Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এ এফ মোহাম্মদ নূরুল্লাহ’র মৃত্যুবার্ষিকী

| প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

সমাজসেবা ও দেশে ফ্রি প্রাইমারী শিক্ষা চালুর অন্যতম পথিকৃত সাবেক আইন পরিষদ সদস্য এবং পার্লামেন্টারী সেক্রেটারী মৌলভী এ এফ মোহাম্মদ নূরুল্লাহ’র ৩৪ তম মৃত্যুবার্ষিকী। ২৭ এপ্রিল ১৯৮৪ সালে তিনি ঢাকায় ইন্তেকাল করেন। অর্ধ শতাব্দীর অধিক সময় ধরে জনগণের সেবক রূপে অবহেলিত অঞ্চলের সার্বিক জাগরণ ও উন্নয়নের ক্ষেত্রে নিঃসার্থভাবে সম্পৃক্ত থেকে নিষ্ঠার সাথে কাজ করেছেন। জনাব নূরুল্লাহ’র প্রচেষ্টার স্বীকৃতিস্বরূপ ১৯৫১ সালের ১৬ আগষ্ট পূর্ব বঙ্গের মূখ্যমন্ত্রী কুলিয়ারচরে সাময়িকভাবে ফ্রি প্রাইমারী স্কুল স্কীম উদ্বোধন করার পরে সারাদেশে এটি চালু হয়।
তিনি কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচর উপজেলার খরগমারা গ্রামে ১৯০০ সালে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯২০ সালে ঢাকা আলিয়া মাদরাসা থেকে জমাতে-উলা এবং ১৯২২ সালে স্পেশাল মেট্রিক পরীক্ষায় প্রথম বিভাগে পাশ করেন। তিনি নিউ স্কীম মাদরাসা পাঠ্যক্রমে শিক্ষা লাভ করেছিলেন। একজন কৃতিছাত্র হিসাবে লাভ করেছিলেন মহশিন বৃত্তি। ১৯২৪ সালে ঢাকায় ইসলামী ইন্টারমিডিয়েট (বর্তমান কবি নজরুল সরকারী কলেজ) থেকে প্রথম বিভাগে আই. এ এবং ১৯২৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইসলামি ষ্টাডিজে অনার্সসহ গ্রাজুয়েশন ডিগ্রি লাভ করেন। শিক্ষা সমাপনের পর সরকারী চাকুরীর মোহ ত্যাগ করে তিনি জনসেবায় আত্মনিয়োগ করেন। ১৯২৯ থেকে একটানা ৪২ বছর সর্বসম্মতভাবে কুলিয়ারচর ইউনিয়ন বোর্ড কাউন্সিলর প্রেসিডেন্ট ও চেয়ারম্যান ছিলেন। তিনি বৃটিশ বিরোধী আন্দোলনে অংশগ্রহন করেছিলেন এবং ১৯৪৬ সালে বৃটিশ সরকার প্রদত্ত ‘খান সাহেব’ উপাধি বর্জন করেন। ১৯৬২ সালে পূর্ব পাকিস্তান আইন পরিষদের সদস্য এবং অর্থ দপ্তরের পালমেন্টারী সেক্রেটারী নিযুক্ত হন। এছাড়াও তার উদ্যোগে দশগম্বুজ জামে মসজিদ, নূরুল উলুম মাদরাসা ছাড়াও বাদাম তেল মিল ও পনির উৎপাদন কারখানা কুলিয়ারচরে স্থাপিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যুবার্ষিকী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ