Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৬ মে, ২০১৮, ১২:০০ এএম

ইসলাম বিদ্বেষী 

ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি আপিল আদালত ইসলাম বিদ্বেষী বক্তব্য ও ধর্মীয় বিদ্বেষ উসকে দেয়ার অপরাধে দেশটির একজন বিতর্কিত লেখককে ৫,০০০ ইউরো জরিমানা করেছে। বিতর্কিত লেখক এরিক জেমোর ২০১৬ সালের ৬ সেপ্টেম্বর টেলিভিশনের এক লাইভ টক শোতে বলেছিলেন, ফ্রান্সে বসবাসরত মুসলমানদেরকে ইসলাম অথবা ফ্রান্স- এ দু’টির একটিকে বেছে নিতে হবে। তার এ বক্তব্য মুসলমানদেরকে প্রচÐ ক্ষুব্ধ করে তোলে। প্যারিসের আপিল আদালত তার এ বক্তব্যকে বৈষম্যমূলক বলে রায় দিয়েছে। পার্সটুডে।

ইন্টারনেট কনফারেন্স
ইনকিলাব ডেস্ক : চীনের রাজধানী বেইজিংয়ে চায়না ইন্টারনেট কনফারেন্স ২০১৮ অনুষ্ঠিত হতে যাচ্ছে। কনফারেন্সটি ১০ জুলাই থেকে ১২ জুলাই অনুষ্ঠিত হবে। শুক্রবার এক সংবাদ সম্মেলনে ইন্টারনেট সোসাইটি অব চায়নার সভাপতি উ হেকিয়ান বলেন, সম্মেলনটিতে শিল্পের উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধির ওপর আলোকপাত করা হবে। এই সম্মেলনে অর্থনীতি, বিনিয়োগ, বøক চেইন, ইন্টারনেটভিত্তিক স্বাস্থ্যসেবা, স্মার্ট ট্রাভেল ও উদ্ভাবনী অ্যাপস এর মতো বিষয়গুলো স্থান পাবে। সিনহুয়া।

ক্ষমা চাইলেন
ইনকিলাব ডেস্ক : ইহুদিবিদ্বেষের অভিযোগ ওঠার পর ক্ষমা চেয়েছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। নিজেদের ধর্ম নয় বরং কর্মকাÐের জন্যেই ইউরোপিয়ান ইহুদিরা ঐতিহাসিক নির্যাতনের শিকার হয়েছিলেন বলে মন্তব্য করার পর তার বিরুদ্ধে ওই অভিযোগ উঠেছিল। ফিলিস্তিনি জাতীয় কাউন্সিলের (পিএনসি) চারদিনের বৈঠকের উদ্বোধনী বক্তব্যে ওই মন্তব্য করেছিলেন তিনি। রয়টার্স।

খেলোয়াড়ের মৃত্যু
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ আফ্রিকায় একটি ফুটবল ম্যাচ চলাকালে স্টেডিয়ামে বজ্রপাতে গুরুতর আহত এক খেলোয়াড় পরে হাসপাতালে মারা যান। খোয়াজুলু-নাতাল প্রদেশে গত ১ মার্চ মারিটজবার্গ ইউনাইটেডের স্ট্রাইকার লুয়ান্ডা এনটিশানগাস (২১) একটি প্রীতি ম্যাচ খেলার সময় বজ্রপাতে মারাত্মক দগ্ধ হয়ে কোমায় চলে যান। আরও দুই খেলোয়াড় সামান্য আহত হন। শুক্রবার ক্লাবের পক্ষ থেকে ফেইসবুকে এক বিবৃতিতে এনটিশানগাসের মৃত্যুর খবর দেওয়া হয়। ক্লাবের চেয়ারম্যান ফারুক কাদোদিয়া বলেন, “লুয়ান্ডাকে হারিয়ে আমরা খুবই মনবেদনায় আছি। সে খুবই সম্ভাবনাময় একজন তরুণ খেলোয়াড় ছিল। রয়টার্স।

ফিলিপাইনে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনের পানদান থেকে ৫৬ কিলোমিটার উত্তর-পশ্চিমে শনিবার শক্তিশালী ভূমিকম্প হয়েছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬.১। মার্কিন ভূতাত্তি¡ক জরিপ সংস্থা একথা জানিয়েছে। ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ১৪.৪৯৬৯ ডিগ্রী উত্তর অক্ষাংশ থেকে ১২৩.৯৩১২ ডিগ্রী পূর্ব দ্রাঘিমাংশের ১৭.৮৭ কিলোমিটার গভীরে। সিনহুয়া।

ঘড়ির কাঁটা ৩০ মিনিট
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ কোরিয়ার সঙ্গে মিলিয়ে নিতে উত্তর কোরিয়া তাদের ‘টাইম জোন’ পাল্টাচ্ছে। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএর বরাত দিয়ে বিবিসি লিখেছে, ঘড়ির কাঁটা ৩০ মিনিট এগিয়ে নেবে উত্তর কোরিয়া। দুই কোরিয়া আবার ‘এক হয়ে ওঠার প্রক্রিয়া ত্বরাণ্বিত করতে’ প্রথম পদক্ষেপ হিসেবে এটা করা হচ্ছে। প্রায় সাড়ে ছয় দশক ধরে বৈরিতার মধ্য দিয়ে আসা দুই কোরিয়ার সম্পর্কে বরফ গলে গেল সপ্তাহে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইনের বৈঠকে। কোরীয় উপদ্বীপে শান্তি ফিরিয়ে আনতে একসঙ্গে কাজ করার ঘোষণা দেন তারা। এরপর দক্ষিণ কোরিয়ার সঙ্গে সময় মিলিয়ে নেওয়ার এই সিদ্ধান্ত নিল উত্তর কোরিয়া। রয়টার্স।

যুক্তরাষ্ট্রে সুরক্ষা সুবিধা হ্রাসে হন্ডুরাসের নাগরিকদের ক্ষোভ
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে বসবাস ও কর্মরত হন্ডুরাসের প্রায় ৬০ হাজার নাগরিকের বিশেষ সুরক্ষা সুবিধা হ্রাস করায় সে দেশের নাগরিকেরা শুক্রবার ক্ষোভ প্রকাশ করেছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কঠোর অভিবাসন আইনের আওতায় তাদের সুবিধা হ্রাস করা হয়। এর আগে এক বিবৃতিতে ইউএস ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি জানায় যে তারা হন্ডুরাসের তথাকথিত সাময়িক সুরক্ষা সুবিধা (টিপিএস) বাতিল করছে। তবে নতুন এ ব্যবস্থার সাথে খাপ খাইয়ে নিতে তাদেরকে ১৮ মাস সময় দেয়া হয়েছে। ফলে তারা ২০২০ সালের ৫ জানুয়ারি পর্যন্ত সময় পাচ্ছে। এর আগে ট্রাম্পের সরকার এল সালভেদর, হাইতি, নেপাল ও নিকারাগুয়ার নাগরিকদের টিপিএস সুবিধা বাতিলের ঘোষণা দিয়েছিল। হন্ডুরাসের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, টিপিএস বাতিল যুক্তরাষ্ট্রের সার্বভৌম সিদ্ধান্ত। তবে এটি খুবই দুঃখজনক। এএফপি।

হিথ্রো বিমানবন্দরে ৫০ কুমির জব্দ
ইনকিলাব ডেস্ক : পরিবহনের নিয়ম লঙ্ঘন করায় ব্রিটেনের হিথ্রো আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৫০টি কুমির জব্দ করা হয়েছে। এক বছর বয়সী এসব কুমির মালয়েশিয়া থেকে ইংল্যান্ডের কেমব্রিজশায়ারে নেওয়া হচ্ছিল। বিবিসি জানায়, ৫০টি কুমির পরিবহনের জন্য পাঁচটি বাক্স ব্যবহার করা হচ্ছিল। কিন্তু প্রতিটি বাক্সে চারটি কুমির রাখার জায়গায় ছিল। শ্বাসরুদ্ধকর অবস্থায় এগুলো মারামারি করছিল। বর্ডার ফোর্সের মুখপাত্র জানান, কুমিরগুলোর ওপর কোনো মনোযোগ দেওয়া হয়নি। এগুলোর মধ্যে একটি মারাও গেছে। কেমব্রিজশায়ারে একটি ফার্মে নিয়ে এগুলোকে গোশত খাওয়ানোর কথা ছিল। কিন্তু কনভেনশন অন ইন্টারন্যাশনাল ট্রেড ইন ইনডেনজারড স্পেসিস (সিআইটিইএস) নামের ব্রিটিশ সংস্থা এগুলো দেখভাল করছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, বাকি ৪৯টি কুমিরকে তাদের বাসস্থানে পাঠিয়ে দেওয়া হবে। বিবিসি।

ধূমপান করায় কটূক্তিঅতঃপর শ্লীলতাহানি
ইনকিলাব ডেস্ক : ধূমপান করায় দুই তরুণীকে কটূক্তি করেছে এক যুবক। শুধু তাই নয়, মারধর করার পর দুই তরুণীর শ্লীলতাহানির অভিযোগ উঠে ওই যুবকের বিরুদ্ধে। এ ঘটনায় অভিযুক্ত ওই যুবককে গ্রেফতার করেছে পুলিশ। কলকাতার যাদবপুরে এ ঘটনা ঘটে। ওই তরুণীদের অভিযোগ, ওইদিন রাত সাড়ে ১০টার দিকে কলকাতার যাদবপুরে অটোরিকশার জন্য অপেক্ষা করছিলেন তারা। এ সময় দু’জনেই ধূমপান করছিলেন। আচমকাই এক যুবক তাদের পাশে দাঁড়িয়ে তরুণীদের ধূমপান নিয়ে কটূক্তি করতে থাকে। এক পর্যায়ে হাত ধরেও টানাটানি শুরু করে। ওই যুবকের হাত থেকে বাঁচতে দুই তরুণী অটোরিকশায় উঠে পড়েন। কিন্তু দুর্ভাগ্যবশত ওই যুবকও অটোরিকশায় উঠে তাদের পাশে বসেই ক্রমাগত অশালীন কথা বলেই চলেন। বাঘা যতীনের কাছে এসে যখন অটোরিকশাটি দাঁড়ায়, তখন অভিযুক্ত যুবক নেমে এক তরুণীকে মারধর করে। অটোচালক এবং স্থানীয়দের সহায়তায় দুই তরুণী যুবকের হাত থেকে রক্ষা পান। এবিপি।

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় জেলা তালেবানের দখলে
ইনকিলাব ডেস্ক : বেশ কয়েক দিনের তীব্র লড়াইয়ের পর আফগানিস্তানের প্রত্যন্ত উত্তরাঞ্চলীয় বাদাখশান প্রদেশের একটি জেলা দখলে নিয়েছে তালেবান যোদ্ধারা। দেশটির সরকারি কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। সন্ত্রাসী গোষ্ঠীটি গত মাস থেকে তাদের হামলা আরো জোরদার করেছে। উষ্ণ আবহাওয়ায় তালেবানরা পুনরায় হামলা শুরু করায় সা¤প্রতিক সপ্তাহগুলোয় আগানিস্তানজুড়ে লড়াই তৎপরতা বৃদ্ধি পেয়েছে। এতে বেশকিছু অঞ্চলে সরকারি বাহিনী চাপের মধ্যে রয়েছে। লড়াই বৃদ্ধি পাওয়ায় অক্টোবরে অনুষ্ঠেয় পার্লামেন্ট ও জেলা কাউন্সিল নির্বাচনও ঝুঁকির মুখে রয়েছে। প্রাদেশিক পুলিশের মুখপাত্র সানাউল্লাহ রুহানি জানান, বৃহস্পতিবার রাতে আফগান নিরাপত্তা বাহিনী রসদ বা অতিরিক্ত সৈন্য জোগাড়ে ব্যর্থ হওয়ায় বাদাখশানের রাজধানী ফায়জাবাদের উত্তরের জেলা কোহিস্তানের নিয়ন্ত্রণ তালেবানদের হাতে চলে যায়। সানাউল্লাহ আরো জানান, ফায়জাবাদের দক্ষিণে তেশকানের বেশকিছু নিরাপত্তা চৌকির নিয়ন্ত্রণও তালেবান সন্ত্রাসীদের হাতে চলে গেছে। এএফপি।

কাশ্মীরে সশস্ত্র হামলায় ৩ বেসামরিক নিহত
ইনকিলাব ডেস্ক : জম্মু ও কাশ্মীরে পৃথক দুইটি হামলায় তিনজন নিহত এবং এক নারী গুরুতর আহত হয়েছেন। পুলিশ জানায়, লস্কর-ই-তায়িবা জঙ্গিরা শুক্রবার বান্দিপোরার হাজিন এলাকা থেকে দুই ব্যক্তিকে অপরহরণের পর গুলি করে হত্যা করে। তারা ৪৫ বছরের গুলাম হাসান দারের বাড়িতে হানা দিয়ে তাকে ও তার ভাইপো বশির আহমেদ দারকে অপহরণ করে। শনিবার সকালে কাছের একটি মাঠে তাদের গুলিবিদ্ধ লাশ খুঁজে পাওয়া যায়।” শনিবার ভোররাতের দিকে তাদের হত্যা করা হয়েছে বলে ধারণা পুলিশের। দ্বিতীয় ঘটনায় বন্দুকধারীরা মোহাম্মদ আশরাফ মীর নামে এক ব্যক্তির বাড়িতে ঢুকে এলোপাতাড়ি গুলি ছুড়ে তাকে হত্যা করে। গুরুতর আহত হন তার স্ত্রী। জম্মু ও কাশ্মিরে গত কয়েকমাসে বেসামরিক নাগরিকদের উপর জঙ্গি হামলার ঘটনা বেড়ে গেছে। গত ১ মে বারামুল্লা জেলায় লস্কর জঙ্গিরা তিন তরুণকে গুলি করে হত্যা করে বলে জানায় পুলিশ। এনডিটিভি।

মুন জায়ের সঙ্গে বৈঠকে বসছেন ডোনাল্ড ট্রাম্প
ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়ার নেতা কিম জন উনের সঙ্গে দীর্ঘ প্রতিক্ষীত বৈঠকের পূর্ব প্রস্তুতি হিসেবে দক্ষিণের প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। আগামী ২২ মার্চ হোয়াইট হাউসে এই বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে ফরাসি সংবাদ সংস্থা এএফপি। হোয়াইট হাউস এক বিবৃতিতে বলেছে, দুই নেতার মধ্যে তৃতীয় বৈঠকটি যুক্তরাষ্ট্র ও কোরীয় জোটের শক্তির বিষয়টি আরও জোরদার করবে। এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, উত্তর কোরিয়ার নেতা কিম জন উনের সঙ্গে তার আসন্ন বৈঠকের সময় ও স্থান নির্ধারিত হয়েছে। শিগগিরই এ সংক্রান্ত ঘোষণা দেয়া হবে বলে তিনি জানিয়েছেন। শুক্রবার টেক্সাসের উদ্দেশ্যে হোয়াইট হাউস ত্যাগের প্রাক্কালে ট্রাম্প সাংবাদিকদের বলেন, আমরা একটি তারিখ ও একটি স্থান নির্ধারণ করে ফেলেছি। এএফপি।

হত্যার অভিযোগে মার্কিন নাগরিকের যাবজ্জীবন
ইনকিলাব ডেস্ক : ভারতীয় প্রযুক্তিবিদকে হত্যার দায়ে যুক্তরাষ্ট্রের কানসাস অঙ্গরাজ্যে দেশটির এক নাগরিককে যাবজ্জীবন কারাদÐ দেওয়া হয়েছে। স্থানীয় সময় শুক্রবার কানসাসের ফেডারেল বিচারক এ রায় ঘোষণা করেন। দÐপ্রাপ্ত আসামি হলেন অ্যাডাম পুরিন্টন। ভারতীয় অভিবাসী শ্রীনিবাস কুচিভোতলাকে (৩২) একটি পানশালায় গুলি করে হত্যা করেন তিনি। কানসাস সিটির শহরতলী ওলাথিতে হামলায় শ্রীনিবাস কুচিভোলতা (৩২) নিহত হয়। এ হামলায় তার ভারতীয় বন্ধু অলক মাদাসানি ও সাথে এক পথচারী আহত হয়। আয়ান গ্রিলট হামলায় বাধা দেয়ার চেষ্টা করছিল। এ ঘটনায় অ্যাডম পুরিন্টন হামলার দায় স্বীকার করেন। গত বছরের ফেব্রুয়ারিতে কানসাসের ওলাথি এলাকার একটি রেস্তোরাঁয় তিনি এ উন্মত্ত হামলা চালান। এ হামলায় শ্রীনিবাসের ভারতীয় বন্ধু অলক মাদাসানি ও মার্কিন নাগরিক আয়ান গ্রিলট আহত। শেষের জন হামলায় বাধা দেওয়ার চেষ্টা করেছিলেন। প্রসিকিউটরের দপ্তর জানায়, এ হত্যার দায়ে ৫২ বছর বয়সী পুরিন্টনকে সর্বোচ্চ সাজা দেওয়া হয়েছে। এনডিটিভি।

 

সিনিয়র জর্জ বুশের হাসপাতাল ত্যাগ
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ এইচ. ডবিøউ. বুশকে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়েছে। তার স্ত্রী বারবারার মৃত্যুর পরপরই রক্তে সংক্রমণজনিত কারণে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। এক মুখপাত্র একথা জানান। খবরে বলা হয়, স্ত্রীর অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানের একদিন পর ৯৩ বছর বয়সী বুশকে ২২ এপ্রিল নিবিড় পরিচর্যা কেন্দ্রে ভর্তি করা হয়। শুক্রবার রাতে এক বিবৃতিতে বলা হয়, তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়েছে। ওই বিবৃতিতে পারিবারিক মুখপাত্র জিম ম্যাকগ্রাথ বলেন, ‘রক্ত সংক্রমণের চিকিৎসার পর প্রেসিডেন্ট জর্জ এইচ. ডবিøউ. বুশকে মেথোডিস্ট হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়েছে। তার চিকিৎসকরা জানান, তিনি সুস্থ হয়ে ওঠায় এবং ভালবোধ করায় বাসায় ফিরে গেছেন।’ এএফপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ