Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জয়ে প্রস্তুতি শুরু ইরানের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ মে, ২০১৮, ১২:০০ এএম

জয় দিয়ে রাশিয়া বিশ্বকাপের প্রস্তুতি শুরু করলো ইরান। বিশ্বকাপের আগে নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে ইরান ১-০ গোলে হারিয়েছে উজবেকিস্তানকে। গেলপরশু সন্ধ্যায় তেহরানের আজাদি স্টেডিয়ামে বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে উজবেকিস্তানের মুখোমুখি হয় ইরান। শুরু থেকেই উজবেকিস্তানকে চাপে রাখে বিশ্বকাপের দল ইরান। তাই ম্যাচের ১৬ মিনিটেই গোল পেয়ে যায় তারা। হেডের সহায়তায় ইরানের পক্ষে গোলটি করেন ডিফেন্সিভ মিডফিল্ডার রৌজবে চেশমি । ইরানের হয়ে ৮ ম্যাচের ক্যারিয়ারে মাত্র ১টি গোল রয়েছে চেশমির। প্রথমার্ধের শুরুতে এগিয়ে গিয়ে আত্মবিশ্বাসের সাথে নিজেদের খেলা চালিয়ে যায় ইরান। তারপরও ব্যবধান দ্বিগুন করতে পারেনি তারা। শেষ পর্যন্ত ম্যাচটি এক গোলেই জিতে নেয় ইরান।
মূলত বিশ্বকাপের মূল স্কোয়াড বাছাই করে নিতেই প্রস্তুতি ম্যাচটি খেললো ইরান। এই ম্যাচের পারফরমেন্সের উপর ২৩ সদস্যের চূড়ান্ত দল ঘোষনা করবে তারা। রাশিয়া বিশ্বকাপে ‘বি’ গ্রুপে খেলবে ইরান। সেখানে তাদের প্রতিপক্ষ পর্তুগাল, স্পেন ও মরক্কো। মরক্কোর সাথে ম্যাচ দিয়ে ১৫ জুন বিশ্বকাপে নিজেদের যাত্রা শুরু করবে ইরান।
এখন পর্যন্ত চারবার বিশ্বকাপের মঞ্চেই লড়াই করেছে ইরান। ১৯৭৮, ১৯৯৮, ২০০৬ ও ২০১৪ বিশ্বকাপে। প্রতিবারই প্রথম রাউন্ড থেকে বিদায় নেয় তারা। গেল বছর আর্জেন্টিনার গ্রুপে ছিলো ইরান। লিওনেল মেসির আর্জেন্টিনার সাথে দুর্দান্ত লড়াইয়ের পর ১-০ গোলে ম্যাচ হারে বর্তমানে ফিফা র‌্যাংকিং-এ ৩৬তম স্থানে থাকা ইরান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জয়ে প্রস্তুতি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ