Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভয়ঙ্কর পরিকল্পনা নিয়ে আসছেন ‘জীবিত’ বাগদাদী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০১৮, ৪:৩৪ পিএম

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন পোস্ট পত্রিকা শনিবার একটি বিশেষ প্রতিবেদনে জানিয়েছে, তথাকথিত ইসলামিক স্টেটের (আইএস) নেতা আবু বকর আল-বাগদাদী যে জীবিত আছেন, সে বিষয়ে আরও তথ্য-প্রমাণ পাওয়া গেছে।

স্বঘোষিত খিলাফাত গত বছর ধ্বংসস্তূপে পরিণত হওয়ার পর আবু বকর আল বাগদাদী তার কয়েকজন উচ্চ পর্যায়ের সহযোগীকে পূর্ব সিরিয়ায় এক বৈঠকে আসতে বলেন।

ততদিনে ইরাকে তথাকথিত ইসলামিক স্টেটের রাজধানীর পতন হয়েছে এবং সিরিয়ার প্রধান কার্যালয় অবরুদ্ধ ছিল।

এরপরও সন্ত্রাসবাদী নেতা নতুন পরিকল্পনা নিয়ে ঘুরছিলেন। পোস্টের প্রতিবেদনে বলা হয়, তিনি স্কুলের বাচ্চাদের জন্য নতুন কার্যক্রম গ্রহণের কথা ভাবছিলেন।

সন্ত্রাসী সংগঠনটির শিক্ষা ব্যবস্থার পাঠ্যসূচি পুনর্গঠনের জন্য বাগদাদী ব্যক্তিগত উদ্যোগে দাইর আল-জুর শহরের কাছে বৈঠক আহ্বান করেন।

এ বছরের শুরুতে তুর্কি ও ইরাকের কর্মকর্তাদের যৌথ অভিযানে গ্রেফতার হওয়া আইএসের একজন কর্মকর্তার কাছ থেকে এই তথ্য পাওয়া গেছে।

দলের অত্যন্ত খারাপ অবস্থায় থাকা সত্ত্বেও বাগদাদী সংগঠনটির তাৎক্ষণিক অস্তিত্ব রক্ষার চাইতে এটির আদর্শগত ভিত্তি টিকিয়ে রাখার প্রতি বেশি মনোযোগ দেন বাগদাদী।

গ্রেফতার আইএস কর্মকর্তা আবু জাইদ আল-ইরাকি ইরাকের টেলিভিশনে প্রচারিত এক বক্তব্যে বলেন, ‘কয়েকজন উচ্চ পর্যায়ের নেতাসহ পাঠ্যক্রম কমিটি ওই বৈঠকে ছিলেন, যার প্রধান ছিলাম আমি।’

তিনি জানান, ২০১৭ সালের মাঝামাঝি সময়ে অনুষ্ঠিত ওই বৈঠকে তাদের সর্বোচ্চ নেতার আগ্রহের প্রকল্পের জন্য তৃতীয় কমিটি আহ্বান করা হয়।

এই ঘটনায় আইএস নেতার নিভৃত জীবনযাপনের একটা বিরল চিত্র পাওয়া যায়। ২০১৭ সালের জুলাই মাসের পর কেবল একবার নিজের ছবি তোলার অনুমতি দিয়েছেন আবু বকর আল-বাগদাদী এবং জনসমক্ষে বক্তব্য দিয়েছেন মাত্র কয়েকবার।

দীর্ঘদিন জন সমক্ষে না আসার কারণে বিভিন্ন সময়ে তার মৃত্যু বা গুরুতর আহত ও অক্ষম হওয়ার গুজব ছড়িয়ে পড়ে।

এসব গুজব সত্ত্বেও যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদবিরোধী গোয়েন্দারা নিশ্চিত যে বাগদাদী জীবিত আছেন এবং পূর্ব সিরিয়ায় দলটির ঘাঁটি রক্ষায় প্রয়োজনীয় আইএস যোদ্ধার সংখ্যা কমে যাওয়ায় দীর্ঘমেয়াদী কৌশল পরিচালনায় সাহায্য করছেন।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের এই সিদ্ধান্ত সন্ত্রাসী সংগঠনটির অভ্যন্তরীণ নেটওয়ার্ক ও এর বাইরের বিভিন্ন গোয়েন্দা সংস্থার লেখা ও বিবৃতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বলে জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ