Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গরিব হৃদরোগীদের চিকিৎসাসেবা ও প্রচারণায় ভূমিকা রাখছে হার্টকেয়ার ফাউন্ডেশন

কুমিল্লা থেকে সাদিক মামুন | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

কুমিল্লা অঞ্চলের নিম্নবিত্ত ও হতদরিদ্র রোগীরা এখন বিনাখরচেই হার্টের চিকিৎসাসেবা পাচ্ছেন। কুমিল্লার হৃদরোগ বিশেষজ্ঞ চিকিৎসক ময়নামতি মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর তৃপ্তিশ চন্দ্র ঘোষ’র প্রতিষ্ঠিত হার্টকেয়ার ফাউন্ডেশন নামের সংগঠনটি ওই ধরণের রোগীদের টানা ১৪ বছর এসেবা দিয়ে আসছে। কেবল চিকিৎসাসেবাই নয়, সববয়সী মানুষকে সুস্থ জীবনের জন্য সতেজ হার্টের অধিকারী থাকার আহ্বান জানিয়ে সংগঠনটি কুমিল্লার নগর গ্রাম-গঞ্জে বিলবোর্ড স্থাপনের মাধ্যমে প্রচারণায় ব্যাপক ভূমিকা রাখছে।
মানুষের মাঝে হৃদরোগ প্রতিরোধে জীবনধারা পরিবর্তন সম্পর্কিত জনসচেতনতা সৃষ্টি, চিকিৎসা, পুনর্বাসন এবং গবেষণার লক্ষ্যে ২০০৪ সালের ১ সেপ্টেম্বর প্রফেসর তৃপ্তিশ চন্দ্র ঘোষ কুমিল্লায় হার্টকেয়ার ফাউন্ডেশন নামের সংগঠনটি প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার ১৪ বছরে সংগঠনটি কুমিল্লার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের পাঁচ হাজারের বেশি শিশুর হার্ট স্ক্রিনিং করে তাদের মধ্যে জন্মগত হৃদরোগের উপস্থিতি নির্ণয়, ৫০টির বেশি হার্ট ক্যাম্পে প্রায় ৬০ হাজার নি¤œবিত্ত ও গরীব অসহায় রোগীকে ফ্রি চিকিৎসাসেবা, ওষুধ, পরামর্শ প্রদান করেছে। কুমিল্লার জনবহুল স্থানে হৃদরোগ সম্পর্কিত তথ্যসমৃদ্ধ প্রায় ১২টি বিলবোর্ড স্থাপন করা হয়েছে। বিভিন্ন সময় আয়োজন করা হয় সেমিনারের। এছাড়াও সংগঠন থেকে অধ্যক্ষ তৃপ্তিশ চন্দ্র ঘোষের লেখা হৃদরোগ বিষয়ক বেশকটি সচেতনতামূলক বই প্রকাশ হয়েছে। সংগঠনটি একটি কমিটির মাধ্যমে পরিচালিত হয়ে আসছে। কমিটিতে সভাপতি প্রফেসর ডা. তৃপ্তিশ চন্দ্র ঘোষ, সহসভাপতি ডা. মল্লিকা বিশ্বাস, সাধারণ সম্পাদক ডা. গোলাম শাহজাহান, যুগ্ম সম্পাদক ডা. আমান উল্লাহ, কোষাধ্যক্ষ আনোয়ার হোসেন এবং নির্বাহী সদস্য পদে অ্যাডভোকেট দিলীপ কুমার পাল ও অনুপ রঞ্জন বোস রয়েছেন।



 

Show all comments
  • ইব্রাহিম খলিল অপু ২৫ জুন, ২০১৯, ৭:০১ এএম says : 0
    আমার বয়স ২২ বছর। বাড়ি কুমিল্লার দেবিদ্দার। আমার কয়েক দিন দরে বুকের বা পাশে ফুসফুস এর এই খানে প্রচন্ড বেথা অঅনুভব হয়। এবং শ্বাসকষ্ট ও হয়। এখন আমার কি করোণিয়
    Total Reply(0) Reply
  • আবদুল কুদ্দুছ ১৫ জুলাই, ২০১৯, ৪:৪৯ পিএম says : 0
    আমার বয়স ৫০ বছর।বাড়ি কুমিল্লার মুরাদনগর। আমার গত ৫ দিন ধরে বুকের বাম পাশে ফুসফুসের মধ্যে ব‍্যাথা অনুভব হচ্ছে। মাঝে মাঝে প্রচন্ড ব্যথা করে। এই মুহুর্তে আমার কী করনীয়। দয়া করে জানাবেন।
    Total Reply(0) Reply
  • মোঃ জিল্লুর রহমান ২০ জুন, ২০২০, ১১:৫০ এএম says : 0
    আমার বয়স ৩৪ বছর। বাড়ি কুমিল্লার লাকসামে। আমার কয়েক দিন দরে বুকের বা পাশে ফুসফুস এর এই খানে প্রচন্ড বেথা অনুভব হয়। এখন আমার কি করোণিয়
    Total Reply(0) Reply
  • Babul ৩ জুলাই, ২০২০, ৬:৫৭ পিএম says : 0
    আমার বাম পাশে মুখে বাকা লাগে এখন আমি কি করতে পারি
    Total Reply(0) Reply
  • Rakib ৩ সেপ্টেম্বর, ২০২১, ৯:২২ পিএম says : 0
    আমার বয়স ২১ বছর আমি ৬ মাস যাবত লো ব্লাড প্রেসার এ বুগছি দয়া করে আমাকে যদি সাহায্য করেন তাহলে আমি চির কৃতজ্ঞ হইবো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিকিৎসাসেবা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ