Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাদশাহ সালমানকে ইসলামী বিশ্বের পার্সোনালিটি অব দি ইয়ার ঘোষণা

| প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

দি আরব নিউজ : প্রতিবেশী ইয়েমেনে ভয়াবহ যুদ্ধে লিপ্ত সউদী বাদশাহ সালমানকে মুসলিম উম্মাহকে ঐক্যবদ্ধ করা ও তাদের রক্ষায় ভূমিকা পালনের জন্য ইসলামী বিশে^র ‘পার্সোনালিটি অব দি ইয়ার’ পুরস্কারে ভূষিত করা হয়েছে।
২৩ এপ্রিল লাহোরে পাকিস্তানের ওলামা কাউন্সিল নামে একটি গ্রæপ আয়োজিত মেসেজ অব ইসলাম কনফারেন্স-এ বাদশাহ সালমান বিন আবদুল আজিজকে মুসলিম উম্মাহর সেবায় তার অবদানের জন্য ‘ইসলামিক ওয়ার্ল্ডস পার্সোনালিটি অব দি ইয়ার’ পুরস্কার প্রদানের কথা ঘোষণা করা হয়। বাদশাহ সালমানের পক্ষে পাকিস্তানে নিযুক্ত সউদী রাষ্ট্রদূত নাওয়াফ সাইদ আহমদ আল মালিকি এ পুরস্কার গ্রহণ করে।
সম্মেলনে উপস্থিত ওলামারা মুসলিম উম্মাহকে ঐক্যবদ্ধ করা এবং ফিলিস্তিনিদের সমর্থনে তার প্রচেষ্টার কথা উল্লেখ করেন। তারা গতমাসে রিয়াদে অনুষ্ঠিত আরব লীগ সম্মেলনে বাদশাহ সালমানের বক্তব্যের কথা উল্লেখ করেন। এতে বাদশাহ সউদী আরবের ্আঞ্চলিক শীর্ষ শত্রæ ইরানের বিরুদ্ধে কঠোর ও ঐক্যবদ্ধ অবস্থান গ্রহণের জন্য চাপ দেন এবং ইসরাইলে মার্কিন দূতাবাস তেলআবিব থেকে জেরুজালেমে স্থানান্তরের প্রেসিডেন্ট ট্রাম্পের সিদ্ধান্তের সমালোচনা করেন।
বাদশাহ জেরুজালেমের ইসলামী সম্পত্তি প্রশাসনকে সমর্থন করে পূর্ব জেরুজালেমের জন্য ১৫ কোটি ডলার দান করার কথা ঘোষণা করেন।
সউদী আরব ও ইসরাইলের মধ্যে কোনো আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক না থাকলেও গত দু’বছরে দু’দেশের মধ্যে বহু গোপন বৈঠক অনুষ্ঠান বিষয়ে বিবৃতি ও খবর প্রকাশিত হয়েছে। সউদী আরব ইসরাইল অভিমুখী যাত্রীবাহী বিমান চলাচলের জন্য তার আকাশ ব্যবহারের অনুমতি দিয়েছে।
পর্যবেক্ষকরা বলছেন, সউদী আরব ও ইসরাইলের মধ্যে খোলাখুলি মিত্রতার অর্থ ফিলিস্তিনি স্বার্থ পরিত্যাগ করার রিয়াদের ইঙ্গিত।
উল্লেখ্য, সউদী নেতৃত্বাধীন জোট ২০১৫ সাল থেকে ইয়েমনে হুতি বিদ্রোহীদের উৎখাত করা বৈধ সরকার পুনঃপ্রতিষ্ঠার জন্য তাদের বিরুদ্ধে অভিযান শুরু করে। এতে এ পর্যন্ত ১০ হাজারেরও বেশি লোক নিহত হয়েছে। ২২ এপ্রিল ইয়েমেনের উত্তরাঞ্চলীয় হাজ্জা প্রদেশে বিমান হামলায় একটি বিয়ে অনুষ্ঠানে উপস্থিত ৮৮ জন নিহত হয়। পরদিন একই প্রদেশের ওয়ারকি পেট্রোল স্টেশনে বিমান হামলায় আরো ৯ জন বেসামরিক লোক নিহত হয়।

 



 

Show all comments
  • ইউসুফ আলী ২৭ এপ্রিল, ২০১৮, ১:৪১ এএম says : 0
    সউদী বাদশাহ সালমানকে অনুরোধ জানাচ্ছি, দয়া করে মুসলিম উম্মাহর জন্য কাজ করুন।
    Total Reply(0) Reply
  • ঈসমাইল ২৭ এপ্রিল, ২০১৮, ১:৪২ এএম says : 0
    মুসলিম উম্মাহর জন্য কাজ করলে আপনি দুনিয়া ও আখিরাতে কামিয়াব হবেন।
    Total Reply(0) Reply
  • মামুন ২৭ এপ্রিল, ২০১৮, ২:১৫ এএম says : 0
    এটি ভুল পাত্রে দান হলো। এরদোগান এর হকদার।
    Total Reply(0) Reply
  • kamal ২৭ এপ্রিল, ২০১৮, ১১:১০ এএম says : 0
    অব দ্যা ইয়ার কেন আজীবন এই খেতাবে ভূষিত করা উচিত। ইসলাম যাহা নিষিদ্ধ করেছে, এমনকি সৌদিতে ও নিষিদ্ধ ছিল উনার যোগ্য সন্তান তাহা সিদ্ধ করেছেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামী বিশ্ব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ