Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে যাতায়াতকারীদের নানা ভোগান্তি স্থলপথে ভ্রমণকর প্রত্যাহার দাবি

| প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

বেনাপোল অফিস : স্থলপথে ভারতে যাতায়াতকারী দেশি-বিদেশি পাসপোর্ট যাত্রীরা আগামী বাজেটে ভ্রমণকর প্রত্যাহারের জোর দাবি জানিয়েছেন। ভ্রমণকর পরিশোধের ক্ষেত্রে হয়রানি ও প্রতারণার শিকার হচ্ছে যাত্রীরা। বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্টে ভ্রমণকর ফাঁকির জন্য সক্রিয় রয়েছে একটি প্রতারক চক্র। অনিয়ম, হয়রানি ও ভ্রমণকর ফাঁকির জালিয়াতির ঘটনা ঘটছে এখানে প্রতিনয়িত। কাস্টমস ও পুলিশের হাতে জাল ভ্রমণকরসহ ভ্রমণকর ফাঁকি দেয়ার সময় বেশ ক’জন দালালকে হাতে নাতে আটক করেছে। তারপরও বেনাপোল চেকপোস্টে ভ্রমণকর ফাঁকি দেয়া হচ্ছে প্রতিনিয়িত, অভিযোগ করেছেন খোদ কাস্টমস কর্মকর্তারা। চক্রটি এতই শক্তিশালী যে তাদের প্রতিরোধ করতে গিয়ে কাস্টমস কর্মকর্তারাও হামলার শিকার হয়েছেন শেষ পর্যন্ত থানায় মামলাও হয়েছে। ভ্রমণকর থেকে প্রাপ্ত রাজস্বের পরিমাণও উল্লেখযোগ্য নয়। বেশীর ভাগ রোগী, গরীব ও অসহায় মানুষের যাতায়াত রয়েছে ভারতে। ইতিপূর্বে স্থলপথে ভ্রমণকর প্রত্যাহারের জন্য বেনাপোল কাস্টমস কর্তৃপক্ষ জাতীয় রাজস্ব বোর্ডকে পত্র দিয়েছেন। বাংলাদেশে ও ভারতের মধ্যে বিদ্যমান বন্ধু প্রতিম সম্পর্ক্য দীর্ঘদিনের। দেশ ভাগের পর বাংলাদেশ ও ভারতে বসবাসকারী মানুষের স্থানান্তর ঘটেছে। ফলে দু’বাংলার মানুষের আত্মীয়তার সম্পর্ক দীর্ঘদিনের। বেনাপোল আর্ন্তজাতিক চেকপোস্ট দিয়ে প্রতিদিন গড়ে ৬-৭ হাজার পাসপোর্ট যাত্রী ভারতে যাতায়াত করে। পূজা পার্বণ ছাড়াও চিকিৎসা ও লেখাপড়ার কাজে বাংলাদেশে থেকে একটি বড় অংশ যাতায়াত করে থাকে ভারতে । অর্থিকভাবে স্বচ্ছল যাত্রীরা বেশীরভাগ বিমান যোগে, নি¤œআয়ের ও মধ্যবিত্ত শ্রেনীর মানুষ যাতায়ত করে স্থলপথে। ভ্রমণকর আইন ২০১৩, বিদেশ ভ্রমণকর হার নির্ধারণ বিধিমালা ২০১৪ আনুযায়ী বিদেশ ভ্রমণের ক্ষেত্রে পাসপোর্ট যাত্রী প্রতি ৫০০ টাকা হারে ভ্রমণকর পরিশোধ করতে হয়। ভারতীয় যাত্রীদের কাছ থেকে ভ্রমণকর আদায় করা হলেও ভারতে বাংলাদেশী যাত্রীদের কাছ থেকে ভ্রমণকর নেয়া হয় না। ভারতের পশ্চিমবঙ্গের উওর ২৪ পরগনা জেলার পাসপোর্ট যাত্রী ও অরুন সরকার পাসপোর্ট নাম্বার-কে-৫২০৫১৫০, স্বপন বিশ্বাস পাসপোর্ট নাম্বার-৪০৩৪৫৪০ জানান, ভারত ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্ব সম্পর্ক, আমাদের দেশ বাংলাদেশীদের কাছ থেকে
ভ্রমনকর নেয়না । সে ক্ষেত্রে আমাদের কাছ থেকে কেন বাংলাদেশ সরকার ভ্রমণকর নেবেন সেটা আমাদের বোধগম্য নয়। আমরা অবিলম্বে ভ্রমণকর তুলে দেয়ার জোর দাবি জনাচ্ছি।
বাংলাদেশী যাত্রী ঢাকার মনজুরুল হাসান পাসপোর্ট নাম্বার-বিএম-০০৬৭৬৫৭, আফজাল হোসেন পাসপোর্ট নাম্বার -এজি -৮৩৫০৩৬৯ জানান, আমরা চিকিৎসা করাতে ভারতে যাচ্ছি প্রতিনিয়ত, ভ্রমণকর আমাদের জন্য একটা বোঝা। ভ্রমণকর কাটতে গিয়ে হয়রানির শিকার হতে হয় আমাদের ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাড়াতে হয়। আবার ব্যাংক বুথে অতিরিক্ত ১০-২০ টাকা হারে চাঁদা দিতে হয়। আমরা আগামী বাজেটে সরকারের কাছে ভ্রমণকর প্রত্যাহারের জোর দাবি জানাচ্ছি। বেনাপোল কাস্টমস এর যুগ্ম-কমিশনার এহসানুল হক জানান, ভ্রমণকর প্রত্যাহারের জন্য আমার জাতীয় রাজস্ব বোর্ডে পত্র দিয়েছি। অনিয়ম, হয়রানি ও ভ্রমণকর ফাঁকির জালিয়াতির ঘটনা নিয়ে কাস্টমস কর্মকর্তাদের সাথে প্রতারক চক্রের হামলা মামলার ঘটনা ঘটেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ