Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গাজীপুর সিটি নির্বাচন হাইকোর্টে স্থগিত

| প্রকাশের সময় : ৭ মে, ২০১৮, ১২:০০ এএম

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করে দিয়েছেন হাইকোর্ট। গতকাল এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি নাঈমা হায়দার এবং বিচারপতি জাফর আহমেদের বেঞ্চ রুলসহ এই আদেশ দেয়। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৫ মে এই সিটির ভোট অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। নির্বাচনের সব প্রস্তুতি চলছিল।
প্রধান দুটি দলসহ সব দলের প্রার্থীরাই পুরোদমে প্রচার চালাচ্ছিলেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী বিএম ইলিয়াস কচি। তার সঙ্গে ছিলেন আইনজীবী সৈয়দ মো. রেজাউর রহমান রেজা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটরিন জেনারেল মোখলেছুর রহমান আর নির্বাচন কমিশনের পক্ষে শুনানি করেন তৌহিদুল ইসলাম। গাজীপুর সিটি করপোরেশনে সাভারের শিমুলিয়া ইউনিয়নের ছয়টি মৌজা অন্তর্ভুক্ত করে ২০১৩ সালে ১৬ জানুয়ারি স্থানীয় সরকার বিভাগের গেজেট, চলতি বছরের ৪ মার্চ গাজীপুর সিটি করেপোরেশনের নির্বাচনের তারিখ ঘোষণা করে নির্বাচন কমিশনের জারি করা প্রজ্ঞাপন ও ৩ এপ্রিল নির্বাচনের জন্য ঘোষিত তফসিল চ্যালেঞ্জ করে শিমুলিয়া ইউনিয়নের চেয়ারম্যান এবিএম আজহারুল ইসলাম সুরুজ রিট আবেদন করেন।
পরে বিএম ইলিয়াস কচি পরে সাংবাদিকদের বলেন, সাভারের শিমুলিয়া ইউনিয়নের যে ছয়টি মৌজা গাজীপুর সিটি করপোরেশনের অন্তর্ভুক্ত করার বিষয়টি ঢাকা জেলা প্রশাসনকে অবহিত করা হয়নি। তাছাড়া অন্তর্ভুক্তির ক্ষেত্রে প্রশাসনিক নিয়মও মানা হয়নি। তাছাড়া ছয়টি মৌজার স্থানীয়রা দ্বৈত নাগরিক হিসেবে বিবেচিত হবেন এবং তাদেরকে দুই জায়গায় কর পরিশোধ করতে হবে। এসব বিষয় উল্লেখ করে ২০১৩ সালের গেজেট ও ভোটের তারিখ ঘোষণা করে নির্বাচন কমিশনের দেয়া প্রজ্ঞাপন ও তফসিল চ্যালেঞ্জ করে রিট আবেদনটি করা হয়। প্রাথমিক শুনানি নিয়ে নির্বাচন স্থগিতের পাশাপাশি রুল জারি করেছে আদালত।
সাভারের শিমুলিয়া ইউনিয়ন পরিষদের ছয়টি মৌজা গাজীপুর সিটি করপোরেশনের অন্তর্ভুক্তির গেজেট এবং স¤প্রতি গাজীপুর সিটি করপোরশেন নির্বাচনের প্রজ্ঞাপন ও তফসিল কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে রুলে। স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব, ঢাকার বিভাগীয় কমিশনার, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপসচিব , ঢাকা জেলা প্রশাসক, গাজীপুর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, প্রধান নির্বাচন কমিশনারসহ নয়জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।
রিট আবেদন থেকে জানা যায়, ২০১২ সালের ২৪ জানুয়ারি গাজীপুর সিটি করপোরেশন গঠনের প্রজ্ঞাপন জারি করে সরকার। এতে ঢাকা জেলাধীন সাভার উপজেলার শিমুলিয়া ইউনিয়নের ডোমনা, দক্ষিণ বাড়ৈবাড়ী, পশ্চিম পানিশাইল, দক্ষিণ পানিশাইল, শিবরামপুর ও ডোমনাগ মৌজাকে গাজীপুর সিটি করপোরেশনের আওতাভুক্ত করা হয়। পরে এ বিষয়ে আপত্তি তোলেন শিমুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। কিন্তু স্থানীয় সরকার বিভাগ সেই আপত্তি আমলে না নেয়ায় ২০১৫ সালে হাইকোর্টে রিট করেন আজহারুল ইসলাম। আদালত আদেনকারীর আপত্তি নিষ্পত্তি করার আদেশ দেয়। কিন্তু বিষয়টি নিষ্পত্তি না করেই ২০১৬ সালে শিমুলিয়া ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়।
নির্বাচন স্থগিত চাননি-আইনজীবী: গাজীপুরের সিটি নির্বাচন স্থগিতের বিষয়ে আইনজীবী এনায়েতুল্লাহ চৌধুরী জানিয়েছেন, এবিএম আজহারুল ইসলাম সুরুজ শিমুলিয়া ইউনিয়নের ছয়টি মৌজা গাজীপুর সিটি করপরেশন থেকে বাদ দেয়ার জন্য ইতোপূর্বে দুটি রিট আবেদন করেন। কিন্তু তিনি নির্বাচন স্থগিত চাননি। গত ২ এপ্রিল হাইকোর্টের একটি বেঞ্চে তারা দায়ের করা রিট আবেদন তালিকায় ১২৬ নম্বর আইটেম ছিল। তবে ওই আবেদনটি ফিরিয়ে নেয়া হয়। এরপর গত ১০ এপ্রিল অন্য একটি বেঞ্চে তার দায়ের করা রিট আবেদন ২১ নম্বর আইটেম ছিল। তার পক্ষে ওইদিন ব্যারিস্টার মওদুদ আহমদ শুনানিতে ওই ছয়টি মৌজা গাজিপুর সিটি থেকে বাদ দেয়ার আবেদন করেন। তবে তিনি নির্বাচন স্থগিত চাননি। তবে ওইদিন শুনানিতে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আবেদনের বিরোধীতা করেন। তিনি বলেন, এই আবেদনে নির্বাচন স্থগিত হয়ে যাবে। এরপর মওদুদ আহমদ রিট আবেদন প্রত্যাহার করে নেন। তিনি আদালতে বলেন, নির্বাচন স্থগিত হলে এ মামলা করবেন না। ওই রিট আবেদন দুটিতে এবিএম আজহারুল ইসলাম সুরুজের পক্ষে আইনজীবী ছিলেন, অ্যাডভোকেট মো: অজিউল্লাহ ও অ্যাডভোকেট মো: শহীদুল ইসলাম।
লিখিত আদেশ পাওয়ার পর আপিল নিয়ে সিদ্ধান্ত- অ্যাটর্নি জেনারেল
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন স্থগিত করে দেয়া হাইকোর্টের আদেশের লিখিত কপি হাতে পাওয়ার পর আপিল করার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। গতকার রোববার বিকাল সুপ্রিম কোর্টে নিজ কার্যালয়ে সাংবাদিকদের তিনি এসব কথা জানান।
অ্যাটর্নি জেনারেল বলেন, ২০১৩ সালে সাভারের ছয়টি মৌজাকে (শিমুলিয়া ইউনিয়নের দক্ষিণ বড়বাড়ি, ডোমনা, শিবরামপুর, পশ্চিম পানিশাইল, পানিশাইল ও ডোমনাগ) গাজীপুর সিটি করপোরেশনের অধীনে অন্তুভক্ত করে প্রজ্ঞাপন জারি করা হয়। এরপর বিষয়টি নিষ্পত্তি করতে হাইকোর্টে রিট দায়ের করা হয়। কিন্তু তা নিষ্পত্তি না হওয়ায় পুনরায় রিট দায়ের করা হলে আদালত গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন তিন মাসের জন্য স্থগিতের আদেশ দিয়েছেন। আদেশের কপি হাতে পেলে আমরা সিদ্ধান্ত নেবো এ বিষয়ে আমরা চেম্বার আদালতে আপিল করবো, কি করবো না।
গাজীপুরে নির্বাচনী কার্যক্রম বন্ধের নির্দেশ ইসির
উচ্চ আদালতের নির্দেশনার পরিপ্রেক্ষিতে গাজীপুর সিটি করপোরেশনে সব ধরনের নির্বাচনী কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আদালতের নির্দেশনা পুরোপুরি হাতে পাওয়ার পর ইসি পরবর্তী করণীয় ঠিক করবে।
গতকাল রোববার বিকেলে রাজধানীর আগারগাঁও নিজ কার্যালয়ে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার সাংবাদিকদের এ কথা জানান। তিনি বলেন, টেলিভিশনে তাঁরা দেখেছেন হাইকোর্ট গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন ছয় মাসের জন্য স্থগিত করেছেন। তবে ইসি এখনো এ আদেশের কোনো কপি পায়নি। যেহেতু ইসি হাইকোর্টের আদেশের বিষয়টি জানতে পেরেছে, তাই নির্বাচনী কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, কোন পরিপ্রেক্ষিতে উচ্চ আদালত এ নির্দেশনা দিয়েছেন, ইসির কোনো আইনজীবী সেখানে ছিলেন কি না, সেসব বিষয়ে তিনি বিস্তারিত জানেন না। তবে হাইকোর্টের পরবর্তী নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।
এর আগে এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমদের যুগ্ম-বেঞ্চ গাজীপুর সিটি নির্বাচন ছয় মাসের জন্য স্থগিতের আদেশ দেন।
আগামী ১৫ মে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের ভোট গ্রহণের দিন ধার্য ছিল। সেভাবেই নির্বাচনী কার্যক্রম এগিয়ে যাচ্ছিল।



 

Show all comments
  • ইউসুফ আলী ৭ মে, ২০১৮, ২:১২ এএম says : 0
    কিছু বলার নাই
    Total Reply(0) Reply
  • শামীম ৭ মে, ২০১৮, ২:১২ এএম says : 0
    আসলেই কী তারা নির্বাচনকে ভয় পায় ?
    Total Reply(0) Reply
  • Abdullah Al Amin ৭ মে, ২০১৮, ১:১৯ পিএম says : 0
    সরকার ভাল কাজ, করিয়া ছে,এই সরকার উদিনে ভোট নয়,সাং:মাহামুদু রহমানের কথা দেশ বাশি আমল করুন,আর নয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ