Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাংলাদেশ ডেনিম এক্সপো শুরু ৯ মে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

সর্বশেষ প্রযুক্তি ব্যবহার করে উৎপাদিত ডেনিম পণ্যের সাথে পরিচয় করে দিতে প্রতিবছরের মত এ বছরে ও অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ ডেনিম এক্সপো। এবার এক্সপোর এর অষ্টম আসর। দুদিন ব্যাপী আন্তর্জাতিক মানের ডেনিম পণ্যের প্রদর্শনীতে আগামী ৯ ও ১০ মে আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় অনুষ্ঠিত হবে।
এবারের আসরের প্রতিপাদ্য ‘সাম্য’ অর্থাৎ সকলের জন্য সমান সুযোগ ও সমান দায়ীত্বশীল। এবার বাংলাদেশ সহ বিশ্বের ১৪ টি দেশ থেকে ৬১ টি ডেনিম পণ্য প্রদর্শনী প্রতিষ্ঠান অংশগ্রহন করবে। ইতোমধ্যে ১৪ হাজার ও বেশী দর্শনার্থী ডেনিম শিল্পের অন্যতম শীর্ষ এই প্রদর্শনীতে অংশগ্রহনের জন্য নিবন্ধন করেছেন।
পোশাক শিল্পের সাপ্লাই চেইনে সাম্যতা এখন বিশ্বব্যাপী একটি আলোচিত বিষয়। সেই বিবেচনায় বাংলাদেশ ডেনিম এক্সপোর আসন্ন সংস্করণের মূল প্রতিপাদ্য বিষয় হল- ‘ইকুয়ালিটি’ বা সাম্যতা। এই প্রতিপাদ্য নির্ধারণের উদ্দেশ্য হল বিশ্ব ব্র্যান্ড, ক্রেতা, উৎপাদনকারী, সরকার, উন্নয়ন সহযোগীসহ সংশ্লিষ্ট সকলকে পারস্পরিক সহযোগীতার মাধ্যমে সাম্যর ভিত্তিতে একটি ডেনিম সাপ্লাই চেইন প্রতিষ্ঠা করা।
বাংলাদেশ ডেনিম এক্সপোর প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজ উদ্দিন বলেন, এই আসরে আমরা শ্রমিক-মালিকের সাম্যতার বিষয়টি তুলে ধরব যাতে করে দু’পক্ষের মধ্যে একটি কর্ম সম্পর্ক গড়ে তুলা যায়। তিনি বলেন, নিরাপদ কর্মস্থলে সকলপক্ষের সমান দায়ীত্বশীলতার বিষয়টি গুরুত্বসহকারে আলোচনা করা হবে যাতে করে সাপ্লাই চেইন এর সকলস্তরে স্বচ্ছতা ও সকলের জবাবদিহীতা নিশ্চিত করা যায়। এবারের প্রতিপাদ্যটি বাংলাদেশের পোশাক শিল্পে পারস্পরিক সমঝোতার মাধ্যমে একটি সমতা ভিত্তিক কর্ম পরিবেশ নিশ্চিত করতে সচেতনতা সৃষ্টি করতে পারবে বলে ও তিনি আশা প্রকাশ করেন।
উল্লেখিত প্রতিপাদ্যের আলোকে ডেনিম এক্সপোতে বৈশ্বিক ডেনিম শিল্পের সাম্যের বিভিন্ন দিক তুলে ধরা হবে। পাশাপাশি থাকবে বাংলাদেশ ডেনিম খাতে সকলের জন্য সাম্য প্রতিষ্ঠায় উল্লেখযোগ্য উদ্যোগ ও অগ্রগতি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ