Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাগতিয়া দরবারে ১৯৯২০টি খতমে কোরআন ও ১৭০৯টি খতমে তাহলীল আদায়

প্রেস বিজ্ঞপ্তি | প্রকাশের সময় : ২২ মে, ২০১৮, ১২:০০ এএম

কাগতিয়া দরবার শরীফের মরহুম প্রতিষ্ঠাতার ঈছালে ছাওয়াব ও দরবারের মহিয়সী রমণী আম্মাজান (রহঃ)-এর সালানা ওফাত শরীফ ও পবিত্র মাহে রমজান উপলক্ষে ঐতিহাসিক খতমে কোরআন মাহফিল গত রোববার দরবার শরীফে অনুষ্ঠিত হয়। প্রকৃতির প্রতিকূল আবহাওয়া উপেক্ষা করে হাজার হাজার মুসলিম জনতা উপস্থিত হয় এ খতমে কোরআন মাহফিলে। প্রতিবছর এ মাহফিলকে কেন্দ্র করে হাজার হাজার খতমে কুরআন আদায় করা হয়। দেশ-বিদেশে অসংখ্য ওলামায়ে কেরাম, হাফিজে কুরআন, তরিক্বতপন্থী নারী-পুরুষ পূর্বঘোষিত তারিখ অনুযায়ী এ খতমে কুরআন আদায় করে থাকেন। ৩ রমজান ফজরের নামাজের পর হতে কাগতিয়া দরবার শরীফ আলেম-ওলামা, হাফেজ, সর্বস্তরের মুসলমানে ভরপুর হয় এবং বাদে নামাজে জোহর দোয়া করা হয়।
এ বছর সর্বমোট ১৯৯২০টি খতমে কোরআন এবং ১৭০৯টি খতমে তাহলীল আদায় করা হয়। যা বর্তমান বিশ্বে বিরল ইতিহাস সৃষ্টি করেছে। এ খতমে কুরআন বিশ^ মুসলিম উম্মাহকে কুরআনের দিকে ধাবিত করছে। বিশেষ করে এদেশের যুব সমাজ কুরআনের অমিয় সুধা পান করছে। যে কুরআন আল্লাহ্র শ্রেষ্ঠ বাণী, প্রিয় নবী (দ.) এর শ্রেষ্ঠ মু’জিজা এবং ইসলামের সংবিধান। খতমে কোরআন মাহফিলে বক্তব্য রাখেন মুনিরীয়া যুব তবলীগ কমিটি বাংলাদেশ ওলামা পরিষদের সভাপতি আল্লামা মুফতি মুহাম্মদ ইব্রাহিম হানফী, সচিব আল্লামা কাজী মুহাম্মদ আনোয়ারুল আলম ছিদ্দিকী ও আল্লামা মুহাম্মদ আশেকুর রহমান প্রমুখ।
খতমে কোরআন মাহফিল শেষে বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি, দেশের অগ্রগতি ও উপস্থিত সকলের ইহকালীন কল্যাণ ও পরকালীন মুক্তি এবং দুর্যোগপূর্ণ পরিস্থিতি থেকে পরিত্রাণ কামনা করে মুনাজাত করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোরআন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ