Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জুনে সড়কে প্রাণ গেল ৩৯৮ জনের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২১, ১২:০০ এএম

গত জুন মাসে দেশে ৩২৭টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় ৩৯৮ জনের প্রাণহানি হয়েছে। আহত হয়েছেন ৪২৩ জন।

নিহতদের মধ্যে ৫২ জন নারী ও ৩৩ জন শিশু রয়েছে। গতকাল রোড সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান স্বাক্ষরিত এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া যায়। প্রতিবেদনে বলা হয়, গত মাসে সড়কে ১৪২টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৫১ জন। যা মোট নিহতের ৩৭ দশমিক ৯৩ শতাংশ। ওই মাসে মোটরসাইকেল দুর্ঘটনার হার ছিল ৪৩ দশমিক ৪২ শতাংশ। দুর্ঘটনায় ৯৪ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ২৩ দশমিক ৬১ শতাংশ।

যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৬৭ জন, অর্থাৎ ১৬ দশমিক ৮৩ শতাংশ। এদিকে ওই সময়ে দুইটি নৌ-দুর্ঘটনায় ২ জন নিহত এবং ১ জন আহত হয়েছেন। একটি রেলপথ দুর্ঘটনায় প্রাণ গেছে এক জনের। প্রতিবেদনে সড়ক দুর্ঘটনার প্রধান কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে- ত্রুটিপূর্ণ যানবাহন; বেপরোয়া গতি; চালকদের বেপরোয়া মানসিকতা, অদক্ষতা ও শারীরিক-মানসিক অসুস্থতা; বেতন ও কর্মঘণ্টা নির্দিষ্ট না থাকা; মহাসড়কে স্বল্পগতির যানবাহন চলাচল; তরুণ ও যুবকদের বেপরোয়া মোটরসাইকেল চালানো; জনসাধারণের মধ্যে ট্রাফিক আইন না জানা ও না মানার প্রবণতা; দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা; বিআরটিএ’র সক্ষমতার ঘাটতি এবং গণপরিবহন খাতে চাঁদাবাজিকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়কে প্রাণ গেল ৩৯৮ জনের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ