Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

অরুণাচল প্রদেশে ভারতীয় বাহিনীর ‘সীমান্ত লঙ্ঘনের’ প্রতিবাদ চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

বিতর্কিত অরুণাচল প্রদেশের সীমান্তে চীনের সঙ্গে নতুন করে সংঘাত তৈরি হয়েছে ভারতের। ওই অঞ্চলের স্পর্শকাতর আশাফিলা এলাকায় ভারতীয় সেনারা সীমান্ত লঙ্ঘন করেছে বলে গত মাসে চীনের সেনাবাহিনী তীব্র প্রতিবাদ জানায়। কিন্তু ভারত এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে।
ভারতের সরকারি সূত্রগুলো জানায়, চীনা পক্ষ ১৫ মার্চ অনুষ্ঠিত সীমান্ত সেনা বৈঠক (বিপিএম)-এ বিষয়টি উত্থাপন করে। তবে ভারতীয় সেনাবাহিনী অভিযোগ প্রত্যাখ্যান করে অরুণাচল প্রদেশের আপার সুবাংসিরি এলাকা নিজেদের বলে দাবি করে। সেখানে ভারতীয় সেনারা নিয়মিত টহল দিচ্ছে বলে জানানো হয়। সূত্রগুলো পিটিআইকে জানায় যে ওই এলাকায় ভারতীয় বাহিনীর টহলকে ‘সীমান্ত লঙ্ঘন’ হিসেবে আখ্যায়িত করেছে চীন। ভারতীয় সেনাবাহিনী এই পরিভাষারও প্রতিবাদ জানায়।
সূত্র বলে, চীনের পক্ষ থেকে আশাফিলায় আমাদের টহলের প্রতিবাদ করার বিষয়টি বিস্ময়কর। ওই এলাকায় অতীতে বেশ কয়েকবার চীনা সেনাদের সীমান্ত লঙ্ঘনের ঘটনা ঘটে এবং ভারতীয় পক্ষ তা গুরুত্বের সঙ্গে উত্থাপন করে।
বিপিএম ব্যবস্থা অনুযায়ী উভয় পক্ষ সীমান্ত লঙ্ঘনের যে কোন ঘটনার প্রতিবাদ জানাতে পারে। কারণ, লাইন অব একচ্যুয়াল কন্ট্রোল (এলএসি)-র অবস্থান নিয়ে দুই দেশের মত ভিন্ন। তবে, চীনের পিপলস লিবাবেশন আর্মি’র প্রতিনিধি দল সুনির্দিষ্টভাবে আশাফিলায় ভারতীয় সেনাদের টহলের বিষয়টি উল্লেখ করে বলে এ ধরনের লঙ্ঘনের ঘটনা উত্তেজনায় রূপ নিতে পারে। ভারতীয় পক্ষ থেকে বলা হয় যে তাদের সেনারা এলএসি’র ব্যাপারে সচেতন এবং তারা এই কার্যত সীমান্তে টহলদান অব্যাহত রাখবে।
সূত্র জানায়, চীনের সেনাবাহিনী সুনির্দিষ্টভাবে উল্লেখ করে যে গত বছর ২১, ২২ ও ২৩ ডিসেম্বর ফিসতাইল ১-এর কাছে আশাফিলায় ভারতীয় সেনারা বড় ধরনের টহল কার্যক্রম পরিচালনা করে। সীমান্তের কোন বিরোধ যাতে উত্তেজনায় রূপ না নেয় সে প্রচেষ্টার অংশ হিসেবে ভারত ও চীনের সেনাবাহিনী বিপিএম-এ অংশ নেয়। সূত্র : সাউথ এশিয়ান মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ