Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে পাহাড়ে ১শ’ বসতি উচ্ছেদ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২১ মে, ২০১৮, ১২:০০ এএম

পাহাড় ধস এড়াতে বর্ষাকে সামনে রেখে নগরীর আকবর শাহ থানার রেলওয়ে পাহাড়ে ঝুঁকিপূর্ণ ১০০ বসতি ও স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। গতকাল (রোববার) সকাল সাড়ে ১০টা থেকে তিনঘণ্টা ধরে এই অভিযান পরিচালনা করে জেলা প্রশাসন। প্রবল বৃষ্টির মধ্যে বসতি উচ্ছেদ করায় বাসিন্দারা ক্ষোভ প্রকাশ করেন। উচ্ছেদ অভিযানে অংশ নেয়া জেলা প্রশাসনের কোতোয়ালী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) শেখ জোবায়ের আহমেদ বলেন, ক্ষোভ থাকলেও অপ্রীতিকর কোনো ঘটনা ঘটেনি। অভিযানে প্রায় ১০০ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। টানা বৃষ্টি হলে পাহাড় ধসে ক্ষয়ক্ষতির আশঙ্কা আছে এমন বসতি থেকে বাসিন্দাদের সরাতে এই পদক্ষেপ।
অভিযানে পাহাড়ের নিজে ঝুঁকিপূর্ণভাবে গড়ে তোলা বাসার চালা, টিন এবং ত্রিপল কেটে দেয়া হয়। বৈদ্যুতিক মিটারের তার কেটে সেগুলো অকেজো করে দেওয়া হয়। এর আগে গত কয়েকদিন ধরে পাহাড়ের নিচে ঝুঁকিপূর্ণভাবে বসবাসরত সরে যাবার জন্য জেলা প্রশাসকের পক্ষ থেকে মাইকিং করা হয়। অভিযানে পুলিশ এবং ফায়ার সার্ভিসের কর্মীরাও ছিলেন। চট্টগ্রাম নগরী ও আশপাশের এলাকায় ৩১টি পাহাড়ে কয়েক হাজার পরিবার ঝুঁকিতে বসবাস করছে। এসব বসতি উচ্ছেদ করবে প্রশাসন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাহাড়ে

২০ জুন, ২০২২
৩ ফেব্রুয়ারি, ২০১৯
২ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ