Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুর্দান্ত জয়ে শিরোপা দক্ষিণাঞ্চলের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

শিরোপা নিশ্চিত করতে কোনমতে ড্র করলেই হতো উত্তরাঞ্চলের। কিন্তু আব্দুর রাজ্জাকের ঘুর্নি জালে আটকা পড়ে সেটাও পারল না তারা। উল্টো তৃতীয় দিনের দ্বিতীয় সেশনেই বর্তমান চ্যাম্পিয়নদের ইনিংস ও ৬৩ রানে হারিয়ে শিরোপা জিতে নিল দক্ষিণাঞ্চল। বিসিএলে এটি তাদের তৃতীয় শিরোপা।
প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়েছিলেন রাজ্জাক। উত্তরাঞ্চলও গুটিয়ে যায় মাত্র ১৮৭ রানে। এবার নিলেন ৬টি। এবার জহুরুল ইসলামের দল গুটিয়ে গেল আরো তাড়াতাড়ি, মাত্র ১১৫ রানে। ম্যাচে ১১০ রানে রাজ্জাকের ১১ উইকেট। এ নিয়ে নবমবারের মত ম্যাচে ১০ উইকেট নিলেন বাঁ-হাতি স্পিনার। প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়ে গড়েছিলেন প্রথম শ্রেনির ক্রিকেটে সবচেয়ে বেশি বার ৫ উইকেট নেয়ার রেকর্ড। এবার সেটাকে বাড়িয়ে নিয়ে গেলেন ৩৪ বারে।
সেই প্রথম দিন থেকেই শিরোপার ব্যাপারটা মাথাই নিয়েই লড়াই শুরু করে নুরুল হাসানের দল। স্যাতসেতে উইকেটে ভেল্কি দেখান রাজ্জাক। দ্বিতীয় দিনের শেষ বিকেলে ইনিংস ঘোষণার আগে ৮ উইকেটে ৩৬৫ রান তোলে দক্ষিণাঞ্চল। স্পষ্টভাবেই তাদের লক্ষ্য ছিল বোনাস অর্জনের পাশাপাশি উত্তরাঞ্চলকে আবারো ব্যাটে নামানো। সেই পরিকল্পনা যে এত দ্রæত কার্যকর হবে তা হয়ত ভাবেনি মাশরাফির উপস্থিতিতে প্রাণচঞ্চল দক্ষিণাঞ্চল।
বিনা উইকেটে ৩২ রান নিয়ে দিন শুরু করে উত্তরাঞ্চল। দিনের দ্বিতীয় ওভারে তুষার ইমরানের ক্যাচে পরিণত করে জুনায়েদ সিদ্দিকীকে ফেরান রাজ্জাক। ৪৩.২ ওভারে শেষ ব্যাটসম্যান সাইফুল ইসলামকেও ফিরিয়ে ইনিংস গুটিয়ে দেন রাজ্জাক। মাঝের সময়টাতে দুই ওপেনার ছাড়া দুই অঙ্ক স্পর্শ করতে পারেন অধিনায়ক জহুরুল (১০) ও সোহরাওয়ার্দী শুভ। আটে নামা শুভর ৪১ রানের ইনিংসে জয় কিছুটা প্রলম্বিত হয় দক্ষিণাঞ্চলের। প্রথম ইনিংসে অপরাজিত ৫৯ রান করেন শুভ। রাজ্জাকের পাশাপাশি ৩ উইকেট নেন সাকলাইন সজীব। প্রথম ইনিংসে ১ উইকেট নেয়া মাশরাফি এ যাত্রায় কোন উইকেট পাননি। ৪ ওভারে দেন ২৪ রান।
পঞ্চম রাউন্ড শেষে পয়েন্ট তালিকার শীর্ষে ছিল উত্তরাঞ্চল। তাদের হটিয়ে শিরোপা দখলে নিতে দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণাঞ্চলকে বোনাস পয়েন্টসহ জিততে হত। সেটাই করেছে তুষার ইমরান-ইমরুল কায়েসদের নিয়ে গড়া দক্ষিণাঞ্চল।

সং ক্ষি প্ত স্কো র
উত্তরাঞ্চল : ১৮৭ ও ৪৩.২ ওভারে ১১৫ (মিজানুর ২০, জুনায়েদ ১৭, শান্ত ৪, ফরহাদ ৬, জহুরুল ১০, ধীমান ৪, আরিফুল ৪, শুভ ৪১, রেজা ০, তাইজুল ৮*, শফিউল ০; মাশরাফি ০/২৪, রাজ্জাক ৪৮/৬, সাকলাইন ৩/৩৪, নাহিদুল ০/২, ইমরুল ১/৬)।
দক্ষিণাঞ্চল ১ম ইনিংস : ৩৬৫/৮ ডিকে.
ফল : দক্ষিণাঞ্চল ইনিংস ও ৬৩ রানে জয়ী।
ম্যাচ সেরা : আব্দুর রাজ্জাক (দক্ষিণাঞ্চল)।

বিসিএল রোল অব অনার
মৌসুম চ্যাম্পিয়ন রানার্সআপ
২০১২-১৩ মধ্যাঞ্চল উত্তরাঞ্চল
২০১৩-১৪ দক্ষিণাঞ্চল উত্তরাঞ্চল
২০১৪-১৫ দক্ষিণাঞ্চল পূর্বাঞ্চল
২০১৫-১৬ মধ্যাঞ্চল পূর্বাঞ্চল
২০১৬-১৭ উত্তরাঞ্চল দক্ষিণাঞ্চল
২০১৭-১৮ দক্ষিণাঞ্চল উত্তরাঞ্চল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্দান্ত জয়ে
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ