Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

রোহিঙ্গা ইস্যুকে জি-সেভেন সূচিতে যুক্ত করছে কানাডা
ইনকিলাব ডেস্ক : আসন্ন জি-সেভেন দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে রোহিঙ্গা ইস্যু ও ভেনিজুয়েলায় গণতান্ত্রিক পদ্ধতিতে ধস নামার বিষয়টি আলোচ্যসূচিতে নিয়ে আসতে যাচ্ছে কানাডা। কানাডার প্রধান সম্মেলন আয়োজক পিটার বোয়েহম বলেন, বিষয়গুলোকে সিরিয়া, ইউক্রেন ও ইরানের মতো জি-সেভেনের ‘দীর্ঘমেয়াদি’ আন্তর্জাতিক নিরাপত্তা ইস্যুগুলোর সঙ্গে যোগ করা হচ্ছে। কানাডার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিবিসি এ খবর জানিয়েছে। কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেছেন, কানাডা বিশেষ দূত বব রে’র প্রতিবেদনের সুপারিশগুলোকে বাস্তবায়নের জন্য জি-সেভেনকে ব্যবহার করতে চায়। বব রে রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতায় জড়িতদের বিচারের আওতায় আনার আহŸান জানিয়েছেন। জি-সেভেনের এবারের সম্মেলনে রোহিঙ্গা ইস্যুটির বিশেষ প্রাসঙ্গিকতা রয়েছে। কারণ সম্মেলনটির এবারের মূল ভাবনা হলো লৈঙ্গিক উন্নয়ন। টরোন্টো বিশ্ববিদ্যালয়ে সম্মেলন সংক্রান্ত সা¤প্রতিক এক অনুষ্ঠানে ফ্রিল্যান্ড বলেছিলেন, লৈঙ্গিক পরিপ্রেক্ষিতকে আমরা যা করি ও যে বিষয়ে কথা বলি তার সবকিছুর একটি প্রধান অংশ হিসেবে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। তিনি আরও বলেন, আমাদের আশেপাশের অনেক বিষয়েরেই কেন্দ্রীয় অংশ হলো লিঙ্গ। ফ্রিল্যান্ড বলেন, রোহিঙ্গা সহিংসতা নিয়ে তিনি স¤প্রতি একটি গোলটেবিল বৈঠকের আয়োজন করেছিলেন। রয়টার্স।

কাঠমান্ডুতে ভারতীয় দূতাবাসের অস্থায়ী কার্যালয়ে বিস্ফোরণ
ইনকিলাব ডেস্ক : নেপালের রাজধানী কাঠমান্ডুতে ভারতীয় দূতাবাসের অস্থায়ী একটি কার্যালয়ে ছোট একটি বিস্ফোরণ ঘটেছে। কাঠমান্ডুর বিরাটনগরে স্থাপিত ওই অস্থায়ী কার্যালয়ের এ ঘটনায় কেউ আঘাত পাননি বলে জানিয়েছেন কর্মকর্তারা। গত সোমবার স্থানীয় সময় দিবাগত রাত ৮টা ২০ মিনিটের দিকে বিস্ফোরণটি ঘটেছে বলে জানা গেছে। এতে অস্থায়ী কার্যালয়টির কম্পাউন্ডের দেয়ালে একটি গর্ত তৈরি হয়েছে। ২০১৫ সালে নেপালে ও ভারতের বিহার রাজ্যের উত্তরাঞ্চলে বন্যার সময় অস্থায়ী এ কার্যালয়টি স্থাপন করেছিল ভারত। তারপর থেকেই এ কার্যলয়টি চালু আছে। কর্মকর্তারা জানিয়েছেন, বিস্ফোরণের সময় কার্যালয়টিতে কেউ ছিলেন না। ঘটনার বিষয়ে তদন্ত শুরু করেছে নেপালের পুলিশ। এনডিটিভি।

অস্ট্রেলিয়ায় বিস্ফোরণের পর আগুন, নিহত ৩
ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ার ব্রিসবেনে একটি বাসভবনে ‘বিস্ফোরণের’ পর আগুনে তিন জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে দুই নারী ও একজন পুরুষ।স্থানীয় পুলিশের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, গতকাল মঙ্গলবার সকালে আগুনে পুড়ে যাওয়া দুই তলা ওই ভবন থেকে তাদের লাশ উদ্ধার করেছে কর্তৃপক্ষ। তবে তাদের পরিচয় জানা যায়নি। অস্ট্রেলিয়ার নিউজ নামের একটি সংবাদমাধ্যম কুইন্সল্যান্ড পুলিশের পরিদর্শক ড্যান ব্রাগের বরাত দিয়ে জানিয়েছে, এভারটন হিলসের ওই বাসভবনে ভোর সাড়ে পাঁচটার দিকে দুটি বিস্ফোরণের মত শব্দ শোনার কথা বলেছেন প্রতিবেশিরা। দুটি বিস্ফোরণের মধ্যে দ্বিতীয়টির আওয়াজ ছিল বেশ জোরালো। এর আগে তারা জ্বালানি তেলের গন্ধ এবং দ্রæত গতিতে দুটি গাড়ি চলে যাওয়ার শব্দ পেয়েছেন বলেও জানান। ব্রাগ জানিয়েছেন, বিস্ফোরণের আগে ওই বাসা থেকে চিৎকার শোনা গেছে বলে প্রতিবেশিরা বলেছেন। বিবিসি।
হলিউডে যৌন নিপীড়ন উন্মোচনে পেল পুলিৎজার
ইনকিলাব ডেস্ক : হলিউডের ভেতরে যৌন হয়রানির অভিযোগ নিয়ে দুর্দান্ত প্রতিবেদনের জন্য যৌথভাবে মর্যাদাপূর্ণ পুলিৎসার পুরস্কার জিতেছে মার্কিন গণমাধ্যম নিউ ইয়র্ক টাইমস ও নিউ ইয়র্কার ম্যাগাজিন। তাদের প্রতিবেদনেই ধরাশায়ী হন চলচ্চিত্র জগতের প্রভাবশালী ব্যক্তিত্ব হার্ভি ওয়াইনস্টিন, যার বিরুদ্ধে অসংখ্য অভিনেত্রী যৌন অসদাচরণ ও ধর্ষণের অভিযোগ এনেছেন। ওয়াইনস্টিন যদিও বলছেন, অভিনেত্রীদের সম্মতিতেই সেসব সম্পর্ক গড়ে উঠেছিল। অত্যন্ত প্রভাবশালী এ প্রযোজকের বিরুদ্ধে তদন্তই পরে বিশ্বজুড়ে ‘#মি টু’ আন্দোলনের সূচনা করে বলে জানিয়েছে বিবিসি। গত সোমবার পুলিৎসার প্রশাসক ডানা কেনেডি জানান, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের রাজনৈতিক অঙ্গন, শোবিজ, প্রযুক্তি ও গণমাধ্যমে কাজ করা নারীরা যে প্রভাবশালী ব্যক্তিদের অন্যায় আচরণের শিকার হচ্ছে খবরে পুরস্কার দেওয়া হয়। বিবিসি।
ট্রাম্প বলেছেন তাই হামলায় অংশ নিয়েছি : থেরেসা মে
ইনকিলাব ডেস্ক : ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে সিরিয়ায় সামরিক হামলার পক্ষে সাফাই গেয়ে বলেছেন, এ হামলা সঠিক হয়েছে এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমাদেরকে হামলায় অংশ নিতে বলেছেন বলেই আমরা অংশ নিয়েছি। গত সোমবার ব্রিটিশ সংসদে বক্তৃতা করার সময় থেরেসা মে এসব কথা বলেন। তিনি আবারো দাবি করেন, “সিরিয়ায় আর যাতে রাসায়নিক হামলা না হয়, সেজন্য দেশটির ওপর ক্ষেপণাস্ত্র হামলা করা হয়েছে। আমরা এ হামলা করিনি; প্রেসিডেন্ট ট্রাম্প হামলা করতে বলেছেন বলেই আমরা হামলা করেছি।” এদিকে, ব্রিটেনের বিরোধী লেবার দলের নেতা জেরেমি করবিন বলেছেন, প্রধানমন্ত্রী থেরেসা মে আমেরিকার কাছে নয়, বরং ব্রিটিশ সংসদের কাছে জবাবদিহি করতে বাধ্য। করবিন জোর দিয়ে বলেন, সিরিয়ায় হামলা অবৈধ ছিল এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সনদেরও লঙ্ঘন। পার্সটুডে।


রোহিঙ্গা প্রত্যাবর্তন বিষয়ে তদন্ত দাবি
ইনকিলাব ডেস্ক : কথিত রোহিঙ্গা প্রত্যাবর্তনের বিষয়ে আন্তর্জাতিক তদন্ত দাবি করেছে মানবাধিকার বিষয়ক সংগঠন ফিজিশিয়ানস ফর হিউম্যান রাইটস (পিএইচআর)। একই সঙ্গে তারা রোহিঙ্গা প্রত্যাবর্তনের বিষয়ে তদারকি ও রোহিঙ্গাদের সুরক্ষা নিশ্চিত করার জন্য আহŸান জানিয়েছে। এক বিবৃতিতে এ আহŸান জানিয়েছে পিএইচআর। এতে বলা হয়, পাঁচ সদস্যের একটি রোহিঙ্গা পরিবারকে মিয়ানমার ফিরিয়ে নিয়েছে বলে যে খবর প্রকাশিত হয়েছে তা পিএইচআর নিরপেক্ষভাবে যাচাই করতে পারেনি। তাই এর যথার্থতা নিয়ে গুরুতর প্রশ্ন রয়ে গেছে। মিয়ানমারে নৃশংসতার শিকার হয়ে যেসব রোহিঙ্গা উদ্বাস্তু আশ্রয় নিয়েছেন তাদের নিরাপত্তার বিষয়েও গভীর উদ্বেগ প্রকাশ করা হয় পিএইচআরের পক্ষ থেকে। রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সেনাবাহিনী যে নৃশংসতা চালিয়েছে তার নিরপেক্ষ তদন্তের আহŸান জানিয়েছে পিএইচআর। বলা হয়েছে, পূর্ণাঙ্গ স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত না করে রোহিঙ্গা প্রত্যাবর্তন শুরু হলে তা রোহিঙ্গাদের নিরাপত্তাকে আরো বড় ঝুঁকির মুখে ফেলবে। পিএইচআরের প্রোগ্রাম পরিচালক ডা. হোমার ভেন্টারস রোহিঙ্গাদের ওপর শারীরিক ও যৌন নির্যাতনকে প্রামাণ্য হিসেবে তুলে ধরেছেন। তিনি বলেছেন, রাখাইনে যে পরিস্থিতি বিরাজ করছে তা রোহিঙ্গাদের ফিরে যাওয়ার জন্য অনুপযুক্ত। নিরাপদ নয়। তাদের নিরাপত্তা ও অধিকারের নিশ্চয়তা দেয়া হয়নি। রয়টার্স।

ট্রাম্পের যুদ্ধ-ক্ষমতা হ্রাস করবে সিনেট
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের যুদ্ধ ঘোষণার কর্তৃত্ব হ্রাসের উদ্যোগ নিয়েছে দেশটির সিনেট। এজন্য একদল সিনেটর ‘অথারাইজেশন ফর দ্যা মিলিটারি ফোর্স’ বা এইউএমএফ নামের একটি বিল তুলেছেন যা পাস হলে প্রেসিডেন্টের যুদ্ধ ঘোষণার ক্ষমতা সীমিত হয়ে পড়বে। বিলটি তোলার পেছনে প্রধান ভূমিকায় রয়েছেন ক্ষমতাসীন রিপাবলিকান দলের সিনেটর ও পররাষ্ট্র সম্পর্ক বিষিয়ক কমিটির প্রধান বব ক্রোকার এবং বিরোধী ডেমোক্র্যাট দলের সিনেটর টিম কাইনে। তারা জানিয়েছেন, নতুন এ বিলে প্রেসিডেন্টকে আল-কায়েদা, তালেবান ও আইএসের মতো উগ্রবাদী সংগঠনের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা দেয়া হবে। কিন্তু সিরিয়ার মতো কোনো দেশের বিরুদ্ধে সামরিক হামলা করতে হলে প্রেসিডেন্টকে অবশ্যই প্রথমে কংগ্রেসকে জানাতে হবে এবং সম্ভাব্য সামরিক হামলা জরুরি কিনা তা ঠিক করার জন্য আইনপ্রণেতাদের দুই মাসের সময় দিতে হবে। এর আগে ২০০১ সালে মার্কিন কংগ্রেসে আমেরিকার বর্তমান যুদ্ধ-আইন পাস হয়েছিল। ওই আইনের পর কথিত সন্ত্রাসবাদ-বিরোধী যুদ্ধ শুরু হয় যা এখনো চলছে। পরের বছর ইরাক যুদ্ধের জন্য আরেকটি এইউএমএফ বিল পাস করা হয় যাকে ব্যবহার করে মার্কিন প্রেসিডেন্ট বৃহত্তর সংঘাতকে আইনসিদ্ধ করছেন। নতুন আইন পুরনো আইনগুলোর স্থলাভিষিক্ত হবে এবং নতুন বিলে প্রতি চার বছর পর যুদ্ধ আইন পর্যালোচনার বিধান রাখা হবে। যদি কংগ্রেস নতুন বিল পাস করতে ব্যর্থ হয় তাহলে পুরনো আইনই চলবে। পার্সটুডে।


গাজায় নিরাপদ পানির সঙ্কট তীব্র
ইনকিলাব ডেস্ক : নিরাপদ পানির তীব্র সংকটে ভুগছে গাজা। পরিষ্কার পানি পান করাটা গাজা উপত্যকায় অনেকটাই বিলাসিতার মতো হয়ে দাঁড়িয়েছে। অন্যদিকে, সাপ্লাই পানিতে ক্লোরিন এবং সালফেটের মাত্রা বিপজ্জনক পরিমাণ থাকায় সেই পানি পান করাটা একেবারেই নিরাপদ নয়। ইসরাইলি অবরোধের কারণে গত ১০ বছর ধরে এ ধরনের সঙ্কটের মধ্য দিয়ে দিন পার করছেন গাজার বাসিন্দারা। গাজা থেকে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার কার্লেস স্ট্রাটফোর্ড জানান, সেখানে বাসাবাড়িতে পানির সঙ্কট দেখা দিয়েছে। জানা গেছে, বিদ্যুৎ না থাকার ফলে ভূগর্ভস্থ পানি পর্যাপ্ত পরিমাণে উত্তোলন করা সম্ভব হচ্ছে না। এছাড়া জ্বালানি স্বল্পতার কারণেও পানি উত্তোলনে বিঘœ ঘটছে। উল্লেখ্য, দূর-দূরান্ত থেকে বিভিন্ন পাত্রে করে সাপ্লাই পানি সংগ্রহ করে নিয়ে আসছেন তারা। ফলে মারাত্মক ভোগান্তিতে পড়েছেন সেখানকার মানুষজন। আল-জাজিরা।

জরুরি অবতরণ
ইনকিলাব ডেস্ক : এয়ার চায়নার একটি বিমানের এক যাত্রী মাঝ আকাশে একটি কলম ধরে বিমানের ক্রুদের ভয় দেখিয়ে ফ্লাইটটির গতিপথ পরিবর্তন করতে বাধ্য করেছেন। ওই ঘটনার পর চীনা কর্তৃপক্ষ ওই ব্যক্তির নাম-পরিচয় প্রকাশ করেছে। কর্তৃপক্ষ বলছে সু নামের ওই ব্যক্তির বয়স ৪১ বছর। তিনি মাঝ আকাশে বিমানের মধ্যে একটি ফাউন্টেন পেন দিয়ে রীতিমতো এক জিম্মি নাটক করেন। এয়ার চায়নার ফ্লাইটটি চাংশা থেকে বেইজিং-এর দিকে যাচ্ছিল। কিন্তু ঐ ঘটনার পর হেনান প্রদেশে সেটি জরুরি অবতরণ করতে বাধ্য হয়। সিনহুয়া।
ট্রাম্প ও অ্যাবের বৈঠক
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার মার-এ-লাগো অবকাশ কেন্দ্রে গতকাল মঙ্গলবার জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবেকে স্বাগত জানিয়েছেন। ট্রাম্পের এই পাম বিচে জাপানের প্রধানমন্ত্রীর এটি দ্বিতীয় সফর। দুই নেতার মধ্যে এই বৈঠকে বাণিজ্য ও নিরাপত্তা ইস্যুগুলোই প্রাধান্য পাবে। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারাহ্ স্যান্ডার্স বলেন, ‘নিশ্চিতভাবেই সেখানকার সঙ্গে প্রেসিডেন্টের একটি চমৎকার সম্পর্ক তৈরি হয়েছে।’ এএফপি।
অগ্নিকাÐে নিহত ২
ইনকিলাব ডেস্ক : ভারতের রাজধানী নয়াদিল্লীর একটি ক্রোকারিজ কারখানায় ভয়াবহ অগ্নিকাÐে অন্তত দুই জন প্রাণ হারিয়েছে। তারা কারখানার শ্রমিক। ঘটনার সময় এই দুজন কারখানায় ঘুমিয়ে ছিল। গতকাল মঙ্গলবার দেশটির কর্মকর্তারা একথা জানান। গত সোমবার রাতে উত্তম নগরে ওই ক্রোকারি তৈরির কারখানায় ভয়াবহ অগ্নিকাÐটি ঘটে। এক পুলিশ কর্মকর্তা বলেন, ‘স্থানীয় সময় রাত ১১টার দিকে কারখানাটিতে আগুন লাগে। দ্রæতই তা পুরো ভবনে ছড়িয়ে পড়ে।’ সিনহুয়া।
গজনীতে নিহত ১৬
ইনকিলাব ডেস্ক : দেশটির পূর্বাঞ্চলীয় এই প্রদেশের মুকার জেলায় নিরাপত্তা বাহিনী ও তালেবান জঙ্গিদের মধ্যে ভয়াবহ সংঘর্ষে ১৬ জঙ্গি নিহত ও ১৩ জন আহত হয়েছে। গতকাল মঙ্গলবার প্রাদেশিক পুলিশ প্রধান মোহম্মদ জামান খোস্তি একথা জানিয়েছেন। ওই কর্মকর্তা জানান, সোমবার সন্ধ্যায় মুকার জেলার আলি খিল এলাকায় পুলিশের একটি টহল দলের ওপর তালেবান জঙ্গিদের অতর্কিতে হামলা চালালে উভয়পক্ষে মধ্যে এ সংঘর্ষ ঘটে। কয়েকঘন্টা বন্দুকযুদ্ধের পর জঙ্গিরা পালিয়ে যায়। ঘটনাস্থলে ১৬ জন জঙ্গিল লাশ পাওয়া গেছে। এই ঘটনা সম্পর্কে তালেবান জঙ্গিদের পক্ষ থেকে কিছু বলা হয়নি। সিনহুয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ