Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুর্দান্ত মেসি, দুরন্ত নেইমার, দুর্বার সুয়ারেজ

প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : সেই একই চিত্রনাট্য। দুর্দান্ত লিওনেল মেসি, দুরন্ত নেইমার আর দুর্বার লুইস সুয়ারেজ! গত দুই মৌসুম ধরে এই ত্রয়ীর ওপর ভর করেই যেন আকাশ ছুঁয়ে চলেছে বার্সেলোনা। এবারও তার ব্যতিক্রম হয়নি। বরাবরের মতোই দুর্দান্ত খেললেন মেসি, নেইমার। গোল করায় দারুণ দক্ষতার পরিচয় আবারও দিলেন সুয়ারেজ। ‘এমএসএন’ ত্রয়ীর নৈপুণ্যে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে ১০ জনের দলে পরিণত হওয়া অ্যাটলেটিকো মাদ্রিদকে ২-১ গোলে হারালো বার্সেলোনা। গেলপরশু রাতে ক্যাম্প ন্যু’য়ে ফার্নান্দো তোরেসের গোলে পিছিয়ে পড়ার পর দ্বিতীয়ার্ধে সুয়ারেজের জোড়া গোলে দারুণ এই জয় তুলে নেয় স্বাগতিকরা।
প্রথমার্ধের শুরু থেকেই বলের দখল ছিল বার্সেলোনার; কিন্তু মেসি-নেইমার ভাঙতে পারেননি আতলেতিকোর শক্ত রক্ষণভাগ। মেসি দুটি লক্ষ্যভ্রষ্ট শট নেওয়ার পর ১৯তম মিনিটে ম্যাচের প্রথম সুবর্ণ সুযোগটা পেয়েছিলেন নেইমার। দানি আলভেসের ক্রসে লাফিয়ে উঠে হেড করেছিলেন ব্রাজিল অধিনায়ক। চোখের সামনে ছিল পুরো জাল; কিন্তু বল চলে যায় ক্রসবার উঁচিয়ে। ক্যাম্প ন্যুকে স্তব্ধ করে দিয়ে ২৫তম মিনিটে আতলেতিকোকে এগিয়ে দেন তরেস। কোকের দুর্দান্ত পাস থেকে বল মার্ক আন্দ্রে টের স্টেগানের দুই পায়ের ফাঁক দিয়ে জালে পাঠিয়ে দেন স্পেনের এই ফরোয়ার্ড।
৩২তম মিনিটে ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েছিল অতিথিরা। তরেসের পাস থেকে বল বুটের সামনের অংশ দিয়ে দূরের পোস্টের দিকে পাঠিয়েছিলেন অন্তনি গ্রিজমান। বাঁ দিকে ঝাঁপিয়ে পড়ে কর্নারের বিনিময়ে তা ঠেকান টের স্টেগেন। ৩৫তম মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়তে হয় তরেসকে। গোলের পরপরই নেইমারকে অহেতুক ফাউল করে প্রথম হলুদ কার্ডটি দেখেছিলেন। সতর্ক না হয়ে এরপরও খামোখা বার্সেলোনার অর্ধে সের্হিও বুসকেতসকে পেছন থেকে ফাউল করেন তিনি। ডিয়েগো সিমেওনে দুই হাত মাথার উপরে তুলে যতই প্রতিবাদ জানান না কেন, অ্যাটলেটিকোকে ১০ জনের দলে পরিণত করার জন্য তরেসকেই দোষ দিতে হবে।
একজন কম নিয়ে দ্বিতীয়ার্ধের শুরু থেকেই রক্ষণাত্মক খেলায় চলে যায় আতলেতিকো। আর একের পর এক আক্রমণে অতিথিদের রক্ষণ কাঁপিয়ে দেন মেসি-নেইমার। ৪৯তম মিনিটে নেইমারের ক্রস বুকে দিয়ে নামিয়ে দর্শনীয় ওভারহেড কিক করেন মেসি; তবে বল চলে যায় পোস্টের সামান্য বাইরে দিয়ে। দুই মিনিট পরই দুই ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে নেইমারের বাঁকানো শট ক্রসবার কাঁপিয়ে ফেরত আসে। গোলরক্ষক হাল ছেড়েই দিয়েছিলেন। একটু পর আবারও হেডে দুর্বলতার পরিচয় দেন নেইমার। প্রথমার্ধের মতো এবারও জাতীয় দল সতীর্থ আলভেসের ক্রসে হেড করেছিলেন ব্রাজিল অধিনায়ক, তবে বল সরাসরি চলে যায় গোলরক্ষক ইয়ান ওবলাকের হাতে। ৫৬তম মিনিটে মেসির জোরালো নীচু শট কোনোমতে ফেরান ওবলাক। ফিরতি বলে সুযোগটা কাজে লাগাতে পারেননি নেইমার। অবশেষে ৬৩তম মিনিটে তখন পর্যন্ত অনুজ্জ্বল সুয়ারেসের গোলে সমতায় ফেরে স্বাগতিকরা। গোলের দিকে শট নিয়েছিলেন জর্ডি আলবা, ছয় গজের বক্সে দাড়িয়ে থাকা সুয়ারেজ বলটা খালি জালে ঠেলে দেন পা দিয়ে।
৭৪তম মিনিটে বার্সেলোনাকে এগিয়েও দেন সুয়ারেজ। ডান দিক থেকে আলভেসের ক্রসে উরুগুয়ের এই ফরোয়ার্ডের জোড়ালো হেড ঠেকানোর সুযোগ পাননি ওবলাক। এই মৌসুমে সব মিলিয়ে সুয়ারেজের গোল হলো ৪৫টি। এ নিয়ে ক্যাম্প ন্যু’য়ে টানা চার ম্যাচে অ্যাটলেটিকোকে হারাল বার্সেলোনা। তবে মূল্যবান একটি অ্যাওয়ে গোলে কিছুটা সান্ত¡না নিয়ে আগামী ১৩ এপ্রিল নিজেদের মাঠে ফিরতি ম্যাচের জন্য প্রস্তুত হতে পারবে সিমেওনের দল।
রাতের অন্য ম্যাচে বেনফিকাকে নিজেদের মাঠে একমাত্র গোলে হারায় বায়ার্ন মিউনিখ।
এক নজরে ফল
বার্সেলোনা ২-১ অ্যাট.মাদ্রিদ
বায়ার্ন ১-০ বেনিফকা



 

Show all comments
  • Mamun ৭ এপ্রিল, ২০১৬, ১:১৮ পিএম says : 0
    they are boss
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্দান্ত মেসি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ