Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

শেখ হাসিনা ছাড়া খুলনার ভাগ্য পরিবর্তন হয় না : খালেক

‘সবুজ ও পরিচ্ছন্ন’ শহর গড়ার প্রত্যয়ে মঞ্জুর ১৯ দফা ইশতেহার

আবু হেনা মুক্তি | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচনে বিএনপি মনোনীত ও ২০ দলীয় জোট সমর্থিত মেয়র প্রার্থী নজরুল ইসলাম মঞ্জু ‘সবুজ ও পরিচ্ছন্ন’ খুলনা শহর গড়ার প্রত্যয়ে ১৯ দফা নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন। গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় নগরীর কেডি ঘোষ রোডের দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ ইশতেহার ঘোষণা করেন। ইশতেহারের এক নম্বরেই মহানগরে নাগরিক শাসন প্রতিষ্ঠার উদ্যোগের বিষয়টি রাখা হয়েছে। ইশতেহারের অন্যান্য পরিকল্পনার মধ্যে রয়েছে- নাগরিক পরিকল্পনার প্রবর্তন, নাগরিক মর্যাদা ও সম্মান সংরক্ষণ এবং গুণীজন সম্মাননা। জলবায়ু পরিবর্তনজনিত পরিস্থিতি মোকাবেলায় সহনশীল শহর হিসেবে গড়ে তোলা। সা¤প্রদায়িক স¤প্রীতির ঐতিহ্য সংরক্ষণ, শিশু-বয়স্ক ও প্রতিবন্ধী সহায়ক পরিকল্পনা, মাদক বিরোধী খুলনা গড়ার অঙ্গীকার, নারী অধিকার প্রতিষ্ঠায় সহায়তা প্রদান, নগরবাসীর স্বাস্থ্য উন্নয়ন। মহানগরীর পার্ক, উদ্যান ও বৃক্ষ সংরক্ষণ, ক্রীড়া বিনোদন ও শরীর চর্চার সুযোগ সৃষ্টি, ভেজাল মুক্ত বিশুদ্ধ খাদ্য সরবরাহ, মহানগরীর সড়ক উন্নয়ন ও বর্জ্য-বৃষ্টির পানি নিষ্কাশন। শিক্ষা ব্যবস্থার উন্নয়ন, খালিশপুর শিল্পাঞ্চল পুনরুজ্জীবনের পদক্ষেপ, শিল্প ও কলকারখানা স্থাপনে সহযোগিতা দান।
এ ছাড়া সাংস্কৃতিক কর্মকাÐের উন্নয়ন, বিশ্ব ঐতিহ্য সুন্দরবন রক্ষায় ভূমিকা পালন এবং হোল্ডিং ট্যাক্স বৃদ্ধি না করে নতুন হোল্ডিং প্রাপ্তি সহজীকরণ। এ ছাড়া যানবাহনের ক্ষেত্রে রিকশা, অটোরিকশা, ভ্যান, ইজিবাইকের লাইসেন্স প্রদান সহজতরকরণ, ক্ষুদ্র যানবাহনের লাইসেন্স প্রাপ্তির অজুহাতে টোকেন বাণিজ্যের নামে অবৈধ ব্যবসা রোধ। তথ্য-প্রযুক্তিগত সুবিধার ক্ষেত্রে শিক্ষার্থীদের বিনামূল্যে ওয়াইফাই তথা ইন্টারনেট ব্যবহার, তথ্য-প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে স্বাবলম্বী হওয়ার জন্য ফ্রিল্যান্সিং সেন্টার স্থাপন করার প্রতিশ্রæতি দিয়েছেন।
সিটি করপোরেশনের আয়ের উৎস্য বৃদ্ধির লক্ষ্যে নতুন মার্কেট নির্মাণ, খুলনার শিল্প বিকাশের স্বার্থে পাইপ লাইনে গ্যাস সংযোগ পেতে ভূমিকা পালন, কেসিসির প্রশাসনিক কাঠামো ঢেলে সাজানো, শ্রমিক-কর্মচারীদের ৯০ মাসের গ্রাচ্যুইটি ফান্ড গঠন, হকার, ক্ষুদ্র যানবাহন শ্রমিকসহ সব পর্যায়ের শ্রমিকদের পাশে থাকা এবং হতদরিদ্র ও ছিন্নমুলদের পুনর্বাসনের উদ্যোগসহ নগরীর বিভিন্ন উন্নয়ন কর্মকাÐে বিবিধ প্রসঙ্গে তিনি ইশতেহারে আরো ১৮টি উপ-দফাও ঘোষণা করেন। একই সঙ্গে ইশতেহারে চত্ত¡রসহ সদৃশ্য শহীদ মিনার, নতুন আঙ্গিকে শহীদ হাদিস পার্ক, আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত সুসজ্জিত নগর ভবন, বায়তুন-নুর জামে মসজিদ কমপ্লেক্স, খুলনা কলেজিয়েট গালর্স স্কুল অ্যান্ড কেসিসি উইমেন্স কলেজ, ইসলামাবাদ কলেজিয়েট স্কুল, দৌলতপুর কলেজিয়েট স্কুল, নির্মাণাধীন খালিশপুর কলেজিয়েট গার্লস স্কুল, ময়ূর নদীর পাড়ে লিনিয়ার পার্ক, ভৈরব নদীর পাড়ে রুজভেল্ট জেটিসংলগ্ন ওপেন স্পেস, জাতিসংঘ পার্ক, খালিশপুর ওয়ান্ডারল্যান্ড পার্ক ও ঈদগাহ, নিরালা পার্কের উন্নয়ন করা হবে বলে জানান তিনি।
এছাড়া ওয়াসা আসার পূর্বে গভীর নলকূপ স্থাপনের মাধ্যমে সুপেয় পানি সরবরাহের ব্যবস্থা করা হবে। শহরের পুরাতন জরাজীর্ণ রাস্তা ও ফুটপাত সংস্কার ও আধুনিকায়ন, আধুনিক সড়ক বাতি, ৩১টি ওয়ার্ডের মধ্যে ২৫টি ওয়ার্ড কাউন্সিলর অফিস ও সংলগ্ন কমিউনিটি সেন্টার, তালতলা হাসপাতাল, খালিশপুরে শ্রমিকদের জন্য লাল হাসপাতাল, ২৭টি প্রাথমিক স্বাস্থ্য সেবা কেন্দ্র নির্মাণ, শহরের সৌন্দর্য্যবর্ধনকল্পে বিভিন্ন মোড় ও গুরুত্বপূর্ণ স্থানে চিত্তাকর্ষক আকর্ষণীয় শিল্পকর্ম নির্মাণ, দুর্গম ও অনুন্নত এলাকায় ড্রেনসহ পাকা রাস্তা নির্মাণ ও সড়কবাতির ব্যবস্থা করার প্রতিশ্রæতি দেন ইশতেহারে। পাড়া মহল্লার অলিগলি রাস্তাগুলো সংস্কার ও পাকাকরণ, জিয়া হল নির্মাণ ও চালুকরণ ইত্যাদি বিষয়েও ভূমিকা রাখার প্রতিশ্রæতির কথা উল্লেখ করেন।
ইশতেহার ঘোষণা শেষে নজরুল ইসলাম মঞ্জু বলেন, তিনি মেয়র নির্বাচিত হলে খুলনা সিটি করপোরেশনকে এরকম একটি ‘নাগরিক শাসন’ ভিত্তিক জবাবদিহিমূলক, গণতান্ত্রিক ও স্বচ্ছ প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা হবে। নাগরিকদের ইচ্ছাতেই সিটি করপোরেশন পরিচালনা করা হবে। নগর ভবন হবে জনতার ভবন। যেকোনো প্রয়োজনে বাধাহীনভাবে তার সঙ্গে সাক্ষাৎ এবং মেয়রের দরজা সব নাগরিকের জন্য উন্মুক্ত থাকবে। তিনি বলেন, ‘আমি কোনো সাহেব হতে চাই না, ‘মঞ্জু’ বা ‘মঞ্জু ভাই’ নামেই আমৃত্যু আমাকে ডাকবেন।’ ইশতেহার ঘোষণা অনুষ্ঠানে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ও ২০ দলীয় জোটের নির্বাচন পরিচালনা কমিটির প্রধান সমন্বয়ক গয়েশ্বর চন্দ্র রায়, সমন্বয়কারী এসএম শফিকুল আলম মনা, সদস্য সচিব জামায়াতের সহকারী সেক্রেটারি শাহ আলম, মহানগর বিএনপির সিনিয়র সহসভাপতি সাহারুজ্জামান মোর্ত্তজা, জেলা বিএনপিসাধারণ সম্পাদক আমির এজাজ খান, সাবেক এমপি সেকেন্দার আলী ডালিম, খেলাফত মজলিসের কেন্দ্রীয় নায়েবে আমীর মাওলানা সাখাওয়াত হোসাইন, বিএনপির নির্বাচন পরিচালনা মিডিয়া কমিটির আহŸায়ক অধ্যক্ষ তারিকুল ইসলাম প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।
শেখ হাসিনা ছাড়া খুলনার ভাগ্য পরিবর্তন হয় না: খালেক
আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের মেয়র প্রার্থী তালুকদার আব্দুল খালেক বলেছেন, শেখ হাসিনা ছাড়া খুলনার ভাগ্য পরিবর্তন হয় না। তিনি আরো বলেন, শেখ হাসিনা খানজাহান আলী (রূপসা) সেতু, শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতাল, আধুনিক রেল স্টেশন, মোংলা বন্দর সচল, বন্ধ মিল কারখানা চালুসহ নগর উন্নয়নে হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছেন। আজ রেলসহ পদ্মাসেতু দৃশ্যমান। যা শেখ হাসিনার অবদান। গতকাল বৃহস্পতিবার দুপুরে ক্যাবল ফ্যাক্টরিতে শ্রমিক-কর্মচারীদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন। এর আগে সকালে মহানগরের খানজাহান আলী থানাধীন দুই নম্বর ওয়ার্ডে গণসংযোগ ও সাথী সমাবেশে বক্তব্য রাখেন তিনি। জনসংযোগকালে আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী সদস্য ও নির্বাচনের সমন্বয়কারী এস এম কামাল হোসেন, নগর আওয়ামী লীগ নেতা মুক্তিযোদ্ধা নুর ইসলাম বন্দ, দৌলতপুর থানা আওয়ামী লীগের সভাপতি শেখ সৈয়দ আলী, খানজাহান আলী থানা আওয়ামী লীগের সভাপতি শেখ আবিদ হোসেন ও দলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
সিটি নির্বাচনী প্রচারণায় বিএনপির ক্লিপ সং
গাজীপুর ও খুলনা সিটি করপোরেশনের আসন্ন নির্বাচনের প্রচারণায় প্রথমবারে ক্লিপ সং তৈরি করেছে বিএনপি। গতকাল (বৃহস্পতিবার) থেকে গাজীপুর সিটিতে এই ক্লিপ সং পরিবেশন করা হচ্ছে। বিএনপির চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য ও জাসাসের সহ-সভাপতি শায়রুল কবির খান এই গানটির রচয়িতা। তিনি জানান, দেশে প্রথমবারের মতো নির্বাচনী প্রচারে ক্লিপ সং কাজে লাগানো হচ্ছে। আহমেদ কিসলুর সুরে গানটির গীতিকার আহমেদ জুবায়ের। ক্লিপ সং এর কথা হচ্ছে- “সময়ের সাথে মিলে এক পথে, দলবেঁধে চল যাই ভোট দেই ধানের শীষে, জিতবে মা খালেদা জিয়া, বিজয় হবে গণতন্ত্রের..........”। এই গানটি আজকে খুলনা সিটিতে বিএনপি প্রার্থীর পক্ষে প্রচারণায় কাজে লাগানো হবে বলে জানা গেছে। এছাড়া বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও বিশিষ্ট গীতিকার গাজী মাজহারুল আনোয়ারও একটি নির্বাচনী গান লিখেছেন। সেটিও পরিবেশ করা হবে।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইশতেহার

৩০ নভেম্বর, -০০০১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ