Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশে পৃথক দুর্ঘটনায় নিহত ২৮

প্রকাশের সময় : ১২ মে, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১১:৫৯ পিএম, ১১ মে, ২০১৮

ইনকিলাব ডেস্ক : দেশের পৃথক পৃথক স্থানে দুর্ঘটনায় ২৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন দেড়শতাধিক । দুর্ঘটনার মধ্যে সড়ক দুর্ঘটনায় ময়মনসিংহে ৬, রাজধানীর রাজধানীর মিরপুর ৩, উত্তরায় ১, নেত্রকোনায় ২, মাদারীপুর, সিরাজগঞ্জ, মঠবাড়িয়ায়, কোটচাঁদপুর ১ জন করে, কুষ্টিয়ায় ট্রেনে কাটা পড়ে দুই জন, ঝড়ে ধানমন্ডিতে গাছ চাপায় ১ জন, নীলফামারীতে ৭ জন, নেত্রকোনায় ১ জন এবং ফুলগাজীতে বজ্রপাতে ১ জন নিহত হয়েছেন। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্য নিয়ে ডেস্ক রিপোর্ট :
বিশেষ সংবাদদাতা জানান, রাজধানীতে পৃথক স্থানে সড়ক দুঘটনায় ৪ জন এবং ধানমন্ডিতে গাছের চাপায় এক ব্যক্তিসহ মোট ৫ জন নিহত হয়েছেন। ধানমন্ডিতে নিহত ব্যাক্তির নাম ইঞ্জিনিয়ার মোস্তাফিজুর রহমান (৫০)। তিনি বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বিডার এর পরিচালক ছিলেন। নিহতদের লাশ ময়না তদন্তের জন্য ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। জানা গেছে, গতকাল সকাল পৌনে ১০টার দিকে ধানমন্ডি লেক এলাকার রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময় একটি কৃঞ্চচূড়া গাছ ভেঙে পড়ে। এ সময় ঘটনাস্থলেই মারা যান মোস্তাফিজুর রহমান। ধানমন্ডি থানার এসআই আকবর আলী ঘটনার সত্যতা স্বীকার করেন।
অন্যদিকে, রাজধানীর মিরপুর শাহ আলী থানাধীন চটবাড়ি এলাকায় যাত্রীবাহী বাস ও লেগুনার সংঘর্ষে শিশুসহ তিনজন নিহত হয়েছে। এ ঘটনায় লেগুনার ৮-১০ যাত্রী আহত হয়েছে। এর মধ্যে ২ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে। গতকাল শুক্রবার দুপুর দেড়টার দিকে এ দুর্ঘটনা ঘটে। শাহআলী থানার এসআই সিরাজুল ইসলাম জানান, চটবাড়ি এলাকায় তুরাগগামী কোনাবাড়ী পরিবহনের একটি বাস লেগুনার সঙ্গে সংঘর্ষ হয়। এতে তিনজন নিহত হয়েছে। এছাড়া উত্তরা এলাকায় বাসের ধাক্কায় নারায়ণ সাহা (৪৫) নামের এক ব্যক্তি নিহত হয়েছেন। গতকাল শুক্রবার সকালে উত্তরার পলওয়েল মার্কেটের দক্ষিণ পাশের সড়কে এ দুর্ঘটনা ঘটে। এ সময় বাসের ধাক্কায় নারায়ণ সাহার ছেলে প্রান্ত সাহা (১১) আহত হয়।
ময়মনসিংহ থেকে মো: শামসুল আলম খান জানান, ছেলে আর সহযোগীদের সঙ্গে নিয়ে একটি ভবনের নির্মাণ কাজ করতে দিন কয়েক আগে ময়মনসিংহ শহরে গিয়েছিলেন রাজমিস্ত্রী আইয়ুব আলী (৫৫)। কাজ শেষে সপ্তাহের ছুটির দিনে দুপুরে বাড়ি ফেরার খুশির খবর প্রথমেই স্ত্রী করফুলিকে (৪৫) দিয়েছিলেন তিনি। কিন্তু বাড়ি থেকে প্রায় ২০ কিলোমিটার দূরেই তাঁর স্বামী ও সন্তানের জীবনের পথ শেষ হয়েছে। ছেলে আব্দুল করিমকে (২৫) সঙ্গে নিয়েই চিরতরে ঘুম দিয়েছেন স্বামী আইয়ুব আলী।
গতকাল বিকেল সোয়া ৩ টার দিকে ময়মনসিংহ-হালুয়াঘাট সড়কের তারাকান্দ উপজেলার কাকনী এলাকায় হালুয়াঘাট থেকে ছেড়ে আসা ইমাম পরিবহনের একটি বাস কেড়ে নিয়েছে বাবা-ছেলেসহ ৬ টি তরতাজা প্রাণ।
বিপরীত দিক থেকে আসা ফুলপুরগামী একটি সিএনজি চালিত অটো রিকশার যাত্রী ছিলেন তারা। কিন্তু দু’টি যানের মুখোমুখি সংঘর্ষে থেমে গেছে জীবনের আলোকাধার।
নিহতদের পারিবারিক সূত্র জানায়, হালুয়াঘাট উপজেলার নাগলা গড়পাড়া এলাকার আইয়ুব আলী’র সঙ্গেই নগরীতে কাজ করতে গিয়েছিলেন ছেলে আব্দুল করিম (২৪), সলিম উদ্দিন (২২), মাজাহারুল (১৮) ও সিলেটের নাজিম উদ্দিন (২৮)। দুর্ঘটনার পর পরই নিহতদের লাশ তারাকান্দা থানায় এনে রাখা হয়। বাবা-ছেলের মৃত্যুতে যেন নিশ্চিহ্ন হয়ে গেছে গোটা পরিবার। দুর্ঘটনাস্থল ও থানায় নেমে আসে শোকের ছায়া।
এ বিষয়ে তারাকান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাজাহারুল হক বলেন, এ দুর্ঘটনার জন্য বাস ও সিএনজি চালক উভয়েই দায়ী। দুই চালকের বেপরোয়া মনোভাবের কারণেই ৬ টি তাজা প্রাণ ঝরে গেছে। নিহতদের প্রত্যেককে ২০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেয়ার কথা জানিয়েছেন জেলা প্রশাসক (ডিসি) ড.সুভাষ চন্দ্র বিশ্বাস। তিনি জানান, নিহতদের নাম-ঠিকানা সংগ্রহ করে তাদের স্বজনদের হাতে এ টাকা তুলে দেয়া হবে।
মাদারীপুর জেলা সংবাদদাতা জানান, মাদারীপুরের কালকিনিতে ইটবোঝাই পিকআপ ভ্যানের সাথে মোটর সাইকেলের সংঘর্ষে ওমর ফারুক (১৫) নামের এক কিশোর নিহত হয়েছে। এসময় আহত হয়েছে আরো দুইজন। গত বৃহস্পতিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে কালকিনি উপজেলার এনায়েতনগর ইউনিয়নের ইচাগুড়া চৌরাস্তা নামক এলাকায়। নিহত ওমর ফারুক উপজেলার কয়ারিয়া ইউনিয়নের বড়চর গ্রামের নেছারউদ্দিন সরদারের ছেলে। সে কয়ারিয়া ঈদগাহ্ উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র। কালকিনি থানার উপ-পরিদর্শক অমল রায় ঘটনার সত্যতা স্বীকার করেন।
ঝিনাইদহ জেলা সংবাদদাতা জানান, ঝিনাইদহের কোটচাঁদপুর শহরের নওদাগাঁ নামক স্থানে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে গেলে রেজাউল ইসলাম (৬০) নামে এক বৃদ্ধ নিহত হয়েছেন। এসময় আহত হয়েছেন অন্তত ২১ জন যাত্রী। নিহত রেজাউল ইসলাম মহেশপুর উপজেলার নলপোতাা গ্রামের বাসিন্দা। স্থানীয় জনতা ও ফায়ার সার্ভিসের কর্মীরা আহতদের উদ্ধার করে কোটচাঁদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেছ। গতকাল দুপুরে কালীগঞ্জ-কোটচাদপুর সড়কের নওদাগা কাশিপুর নামকস্থানে এ দুর্ঘটনা ঘটে। কোটচাদপুর থানার ওসি বিপ্লব কুমার সাহা ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, আহত ২২ জনের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশংকাজনক ।
সিরাজগঞ্জ জেলা সংবাদদাতা জানান, সিরাজগঞ্জের কড্ডায় চলন্ত বাস থেকে নামতে গিয়ে সোহেল রানা নামে (৩২) এক যুবকের মৃত্যু হয়েছে। গত বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ সড়কের সিরাজগঞ্জ সদর উপজেলার কড্ডার মোড়ে এই দুর্ঘটনা ঘটে। বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ শহীদ আলম ঘটনার সত্যতা স্বীকার করেন।
নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান, ময়মনসিংহ-নেত্রকোনা মহাসড়কের পূর্বধলা উপজেলার মানিকদি নামকস্থানে গত বৃহস্পতিবার রাতে সড়ক দুর্ঘটনায় এএসআইসহ দুইজন ও গতকাল ঝড়ে একজন মারা গেছেন। ঝড়ে বিদ্যুতের খুঁটি ভেঙে পড়ে আছে রাস্তায়। শেষ খবর পাওয়া আহত হয়েছে দেড় শতাধিক মানুষ। পুলিশ সূত্র জানায়, এএসআই মিরাজ উদ্দিনের নেতৃত্বে সাদা পোশাকে গোয়েন্দা পুলিশের একটি টিম শ্যামগঞ্জ এলাকায় অভিযান পরিচালনা করে। অভিযানে অস্ত্রসহ দুজনকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত আসামিদের মাহেন্দ্রযোগে নেত্রকোনায় পাঠানো হয়। আর এএসআই মিরাজ উদ্দিন ও রাজু যাচ্ছিলেন মোটরসাইকেলযোগে। যাওয়ার পথে ময়মনসিংহ-নেত্রকোনা মহাসড়কের গোহালাকান্দা ইউনিয়নের মানিকদিগ্রামে আরাফাত অটোরাইস মিলের সামনে তারা সড়ক দুর্ঘটনার শিকার হন। ঘটনাস্থলেই তারা মারা যান।
এদিকে, ঝড়ে মারা গেছেন একজন। আহত হয়েছে দেড় শতাধিক মানুষ। জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ঝড়ে নেত্রকোনার তিনটি উপজেলা বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। বিদ্যুতের খুঁটি ভেঙে যাওয়ায় বন্ধ হয়ে গেছে বিদ্যুতের সরবরাহ। অনেক বাসাবাড়ির ওপর ভেঙে পড়েছে গাছ। গাছ উপড়ে অনেক সরকারি কার্যালয়ও ক্ষতিগ্রস্ত হয়েছে। বর্তমানে পুরো জেলায় বিদ্যুতের সরবরাহ বন্ধ।
ফেনী জেলা সংবাদদাতা জানান, ফেনীর ফুলগাজীতে বজ্রপাতে তাহমিনা পারভিন (১২) নামে ৬ষ্ঠ শ্রেণির এক ছাত্রীর মৃত্যু হয়েছে। এসময় গুরুতর আহত হয়েছেন আরও একজন। গতকাল দুপুরে উপজেলার দরবারপুর ইউনিয়নের জগতপুরগ্রামে এ ঘটনা ঘটে। দরবারপুর ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান নিজাম উদ্দিন মজুমদার এ সংবাদ নিশ্চিত করেছেন। তিনি জানান, নিহত ছাতী স্থানীয় একটি বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণিতে পড়তো।
নীলফামারী সংবাদদাতা জানান, নীলফামারীতে কাল বৈশাখীর হানায় ডোমার, ডিমলা ও জলঢাকা উপজেলার বিভিন্ন গ্রাম লÐভÐ হয়ে গেছে। গত বৃহস্পতিবার দিবাগত রাতে মাত্র আধা-ঘণ্টার ঝড়ে গাছ ও ঘরচাপা পড়ে মা-মেয়েসহ ৭ জন নিহতের খবর পাওয়া গেছে। নিহতরা হলেন- ডোমার উপজেলার ভোগডাবুড়ি গ্রামের গৃহবধূ খোদেজা বেগম (৪০), কেতকিবাড়ী ইউনিয়নের আফিজার রহমান (৪০), মৌজা গোমনাতী গ্রামের আব্দুল গনি (৪০), খানপাড়া গ্রামের জমিরুল ইসলাম (১২), জলঢাকা উপজেলার পূর্ব শিমুলবাড়ি গ্রামের আশিকুর রহমান (২২), ধর্মপাল খুচিমাদা গ্রামের গৃহবধূূ সুমাইয়া আক্তার (২৮) ও তার শিশুকন্যা পরীমনি (৩ মাস)। নীলফামারী জেলা প্রশাসক খালেদ রহিম জানিয়েছেন, কালবৈশাখী ঝড়ে জেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানি হয়েছে।
স্টাফ রিপোর্টার কুষ্টিয়া জানান, কুষ্টিয়ার মিরপুরে ট্রেনে কাটা পড়ে দুই জনের মৃত্যু হয়েছে। শুক্রবার (১১ মে) বিকাল সাড়ে ৪টার দিকে মিরপুর স্টেশনের অদূরে এ দুর্ঘটনা ঘটে। পোড়াদহ রেলওয়ে (জিআরপি) থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোল্লা আফজাল হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন। তাৎক্ষণিকভাবে মৃত দুই জনের নাম-ঠিকানা জানাতে পারেনি পুলিশ।
ওসি মোল্লা আফজাল হোসেন জানান, বিকালে রাজশাহী থেকে খুলনাগামী কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনে কাটা পড়ে দুই জনের মৃত্যু হয়েছে। খবর পেয়ে সেখানে পুলিশ পাঠানো হয়েছে। নিহতদের ব্যাপারে এখনও বিস্তারিত কিছু জানা যায়নি।
মঠবাড়িয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা জানান, বাংলাদেশ জমিয়াতে হিযবুল¬াহ পিরোজপুর জেলা কমিটি ও মঠবাড়িয়া উপজেলা কমিটির প্রচার সম্পাদক ও বিশিষ্ট ওয়ায়েজিন আলহাজ্ব মাওলানা আবু তৈয়ব জেহাদী (৬৫) গতকাল সকালে মোটরসাইকেল চাঁপায় ইন্তেকাল করেছেন। প্রতিদিনের ন্যায় ফজর নামাজ বাদ প্রাতঃভ্রমন শেষে বাড়ি ফেরার পথে মঠবাড়িয়া-সাপলেজা সড়কে পাঁচশতকুড়া নামক স্থানে চরদুয়ানী থেকে মঠবাড়িয়াগামী একটি ভাড়ায় চালিত মোটর সাইকেল পেছন থেকে চাঁপা দিলে তিনি গুরুতর আহত হন। তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে গুরুতর অবস্থায় তাকে বরিশাল শেবাচিম হাসপাতালে প্রেরণ করা হয়। বরিশাল শেবাচিম হাসপাতালে নেয়ার পর চিকিৎসাধীন অবস্থায় দুপুরে তার মৃত্যু হয়। মঠবাড়িয়া থানার অফিসার ইনচার্জ গোলাম ছরোয়ার ঘটনার সত্যতা স্বীকার করেন।
শ্রীপুর (গাজীপুর) উপজেলা সংবাদদাতা জানান, গাজীপুরের শ্রীপুর পৌর এলাকার কেওয়াগ্রামে কালবৈশাখী ঝড়ে ছিঁড়ে পড়া বৈদ্যুতিক তারে স্পৃষ্ট হয়ে নজরুল ইসলাম (৫৫) নামে একজন নিহত হয়েছেন। গত বৃহস্পতিবার সন্ধ্যায় এ ঘটনা ঘটে। নিহত নজরুল ইসলাম মৃধা কেওয়াগ্রামে ছফির উদ্দিন মৃধার ছেলে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ