Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গাজীপুর সিটিতে ২৬ জুন নির্বাচন

ইসির নতুন তারিখ ঘোষণা

| প্রকাশের সময় : ১৪ মে, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সর্বোচ্চ আদালতের আদেশে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের বাধা কাটার পর ভোটের জন্য আগামী ২৬ জুন নতুন তারিখ ঘোষণা দিয়েছে নির্বাচন কমিশন। গতকাল রোববার কমিশন সভায় নির্বাচনের এই তারিখ চূড়ান্ত করা হয় বলে সাংবাদিকদের এ তথ্য জানান ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।
এর আগে প্রধান নির্বাচন কমিশনর কে এম নূরুল হুদার সভাপতিত্বে কমিশন সভায় নির্বাচন কমিশনার, কমিশন সচিব, অতিরিক্ত সচিব, যুগ্মসচিব পর্যায়ের কর্মকর্তা, রিটার্নিং কর্মকর্তা, সহকারী রিটার্নিং কর্মকর্তা এবং জেলা নির্বাচন কর্মকর্তা উপস্থিত ছিলেন। সচিব বলেন, এ নির্বাচনের জন্য নতুন করে তফসিল ঘোষণার প্রয়োজন পড়বে না। প্রার্থীরা ১৮ জুন থেকে আবারও প্রচারের সুযোগ পাবেন। ১৫ মে ভোটের দিন রেখে গত ৩১ মার্চ গাজীপুর ও খুলনা সিটি করপোরেশনের নির্বাচনের তফসিল ঘোষণা করেছিল ইসি। সে অনুযায়ী ভোটের প্রস্তুতিও চলছিল। কিন্তু ঢাকার সাভারের শিমুলিয়া ইউনিয়নের ছয়টি মৌজা গাজীপুর সিটি করপোরেশনে অন্তর্ভুক্তির বৈধতা চ্যালেঞ্জ করে ওই ইউনিয়নের চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা এবিএম আজহারুল ইসলাম সুরুজ রিট আবেদন করলে গত ৬ মে নির্বাচন তিন মাস স্থগিতের নির্দেশ দেয় হাইকোর্ট। ওই আদেশের বিরুদ্ধে বিএনপি ও আওয়ামী লীগের দুই মেয়র প্রার্থীর আবেদন এবং নির্বাচন কমিশনের লিভ টু আপিলের নিষ্পত্তি করে আপিল বিভাগ গত বৃহস্পতিবার স্থগিতাদেশ বাতিল করে ২৮ জুনের মধ্যে ভোট করার নির্দেশ দেয়। গতকাল কমিশন সভায় ভোটের নতুন তারিখ ঠিক হওয়ার পর ইসির নির্বাচন পরিচালনা শাখার যুগ্মসচিব (চলতি দায়িত্ব) ফরহাদ আহাম্মদ খান বলেন, আদালতের আদেশ প্রতিপালন করতে হবে। কোনো ধরনের পর্যবেক্ষণ থাকলেও তা ভোটর আগে সম্পন্ন করা হবে। তিনি বলেন, ১৭ জুন পর্যন্ত কোনো ধরনের প্রচার চালাতে পারবেন না প্রার্থীরা। কেউ প্রচারের চেষ্টা করলে আচরণবিধি লঙ্ঘিত হবে। রিটার্নিং কর্মকর্তা এ বিষয়ে গণবিজ্ঞপ্তি জারি করবে।
ভোটের নতুন তারিখ ঘোষণায় প্রার্থী ও ভোটাররা উৎফুল্ল
এদিকে গাজীপুর থেকে মোঃ দেলোয়ার হোসেনও হেদায়েত উল্লা জানান : গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনের জন্য ২৬ জুন ভোটের নতুন তারিখ ঘোষণা করায় সিটি কর্পোরেশনের প্রতিদ্ব›দ্বী প্রার্থী ও ভোটাররা উৎফুল্ল হয়ে উঠেছে।
গতকাল বিকালে ঢাকায় নির্বাচন কমিশন ভবনে কমিশনের বৈঠকে এ তারিখ ঘোষণা করা হয়। এ ঘোষণা মোতাবেক এ সিটিতে ১৮ জুন থেকে আনুষ্ঠানিক প্রচারণা চলাতে পারবেন প্রার্থীরা। তবে গাজীপুর সিটির জন্য নতুন করে কোনো তফসিল ঘোষণা করা হয়নি। আগের প্রার্থীরাই ভোটে অংশ নিতে পারবেন। নির্বাচনের তারিখ ঘোষণার পর গাজীপুর সিটিতে প্রতিদ্ব›দ্বী প্রার্থী ছাড়াও সাধারণ ভোটারদের মাঝেও স্বস্তি ফিরে এসেছে।
ভোট গ্রহণের নতুন তারিখ ঘোষণার পর মেয়র, সংরক্ষিত নারী ও সাধারণ ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীরা নড়েচড়ে বসেছেন। তারা নতুন করে প্রস্তুতি নিয়ে ভোটের মাঠে নামার জন্য দলীয় নেতাকর্মী ও সমর্থকদের সঙ্গে নির্বাচনী প্রচারণার পরিকল্পণার ছক তৈরী করছেন।
কমিশনের এ সিদ্ধান্ত জানার পর প্রার্থীরা বিশেষ করে প্রধান দুই মেয়র প্রার্থী আওয়ামীলীগ মনোনীত প্রার্থী নৌকা প্রতীকের মোঃ জাহাঙ্গীর আলম ও বিএনপি মনোনীত প্রার্থী ধানের শীষ প্রতীকের হাসান উদ্দিন সরকার তাদের নিজ নিজ বাসভবনে দলীয় নেতাকর্মীদের সঙ্গে বৈঠক করেন। তারা নির্বাচন কমিশনের বেধে দেয়া সময় সীমার মধ্যে বিশেষ করে পবিত্র রমজান মাসে তাদের প্রচার-প্রচারণার কৌশল এবং নেতাকর্মীদের দায় দায়িত্ব নিয়ে বিস্তারিত আলোচনা করেন। তৈরী করেন মাসব্যাপী নানা কর্ম পরিকল্পনা। নির্বাচন কমিশনের বিধি নিষেধ ও আইন মেনে তারা সার্বিক কর্মকান্ড পরিচালনা করবেন। এসব আইন ও বিধি মেনে চলার জন্য তারা দলীয় নেতা-কর্মী ও সমর্থকদের অনুরোধ জানিয়েছেন। নির্বাচনের প্রতিদ্ব›িদ্বতাকারী প্রার্থীরা নির্বাচন কমিশনের ঘোষণা স্বাগত জানিয়েছে।
মোঃ জাহাঙ্গীর আলম
গাজীপুর সিটিতে ভোটগ্রহণের নতুন তারিখ ঘোষণার পর রবিবার বিকালে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী মো. জাহাঙ্গীর আলম এক প্রতিক্রিয়ায় বলেছেন, আগামী ২৬ জুন তারিখে লাখ লাখ ভোটের ব্যবধানে নৌকার জয় হবে এবং ভোটের মাধ্যমেই জনগণ বিএনপির মিথ্যাচার ও দেশদ্রোহী যেসব কর্মকান্ড আছে তা প্রতিহত করবে।’
তিনি বলেন ‘বিএনপি কৌশলে ব্যরিষ্টার মওদুদের মাধ্যমে মামলা করে। তারা চেয়েছিল সরকারকে বেকায়দায় ফালানোর জন্য। কিন্তু আমি সর্Ÿোচ্চ আদালতে আপিল করার পর আদালত সুবিবেচনা করে নির্বাচন অনুষ্ঠানের পক্ষে রায় দিয়েছে। বিএনপির কুটকৌশলের আশ্রয় নিয়ে নির্বাচন কমিশন, সরকার এবং মাননীয় প্রধানমন্ত্রীকে প্রশ্নবিদ্ধ করতে চেয়েছিল। সর্বোচ্চ আদালতের দ্বারা প্রমাণিত হয়েছে বিএনপি একটি মিথ্যাচার এবং অনিয়মের মাধ্যমে রাষ্ট্রীয় ক্ষমতায় আসতে চায়। সেই হিসাবে আমি বিশ্বাস করি সত্যের জয় হয়েছে। আগামি ভোটের মাধ্যমেই প্রমাণিত হবে গাজীপুরের জনগণ আমাকে, নৌকাকে এবং আওয়ামীলীগকে ভালবাসে।
তিনি আরও বলেন, সামাজিক এবং রাজনীতিক কর্মী হিসাবে প্রতিবছরই পবিত্র রমজান মাসে ইফতার ও দোয়া মাহফিলের আয়োজন করে থাকি। সেই অনুষ্ঠানগুলি বেশী বেশী করা হতে পারে। তাছাড়া প্রতিদিনই নেতৃবৃন্দ এবং এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গের সাথে মতবিনিময় অব্যাহত আছে। তবে নির্বাচন কমিশনের বিধিমোতাবেক ১৮ জুন থেকে আনুষ্ঠানিক প্রচারণা শুরু করবো।
এসময় গাজীপুর মহানগর আওয়ামীলীগের উপদেষ্টা মো. সফিকুল আলম, সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ মহিউদ্দিন মহি, মজিবুর রহমান প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
হাসান উদ্দিন সরকার
উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী যথাসময়ে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের তারিখ পুন:নির্ধারণ করায় নির্বাচন কমিশনকে অভিনন্দন জানিয়েছেন বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের মেয়র প্রার্থী মুক্তিযোদ্ধা হাসান উদ্দিন সরকার। তিনি বলেন, আমি আগেই ঘোষণা দিয়েছিলাম, আইনী লড়াই, মাঠের লড়াই এবং ভোটের যুদ্ধের লড়াই করে যাবো। ভোটের লড়াইয়ের ফলাফল দিবেন মহান আল্লাহ।
রবিবার বিকেলে নির্বাচন কমিশন আগামি ২৬ জুন গাজীপুর সিটি কর্পোরেশনের ভোটগ্রহণের তারিখ পুন:নির্ধারণ করায় করায় এক প্রতিক্রিয়ায় সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি এসব কথা বলেন।
হাসান উদ্দিন সরকার সাংবাদিকদের উদ্দেশ্যে আরো বলেন, আপনাদের মাধ্যমে বলতে চাই, প্রশাসনিক যে ষড়যন্ত্র করা হচ্ছে, যে অবিচার করা হচ্ছে, জুলুম করা হচ্ছে, সেখানে নির্বাচন কমিশনের হস্তক্ষেপ করা প্রয়োজন। তিনি আওয়ামীলীগের মেয়র প্রার্থীর আচরণবিধি লঙ্ঘন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ারও দাবি জানান।
তিনি বলেন, একজন প্রার্থীর সমর্থক, গুণগ্রাহী এবং দায়িত্বশীল কর্মীদেরকে যেভাবে মিথ্যা মামলা দিয়ে হয়রানী করা হচ্ছে, বাড়িতে বাড়িতে পুলিশী তল্লাশি চালানো হচ্ছে, এই সব ব্যবস্থার বিরুদ্ধে নির্বাচন কমিশন যদি ব্যবস্থা গ্রহণ না করে তাহলে আমি মহামান্য আদালতের শরণাপন্ন হবো। উদ্দেশ্যমূলক ভাবে মিথ্যা মামলা দিয়ে পুলিশী হয়রানী বন্ধ করতে হবে। আমি মনে করি, যেখানে নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে, সেখানে কোন ধরণের হয়রানী ও মিথ্যার আশ্রয় নেয়া উচিত নয়। এভাবে হয়রানী বন্ধ না হলে আমি আইনের মাধ্যমে তা প্রতিহত করবো ইনশাআল্লাহ। তিনি বলেন, মহা পবিত্র রমজান মাস সামনে, আমি আপনাদের মাধ্যমে রমজান মাসের পবিত্রতা রক্ষার জন্য সকলের কাছে অনুরোধ জানাই। তিনি বলেন, মানুষ যাতে সুষ্ঠুভাবে নির্বাচনে অংশ নিতে পারে সেভাবে নির্বাচনী বিধিবিধান মেনে আমি প্রচারণা চালাব।
উল্লেখ্য, ১৫ মে গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনের নির্ধারিত তারিখ ছিল। ৬ মে সাভারের শিমুলিয়া ইউনিয়নের চেয়ারম্যানের এক রিটের প্রেক্ষিতে হাইকোর্ট নির্বাচন স্থগিত করেন। পরবর্তীতে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকার, আওয়ামীলীগ মনোনীত মেয়র প্রার্থী মো. জাহাঙ্গীর আলম ও নির্বাচন কমিশন উচ্চ আদালতে আপিল করেন। আপিল বিভাগ আগামি ২৮ জুনের মধ্যে নির্বাচনে ভোট গ্রহণ সম্পন্ন করার জন্য নির্দেশ দেন। রবিবার নির্বাচন কমিশন নতুন করে ২৬ জুন নির্বাচনের তারিখ ঘোষণা করেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ