Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চীনকে সবুজ সঙ্কেত

০ শর্তে নমনীয়তা চীনের ০ বিশেষ সভায় সিদ্ধান্ত ৩০ এপ্রিল

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

ডিএসই’র কৌশলগত অংশীদার নির্ধারণ 0 ১০ মে এমওইউ হতে পারে

চীনের শেনচেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়ামই দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কৌশলগত অংশীদার হচ্ছে। নানা জল্পনা-কল্পনা শেষে অবশেষে চীনই পাচ্ছে অংশীদারিত্ব। এরআগে কৌশলগত বিনিয়োকারী ইস্যুতে চীনা কনসোটিয়ামের প্রস্তাবে শর্তের জালে আবদ্ধ করেছিল নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। অবশ্য শর্তের বেশিরভাগই ছাড় দিয়েই কৌশলগত অংশীদার হতে চাইছে চীনা কনসোটিয়াম। কিন্তু এরপরও নতুন করে ৫টি শর্ত দেয় কমিশন। পরবর্তীতে এ ব্যাপারে চীনা প্রতিনিধিদল ঢাকায় আসে। ডিএসই এবং বিএসইসির সঙ্গে বৈঠক করে। এরপর চীনে ফিরে যায়। কমিশনের শর্তগুলো পর্যালোচনা করে তারাও কমিশনের শর্তগুলোর প্রতি নমনীয়তা দেখায়। একই সঙ্গে ডিএসইকে জানায় ইতিবাচক অবস্থানের কথা জানায়। খবর সংশ্লিষ্ট সূত্রের।
জানা গেছে, চীনের ইতিবাচক অবস্থানের ব্যাপারে ডিএসইর শেয়ারহোল্ডার পরিচালকেরা কমিশনের সঙ্গে যোগাযোগ করেন। এরপর কমিশন থেকে সবুজ সংকেত দেওয়া হয়। এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে ডিএসইর একজন পরিচালক বলেন, কমিশন সবুজ সংকেত দিয়েছে। আশা করছি স্বল্প সময়ের মধ্যে চীনের সঙ্গে এমওইউ করা হবে।
ডিএসই সূত্র জানায়, কমিশন এবং চীনা কনসোটিয়ামের ইতিবাচক অবস্থানে ডিএসইর পরিচালনা পরিষদের বৈঠকে আগামী আগামী ৩০ এপ্রিল বিশেষ সাধারণ সভার সিদ্ধান্ত নেয়। আর এজন্য বুক ক্লোজিংয়ের তারিখ করা হয়েছিল ৯ এপ্রিল। ৩০ এপ্রিল বিশেষ সাধারণ সভায় শেয়ারেহাল্ডারদের সম্মতির পর কমিশনের আবেদনর করা হবে। কমিশনের অনুমোদরে পর ১০ মে চীনা কনসোটিয়ামের সঙ্গে এমওইউ করবে ডিএসই। জানা গেছে, রাজধানীর ফাইভস্টার হোটেলে বিশাল অনুষ্ঠানের মধ্য দিয়ে এমওইউ করবে ডিএসই। বিএসইসি, বাংলাদেশ ব্যাংক, এনবিআর, বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের উপস্থিতিতে এমওইউ স্বাক্ষর করবে ডিএসই।
জানা গেছে, সাংহাই স্টক এক্সচেঞ্জ এবং সেনজেন স্টক এক্সচেঞ্জকে নিয়ে গঠিত কনসোর্টিয়ামটি ডিএসইর পার্টনার হতে ২২ টাকা দরে ২৫ শতাংশ শেয়ার নিতে আবেদন করে। পাশাপাশি কনসোর্টিয়ামটি ৩৭ মিলিয়ন ডলারের প্রযুক্তিগত সহযোগিতা দেওয়ার প্রস্তাবও দেয় ডিএসইকে। কিন্তু বিএসইসি নানা শর্তে আটকে দেয় চীনা কনসোটিয়ামের প্রস্তাব। পরবর্তী সময়ে কমিশনের প্রস্তাব মেনে নিয়েই ডিএসইর কৌশলগত অংশীদার হতে যাচ্ছে চীনা কনসোটিয়াম।
এরআগে দেশের প্রধান পুঁজিবাজারের কৌশলগত অংশীদার হওয়ার ব্যাপারে এ কনসোটিয়ামের পাশাপাশি ভারতের ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ, ফ্রন্টিয়ার বাংলাদেশ ও নাসডাক কনসোর্টিয়ামও আগ্রহ প্রকাশ করে দরপ্রস্তাব করেছিল। কিন্তু দরপ্রস্তাবে পিছিয়ে পরে এ কনসোটিয়াম। পরবর্তী সময়ে তারা ডিএসইর কৌশলগত অংশীদার হতে জোর প্রচেষ্টা চালায়। এরপর নানা দিক থেকে অভিযোগ ওঠে যে, ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী নিয়ে অনিয়মের আশ্রয় নেওয়া হচ্ছে। সেখানে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি ও ভারতীয় দরদাতা প্রতিষ্ঠান ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী নিতে অনৈতিক চাপ প্রয়োগ করে। তবে ব্যাপক আলোচনা-সমালোচনা শেষে ডিএসইর কৌশলগত অংশীদার হতে চলেছে চীনা কনসোটিয়ামই।
জানা গেছে, চীনের কনসোর্টিয়াম ডিএসইর প্রতিটি শেয়ারের দাম প্রস্তাব করেছে ২২ টাকা। পাশাপাাশি চীনের কনসোর্টিয়াম ডিএসইর সঙ্গে দীর্ঘমেয়াদি অংশীদারিত্বের প্রস্তাব দিয়েছে এবং শেয়ার বিক্রি করে চলে যাওয়ার কোনো শর্ত দেয়নি। বাজারে নতুন পণ্য আনারও প্রস্তাব দিয়েছে। শেনচেন ও সাংহাই নির্দিষ্ট কনসোর্টিয়ামের মাধ্যমে শেয়ার কেনার প্রস্তাব দিয়েছে। কারগিরি সহায়তাও দেবে চীন। শেনচেন ও সাংহাই কনসোর্টিয়াম কারিগরি সহায়তার বিষয়ে সুনির্দিষ্ট আটটি প্রস্তাব দিয়েছে। এসব কারিগরি প্রযুক্তির জন্য ১০ বছরের লাইসেন্স এবং নির্দিষ্ট সীমা পর্যন্ত তিন বছরের ফ্রি ট্রেনিং ও কনসাল্টিং সার্ভিস দেয়ার প্রস্তাব দিয়েছে। দর প্রস্তাব অনুাযায়ী ডিএসইকে দেওয়া এ প্রযুক্তিগত সহায়তার আর্থিক মূল্য ৩ কোটি ৭১ লাখ ১০ হাজার মার্কিন ডলার। আবার বাজারে নতুন প্রডাক্ট চালুর ব্যাপারেও প্রস্তাব দিয়েছে চীনা কনসোটিয়াম।
উল্লেখ্য, ২০১০ সালে পুঁজিবাজার ধসের পর স্বচ্ছতা, জবাবদিহিতা বাড়াতে ডিএসইর ব্যবস্থাপনা থেকে মালিকানা আলাদা করার জন্য ডিমিউচ্যুয়ালাইজেশন অ্যাক্ট ২০১৩ করা হয়। কার্যক্রমে স্বচ্ছতা বৃদ্ধি ছাড়াও প্রযুক্তিগত উন্নয়নের দিক বিবেচনায় কৌশলগত অংশীদার নেওয়ারও এবং তাদের জন্য মোট শেয়ারের ২৫ শতাংশ বরাদ্দ রাখা হয়। আর সদস্য প্রতিষ্ঠানগুলো বা ব্রোকারেজ মালিকরা স্টক এক্সচেঞ্জটির ৪০ শতাংশ শেয়ারের মালিকানায় থাকবেন। বাকি ৩৫ শতাংশ শেয়ার পরবর্তীতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের কাছে বিক্রি করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ