Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মাদকের বিরুদ্ধে অভিযানে আটক ২০০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০১৮, ১২:০০ এএম

মাদকের বিরুদ্ধে দেশ ব্যাপী চলমান সাঁড়াশী অভিযানে কোটি কোটি টাকার মূল্যে মাদকদ্রব্যসহ দুই শতাধিক মাদক ব্যবসায়ীও মাদসেবীকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এসময় পুলিশের সাথে মাদক ব্যবসায়ীদের সংঘর্ষে কয়েকজন পুলিশ সদ্যস্য আহত হয়েছে বলে জানা গেছে।
চট্টগ্রাম ব্যুরো জানায়, নগরীতে মাদকের হাট হিসাবে পরিচিত বরিশাল কলোনীতে টানা তিনদিনের অভিযানের পরও মিলছে মাদক। বৃহস্পতিবার গভীর রাতে সেখানে একটি নালার ভেতরে সুকৌশলে লুকিয়ে রাখা ৬৫০ বোতল ফেনসিডিল উদ্ধার করেছে পুলিশ। এসময় পারুল বেগম (৪৩) ও জহুরা বেগম (৫৬) নামে দুই জনকে গ্রেফতার করা হয়। চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের (সিএমপি) দক্ষিণ বিভাগের উপ-পুলিশ কমিশনার এসএম মোস্তাইন হোসাইনের নেতৃত্বে সদরঘাট থানা পুলিশ এ অভিযান পরিচালনা করে। রাত সাড়ে ১১টা থেকে ভোর রাত ৩টা পর্যন্ত এ অভিযান চলে। পুলিশ বলছে, পারুল বেগম বরিশাল কলোনীর মাদক ব্যবসার অন্যতম নিয়ন্ত্রক। তিনি মাদক ব্যবসায়ীদের কাছে ‘ভাবি’ হিসাবে পরিচিত। আবার মাদক বেচাকেনার দায়িত্বে থাকা নারীদের কাছে তার পরিচয় ‘আপা’। তার অধীনে মাদক বেচাকেনার কাজ করে প্রায় ৪০ জন নারী এবং ৩০ জন ১২-১৪ বছর বয়সী শিশু। গরিব নারী ও শিশুদের টার্গেট করে অর্থের লোভ দেখিয়ে দলে ভেড়ায় পারুল বেগম। এদের দিয়ে মাদক বিক্রি ও পাচারের কাজ চালিয়ে যায় পারুল বেগম। সদরঘাট থানার ওসি নেজাম উদ্দিন বলেন, বরিশাল কলোনির আরেক মাদক ব্যবসায়ী মোঃ লোকমানের ভাড়া ঘরে বসবাস করা পারুল বেগম মাদকবিরোধী অভিযান শুরুর পর গা ঢাকা দেয়। বৃহস্পতিবার রাতে আগে মজুদ করা ফেনসিডিল সরানোর জন্য আসলে গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ অভিযান চালায়।
বগুড়া ব্যুরো জানায়, বগুড়ায় গত বৃহস্পতিবার মাঝরাতে পুলিশের গুলীতে আরো এক মাদক ব্যবসায়ী আহত হয়েছে। এসময় তার নিকট থেকে মাদক ও অস্ত্র উদ্ধার করা হয়। বগুড়া পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সনাতন চক্রবর্তী জানান, বৃহস্পতিবার রাত ১ টার দিকে শহরের প্রথম বাইপাস রোডের ইজতেমা ময়দানের পুলিশের উপস্থিতি টের পেয়ে তারা গুলী চালায়। পুলিশও পাল্টা গুলী চালালে শহরের নিশিন্দারার আব্দুর রহমানের ছেলে নয়ন (৩২) নামের এক মাদক কারবারী ও সন্ত্রাসী আহত হয়। তার ডান পাশে গুলী লাগে। তার নিকট থেকে ২০০ পিস ইয়াবা,একটি ওয়ান শুটার গান এবং ২ রাউন্ড গুলী উদ্ধার করা হয়। আহত নয়ন বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।পুলিশ জানায় , তার নামে অস্ত্র আইনে ২ টি, মাদক আইনে ৬টি সহ মোট ৮ টি মামলা আছে।
এর আগে পুলিশের মাদক বিরোধি অভিযানের সময় হাজী শাহীন নামে অপর এক মাদক ব্যবসায়ী পায়ে গুলিবিদ্ধ হয় ।
নোয়াখালী ব্যুরো জানায়, নোয়াখালীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ২৩ মাদক বিক্রেতাকে আটক করেছে পুলিশ। এসময় তাদের কাছ থেকে ২৯১ পিস ইয়াবা, ১কেজি ৭শ’ গ্রাম গাঁজা ও ১৩ বোতল মদ উদ্ধার করা হয়। বৃহস্পতিবার সকাল থেকে শুক্রবার দুপুর পর্যন্ত পৃথক স্থানে এ অভিযান পরিচালনা করা হয়। আটককৃতদের নাম পরিচয় জানা যায়নি। নোয়াখালী অতিরিক্ত পুলিশ সুপার এ কে এম জহিরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।
সিলেট ব্যুরো জানান, গত এক সপ্তাহে সিলেটের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ৮৮ মাদক বিক্রেতা ও মাদকসেবীকে আটক করা হয়েছে।এরমধ্যে গত বৃহস্পতিবার সিলেটে পৃথক অভিযান চালিয়ে ১৯ জনকে আটক করেছে র‌্যাব-৯ এবং ১২ জনকে আটক করেছে পুলিশ। এরআগে গত কয়দিনের অভিযানে ৪৪ মাদকসেবীকে আটক করা হয়েছে।
সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) মাহবুবুল হক জানান বিষয়টি নিশ্চিত করে জানান একই দিনে নগরীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে ১৯ মাদকসেবীকে আটক করে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দিয়েছেন র‌্যাব-৯ এর ভ্রাম্যমাণ আদালত। র‌্যাব-৯ এর সহকারী পরিচালক (সিনিয়র এএসপি) মঈন উদ্দিন চৌধুরী, এএসপি নাহিদ হাসান, এএসপি আফজাল হোসেন এবং সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আশরাফুল আলমের সমন্বয়ে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়।
গাজীপুর জেলা সংবাদদাতা জানান, গাজীপুরের জয়দেবপুর থানায় গত সাত দিনে বিপুল পরিমাণ মাদকদ্রব্য উদ্ধার এবং ৯২ জন মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে পুলিশ। জয়দেবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আমিনুল ইসলাম জানান, গত ১৯ মে থেকে ২৫ মে পর্যন্ত জয়দেবপুর থানার অধীনে বিভিন্ন স্থানে মাদকবিরোধী অভিযান পরিচালনা করে ৯২ জন মাদক বিক্রেতাকে গ্রেফতার করা হয়েছে। এ সময় গ্রেফতারদের কাছ থেকে পাঁচ সহস্রাধিক ইয়াবা ট্যাবলেট, বিপুল পরিমাণ গাঁজা ও চোলাই মদ উদ্ধার করা হয়। ।
পটুয়াখালী জেলা সংবাদদাতা জানান, সকালে পটুয়াখালী জেলার রাঙ্গাবালী উপজেলার বড়বাইশদিয়া ও ছোটবাইশদিয়া ইউনিয়নে পুলিশ পৃথক অভিযান চালিয়ে ১’শ লিটার চোলাইমদ ও২৫০ গ্রাম গাজা সহ ৫জনকে আটক করেছে। এদিকে ডিবি পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা জাকির হোসেন জানান,আজ জেলার বাউফল উপজেলায় অভিযান ১ কেজি গাজা সহ শহিদ,এবং সদর উপজেলার গাবুয়া এলাকায় অভিযান চালিয়ে ৩০ পিচ ইয়াবা ও২৫০ গ্রাম গাজা সহ মুছা নামে একজনকে আটক করা হয়েছে।
মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, মানিকগঞ্জে মা ও ছেলেসহ সারা জেলায় ২৪ জনকে মাদকসহ আটক করা হয়েছে। গতকাল ভোরে সাটুরিয়া উপজেলার বালিয়াটি ইউনিয়নের ভাটারা এলাকা থেকে২ হাজার পিস ইয়াবাসহ মা ও ছেলেকে আটক করে জেলা গোয়েন্দা পুলিশ। ডিবির ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিনুল ইসলাম জানান,গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার ভোরে সাটুরিয়ার ভাটারা এলাকার সফিকের বাড়িতে অভিযান চালানো হয়।এসময় আকটকৃত মা-ছেলের কাছ থেকে ২ হাজার পিছ ইয়াবাসহ তাদের আটক করা হয়। অতিরিক্ত পুলিশ সুপার মহিউদ্দিন আহমেদ জানান, সারা জেলায় ২৪ জন মাদক ব্যবসায়ীকে আটক করা হয়েছে।
গোবিন্দগঞ্জ(গাইবান্ধা)উপজেলা সংবাদদাতা জানান, গাইবান্ধার গোবিন্দগঞ্জে পুলিশ বৃহস্পতিবার রাতে মাদক বিরোধী অভিযান চালিয়ে ইয়াবা-ফেনসিডিল, গাাঁজাসহ ৫ জন মাদক কারবারীকে আটক করেছে। গোবিন্দগঞ্জ থানা অফিসার ইনচার্জ মজিবুর রহমান পিপিএম বিষয়টি নিশ্চিত করেন।
কমলগঞ্জ (মৌলভীবাজার) উপজেলা সংবাদদাতা জানান, মৌলভীবাজারের কমলগঞ্জে ইয়াবা বিক্রেতাসহ পুলিশ ২জনকে আটক করেছে। আটককৃতদের কাছ থেকে ৬০ পিছ ইয়াবা উদ্ধার করা হয়। গত বৃহস্পতিবার (২৪ মে) রাত ১০টায় কমলগ পৌরসভার কুমড়াকাপন এলাকা থেকে ২ জনকে আটকের পর তাদের কাছ থেকে ও গোপন আস্তানা থেকে ৬০ পিছ ইয়াবা উদ্ধার করা হয়। কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো: মোক্তাদির হোসেন পিপিএম ৬০ পিছ ইয়াবাসহ ২ জন আটক ও মামলার সত্যতা নিশ্চিত করেন।
মাদারীপুর জেলা সংবাদদাতা জানান, মাদারীপুরের শিবচরে দ্বিতীয়া খন্ড ইউনিয়নের ডিক্রীরচর এলাকা থেকে শুক্রবার সকালে ৮’শ পিচ ইয়াবাসহ মিলন খান (৩৪) ও বৃহস্পতিবার গভীর রাতে কালকিনি উপজেলার লক্ষীপুর গ্রাম থেকে ৩শ’৫০ গ্রাম গাঁজাসহ মিরন বেপারী (৩২) নামের দুই মাদক বিক্রেতাকে আটক করেছে পুলিশ। পুলিশ জানায়, গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার খাসেরহাট পুলিশ তদন্ত কেন্দ্রের এএসআই মো. আকরাম হোসেন সঙ্গীয় ফোর্স নিয়ে অভিযান চালিয়ে মিরণ বেপারীকে হাতেনাতে গাঁজাসহ আটক করেন।
খাসেরহাট পুলিশ তদন্ত কেন্দ্রের এএসআই মো. আকরাম হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন
নান্দাইল(ময়মনসিংহ)উপজেলা সংবাদদাতা জানান, ময়মনসিংহের নান্দাইলে ১ কেজি ১০০ গ্রাম গাঁজাসহ সুজন(২৮) নামে এক গাঁজা ব্যবসায়ীকে আটক করেছে নান্দাইল মডেল থানা পুলিশ । গত বৃহস্পতিবার সন্ধায় উপজেলার খারুয়া ইউপির মহেশকুড়া গ্রাম থেকে পুলিশ তাকে আটক করে। থানা পুলিশ ও এলাকাবাসি জানায়, সুজন দীর্ঘদিন ধরে এলাকায় মাদক ব্যবসার সাথে জড়িত। নান্দাইল মডেল থানার অফিসার ইনচার্জ মোঃ কামরুল ইসলাম মিয়া গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেন।
সৈয়দপুর (নীলফামারী) উপজেলা সংবাদদাতা জানান, নীলফামারীর সৈয়দপুর থানা পুলিশ মাদক বিরোধী অভিযানে বুুুুধবার ও বৃহ:বার রাতে শহরের বিভিন্ন এলাকা থেকে চিহ্নিত ৫ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে। সৈয়দপুর থানার অফিসার ইনচার্জ মো: শাহজাহান গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছে।
সাটুরিয়া (মানিকগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলায় অভিযান চালিয়ে মানিকগঞ্জ জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি) ২ হাজার পিস ইয়াবাসহ মা ছেলেকে গ্রেফতার করেছে।
গতকাল (২৫ মে) সকালে সাটুরিয়া উপজেলার বালিয়াটি ইউনিয়নের ভাটারা ভাঙ্গাবাড়ি এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। মানিকগঞ্জ জেলা পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিনুল ইসলাম গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাদক

২২ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ