Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সড়কে প্রাণ গেল কলেজ ছাত্রীর : রিক্সা থেকে ছিটকে পড়ার পর কাভার্ড ভ্যান চাপা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

কলেজ থেকে রিকশায় বাসায় ফিরছিলেন রিয়া বড়–য়া (২২)। বেপরোয়া কাভার্ড ভ্যানের ধাক্কায় রিকশা থেকে ছিটকে পড়েন তিনি। আর মুহূর্তেই তার মাথার উপর দিয়ে দ্রুত চলে যায় সিমেন্ট বোঝাই কাভার্ড ভ্যান। সড়কেই প্রাণ যায় মেধাবী এ কলেজ ছাত্রীর। রক্তে লাল হয়ে যায় পরনের সাদা অ্যাপ্রোন, সড়কের কালো পিচ। মর্মান্তিক এ দুর্ঘটনাটি ঘটে গতকাল (বৃহস্পতিবার) দুপুরে বন্দরনগরীর ব্যস্ততম ষোলশহর এলাকায়। কলেজ থেকে বাসায় ফেরার আগেই রিয়ার মৃত্যুর খবরে তার পরিবারের সদস্যরা নির্বাক হয়ে পড়েন। হাসপাতালে এসে কান্নায় ভেঙে পড়েন তারা। সেখানে ছুটে আসেন রিয়ার সহপাঠীরাও। তাদের আহাজারিতে সেখানে এক হৃদয়বিদারক দৃশ্যের অবতারণা হয়। নিহত রিয়া বড়–য়া নাসিরাবাদ সরকারি মহিলা কলেজের অর্থনীতির (সম্মান) চতুর্থ বর্ষের ছাত্রী। তাদের গ্রামের বাড়ি পটিয়া উপজেলার হুলাইন ইউয়িনে। তার বাবার নাম রাজীব বড়–য়া। তিন বোনের মধ্যে সবার ছোট রিয়া বড়–য়া ছিলেন সদা হাস্যোজ্জ্বল ও প্রাণচঞ্চল। অসংখ্য মানুষের সামনে কাভার্ড ভ্যানের চাকায় পিষ্ট হয়ে মুহূর্তে এ কলেজ ছাত্রীর লাশ হওয়ার ঘটনায় এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। স্থানীয়রা বেপরোয়া কাভার্ড ভ্যানকে আটক করে এবং চালক মোস্তফাকে ধরে পুলিশে দেয়। মহানগরীতে দিনের বেলায় ট্রাক-কাভার্ড ভ্যানের মতো ভারী যানবাহন চলাচল নিষেধ। তারপরও নগরীর ব্যস্ততম প্রধান সড়কে কিভাবে এ কাভার্ড ভ্যানটি আসলো তা নিয়েও তোলপাড় চলছে। প্রত্যক্ষদর্শীরা জানান, বেলা আড়াইটা নাগাদ কর্ণফুলী গ্যাস কোম্পানির অফিসের সামনের সড়কে রিয়াকে বহনকারী রিক্সার পেছন থেকে কাভার্ডভ্যানটি ধাক্কা দেয়। এতে রিক্সাটি ডান পাশের ডিভাইডারে ধাক্কা খায়। এ সময় রিক্সা থেকে ছিটকে পড়েন সাদা অ্যাপ্রোন পরা ওই কলেজছাত্রী। সঙ্গে সঙ্গে তার মাথার ওপর দিয়ে চলে যায় কাভার্ডভ্যানটি। একজন প্রত্যক্ষদর্শী জানান, রিক্সা থেকে ওই ছাত্রী ছিটকে পড়ার পরও কাভার্ডভ্যান চালক তাকে বাঁচানোর চেষ্টা না করে উল্টো তার মাথার উপর দিয়ে কাভার্ডভ্যান চালিয়ে দেন। পাঁচলাইশ থানার এসআই আব্দুল মোতালেব বলেন, দুপুরে ক্লাস শেষে কলেজ থেকে বহদ্দারহাটের বাসায় ফিরছিলেন রিয়া। ষোলশহর রেল স্টেশনের অদূরে তাকে বহনকারী রিকশাকে পেছন থেকে একটি কভার্ড ভ্যান ধাক্কা দেয়। রিকশা থেকে ছিটকে পড়লে কাভার্ড ভ্যানটি রিয়াকে চাপা দিলে ঘটনাস্থলে তার মৃত্যু হয়। চালক মোস্তফাকে লোকজন আটক করে পুলিশে দিয়েছে। এসআই মোতালেব জানান, কাভার্ড ভ্যানটিতে ফ্রেশ ব্র্যান্ডের সিমেন্ট রয়েছে। কাভার্ড ভ্যানের গায়ে আজীম কার্গো সার্ভিস লেখা রয়েছে।
দিনের বেলায় এ ধরনের ভারী যানবাহন চলাচল নিষেধ থাকার পরও কিভাবে এ কাভার্ড ভ্যানটি চলাচল করছে এমন প্রশ্নের জবাবে নগর পুলিশের অতিরিক্ত কমিশনার কুসুম দেওয়ান ইনকিলাবকে বলেন, বিষয়টি আমরা তদন্ত করে দেখছি। তিনি বলেন, জীবন রক্ষাকারী ওষুধ, খাদ্য, রফতানিমুখী গার্মেন্টস পণ্যবাহি বিশেষ স্টিকারযুক্ত ট্রাক-কাভার্ড ভ্যান ছাড়া দিনের বেলা নগরীতে সব ধরনের ভারী যানবাহন চলাচল বন্ধ। তবে ওই কাভার্ড ভ্যানটি কিভাবে চলাচল করছিল তা তদন্ত করা হচ্ছে। প্রসঙ্গত নগরীর প্রায় প্রতিটি সড়কেই দিনের বেলায় ভারী যানবাহন চলতে দেখা যায়। অভিযোগ রয়েছে, ট্রাফিক পুলিশকে খুশি করেই এসব ভারী যানবাহন বিনাবাধায় নগরীতে চলাচল করে। আর তাতে নগরীতে তীব্র যানজটের পাশাপাশি প্রায় ঘটছে দুর্ঘটনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ