Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৩ মে, ২০১৮, ১২:০০ এএম

ইরাকে বন্দুকধারীদের গুলিতে নিহত ২২
ইনকিলাব ডেস্ক : ইরাকের রাজধানী বাগদাদের ২৫ কিলোমিটার উত্তরের একটি শহরে বন্দুকধারী জঙ্গিদের ছোড়া গুলিতে অন্তত ২২ জন নিরস্ত্র বেসামরিক মানুষ নিহত হয়েছেন। গত মঙ্গলবার রাতের এ ঘটনায় আরো বেশ কয়েকজন আহত হয়েছেন। খবরে বলা হয়েছে, ইরাকের সামরিক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, তারমিয়া শহরের যে এলাকায় গুলিবর্ষণের ঘটনাটি ঘটেছে নিরাপত্তা বাহিনী সেখানে তল্লাশি চালাচ্ছে। তবে সামরিক বাহিনীর ওই বিবৃতিতে হতাহতের সংখ্যা উল্লেখ করা হয়নি। পরে দেওয়া আরেক বিবৃতিতে সামরিক বাহিনী জানিয়েছে, ‘নিরাপত্তা বাহিনী সন্ত্রাসী দলটিকে থামিয়েছে।’ ইরাকি নিউজ, রয়টার্স।
ইরান পরমাণু চুক্তি ধরে রাখার পুনর্ব্যক্ত ম্যাখোঁর
ইনকিলাব ডেস্ক : ফরাসি নেতা ইমানুয়েল ম্যাক্রোঁন ইরানের সঙ্গে সম্পাদিত পরমাণু চুক্তি ধরে রাখার প্রয়োজনীয়তার কথা পুনর্ব্যক্ত করে বুধবার বলেছেন, কেউ চান না এ অঞ্চলে উত্তেজনা ছড়িয়ে পড়–ক। এদিকে তিনি এ চুক্তি যথেষ্ট নয় উল্লেখ করে এটি আরো জোরদার করার প্রয়োজনীয়তার কথা স্বীকার করেছেন। তেহরান ও বিশ্বের ৬ পরাশক্তির মধ্যে ২০১৫ সালে স্বাক্ষরিত চুক্তি থেকে সরে আসার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ চুক্তি নবায়নের জন্য ওয়াশিংটনের হাতে ১২ মে পর্যন্ত সময় রয়েছে। অর্থনৈতিক নিষেধাজ্ঞা শিথিল করার বিনিময়ে এ চুক্তির আওতায় ইরানের পরমাণু কর্মসূচির ওপর নিয়ন্ত্রণ আরোপ করা হয়। ম্যাখোঁ স্বীকার করেন যে, মার্কিন নেতা এ চুক্তির ব্যাপারে কী সিদ্ধান্ত নেবেন তিনি তা এখন পর্যন্ত জানেন না। এএফপি।

ছত্তিশগড়ে নক্সাল বিদ্রোহীদের ওপর নিষেধাজ্ঞার মেয়াদ বৃদ্ধি
ইনকিলাব ডেস্ক : ভারতের মধ্যাঞ্চলীয় ছত্তিশগড় রাজ্য বামপন্থী নক্সাল বিদ্রোহীদের ওপর নিষেধাজ্ঞা এক বছর বাড়িয়েছে। কর্মকর্তারা এ কথা জানিয়েছেন। কর্মকর্তা জানান, ‘ছত্রিশগড় বিশেষ জন নিরাপত্তা আইনের আওতায় রাজ্য সরকার বামপন্থী নক্সাল বিদ্রোহীর পাশাপাশি তাদের সাথে সম্পর্কযুক্ত অন্যান্য সংগঠনের ওপর নিষেধাজ্ঞা আরো এক বছরের জন্য বাড়িয়েছে।’ সিনহুয়া।

কর্ণাটকে নির্বাচনী প্রচারণা শুরু করেছেন মোদি
ইনকিলাব ডেস্ক : ভারতের প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদি দেশটির দক্ষিণপশ্চিমাঞ্চীয় রাজ্য কর্ণাটকের স্থানীয় নির্বাচনে মঙ্গলবার থেকে প্রচারণা শুরু করেছেন। এখানে তিনি বিভিন্ন সমাবেশে ভাষণ দেন। আগামী ১২ মে এ রাজ্যে স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) কর্মকর্তারা জানান, মোদি এ রাজ্যে আয়োজিত তিনটি সমাবেশে ভাষণ দেন। সিনহুয়া।

এককভাবে যুদ্ধ ঘোষণার ক্ষমতা নেতানিয়াহুর
ইনকিলাব ডেস্ক : ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে এককভাবে যুদ্ধ ঘোষণার ক্ষমতা দেয়া হয়েছে। ইসরাইলের সংসদ নেসেটে সোমবার এ সংক্রান্ত একটি বিল পাস হয়। বিতর্কিত এ আইনের আওতায় নেতানিয়াহু সংসদকে পাশ কাটিয়ে শুধুমাত্র যুদ্ধমন্ত্রীর সাথে পরামর্শ করে বড় ধরনের কোনো অভিযানের নির্দেশ দিতে পারবেন। বিলের পক্ষে ভোট পড়ে ৬২টি আর বিপক্ষে ভোট পড়ে ৪১টি। রয়টার্স।

জেরুজালেমে যাবে না জাপান দূতাবাস
ইনকিলাব ডেস্ক : তেল আবিবে নিযুক্ত জাপানি দূতাবাস জেরুজালেমে সরানো হবে না বলে জানিয়েছেন জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে। ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে এক বৈঠকের পর তিনি বলেন, ‘জাপানের এমন কোনও পরিকল্পনা নেই।’ ফিলিস্তিনি রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়াফা এর বরাতে এই তথ্য জানানো হয়। মিডল ইস্ট মনিটর।

নাইজেরিয়ায় নিহত ২৭
ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় আদামাওয়া রাজ্যের একটি মসজিদের ভেতরে ও বাইরে দুটি আত্মঘাতী বোমা হামলায় অন্তত ২৭ জন নিহত হয়েছেন। গত মঙ্গলবার রাজ্যটির মুবি শহরে এ হামলার ঘটনায় আরও ৫৬ জন আহত হয়েছেন বলে স্বাস্থ্য কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা। হামলার ধরন দেখে একে বোকো হারামের কাজ বলে মনে করা হচ্ছে, যদিও শেষ খবর পাওয়া পর্যন্ত উগ্র এ জঙ্গিগোষ্ঠীটি হামলার দায় স্বীকার করেনি। রয়টার্স।
ডেটিং সার্ভিস
ইনকিলাব ডেস্ক : গ্রাহকের ব্যক্তিগত তথ্য বেহাত হওয়ার ঘটনায় সমালোচনার মুখে থাকা ফেইসবুক এবার ডেটিং সার্ভিস চালুর পরিকল্পনা প্রকাশ করেছে, যার লক্ষ্য বিশ্বের সবচেয়ে বিস্তৃত এই সোশাল নেটওয়ার্কে আরও বেশি সময় মানুষকে আটকে রাখা। ক্যালিফোর্নিয়ার স্যান হোসের ম্যাকইনারি কনভেনশন সেন্টারে গত মঙ্গলবার শুরু হওয়া বার্ষিক ডেভেলপার সম্মেলনে ফেইসবুকের সিইও মার্ক জাকারবার্গ নতুন এই ফিচার চালুর পরিকল্পনার কথা জানান। বিবিসি।
২৬ তলা ভবন
ইনকিলাব ডেস্ক : ব্রাজিলের সাও পাওলোতে আগুন ধরে ২৬ তলা একটি ভবন ধসে পড়েছে। এতে অন্তত একজন নিহত হয়েছে এবং তিনজন নিখোঁজ রয়েছে। ১৫০ জনেরও বেশি অগ্নিনির্বাপন কর্মী আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছে। গ্যাস বিস্ফোরণ থেকে ভবনটিতে আগুন লেগেছে বলে ধারণা করা হচ্ছে। বহুতল ওই ভবনটি অবৈধ বাসিন্দাদের দখলে ছিল। রয়টার্স।
ফের কালো তালিকাভুক্ত
ইনকিলাব ডেস্ক : মিসরের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি, মুসলিম পÐিত ইউসুফ আল কারজাভি ও অবসরপ্রাপ্ত ফুটবল খেলোয়াড় মোহাম্মদ আবু তারিকাকে ফের পাঁচ বছরের জন্য কালো তালিকাভুক্ত করেছেন দেশটির আদালত। আল ওয়াকাহ আল মিসরিয়া সংবাদপত্র এ তথ্য জানিয়েছে। এ সময়ে গত বছরের ১২ জানুয়ারি থেকে যারা কালো তালিকাভুক্ত হয়ে আছেন, তাদের সম্পদ জব্দেরও নির্দেশ দেন আদালত। রয়টার্স।
মার্কিন সেনারা
ইনকিলাব ডেস্ক : উত্তর ও দক্ষিণ কোরিয়ার মাঝে শান্তিচুক্তির আভাস মিললেও এখনও দক্ষিণ কোরিয়াতে মার্কিন সেনারা অবস্থান করবে বলে জানিয়েছেন দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট ভবনের মুখপাত্র ইউ কিয়ম। তিনি বলেন, চুক্তির সঙ্গে মার্কিন সেনাদের অবস্থানের কোনও সম্পর্ক নেই। রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। মার্কিন সেনারা দক্ষিণ কোরিয়ার সঙ্গে সম্পর্কের কারণে আছে। রয়টার্স, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ