিদ নামে একজন কসায় ক্রয় করে অন্যত্রে বিক্রি করে দেয়। জেলেদের কাছ থেকে জানা গেছে, কিছুদিন আগে ক্ষুনিয়া দিঘীতে মাছ ধরার সময় বেশকিছু নবজাতক গরুর মরা বাচ্চা পাওয়া গেছে। তারা বলেন, সেই পুকুর পাড়ে গভির রাতে গরু জবাই করা হতো। গাভ গরু জবাই করে বাচ্চা পুকুরে ফেলেদিত। ওই মাংস বাজারে বিক্রি করতো তারা। এছাড়াও কসায়রা ফ্রিজের মাংস বাজারে বিক্রি করে থাকে। এমন অভিযোগও রয়েছে তাদের বিরুদ্ধে।
এপ্রসঙ্গে ঠাকুরগাঁও-৩ আসনের এমপি অধ্যাপক ইয়াসিন আলী বলেন, বাজার নিয়ন্ত্রণ করার জন্য ভোক্তার একটি কমিটি করে দেয়া উচিত। এব্যাপারে ইউএনও মৌসুমী আফরিদা বলেন, পৌর সভা বাজার নিয়ন্ত্রণ করবে পৌর মেয়র। মেয়রের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি। তবে মহিলা সংরক্ষিত আসনের এমপি সেলিনা জাহান লিটা বলেন, তাহলেকি তারা ঢাকার সাথে তালমিলে ব্যবসা করছে ? স্যানিটারী ইন্সপেক্টার আবু আজম মোঃ শারওয়ার হোসেন বলেন, উপজেলা প্রশাসন ইচ্ছে করলে বর্তমান বাজার হিসেবে মাংসর দাম নির্ধারণ করতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ