Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ভূমিমন্ত্রীর সহকারী কারাগারে

দুর্নীতির মামলা

কোর্ট রির্পোটার | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

দুর্নীতি মামলায় ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলুর ব্যক্তিগত কর্মকর্তা কুতুব উদ্দিন আহমেদ কারাগারে পাঠিয়েছে আদালত। গতকাল আসামির জামিন আবেদন নাকচ করে ঢাকা মহানগর হাকিম এ কে এম মঈনউদ্দিন সিদ্দিকী এ আদেশ দেন। এর আগে রোববার দুপুরে রাজধানীর সেগুন বাগিচা এলাকা থেকে তাকে গ্রেফতার করে দুদক। পরে বিকালে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করা হয়। এসময় আসামির আইনজীবীরা জামিন আবেদন করেন।
মামলা সুত্রে জানাগেছে, শ্বশুর ও আত্মীয়-স্বজনদের নামে অভিজাত এলাকা গুলশানে সরকারি ১০ কাঠা জমি ক্রয় দেখিয়ে কুতুব নিজেই বসবাস করে আসছিলেন। এ ঘটনায় দুদকের উপ-পরিচালক মির্জা জাহিদুল আলম বাদী হয়ে গুলশান থানায় কুতুবের বিরুদ্ধে মামলা করেন। মামলায় নাজমুল ইসলাম সাঈদ নামে আরেকজনকে আসামি করা হয়।
মামলায় অভিযোগ করা হয়, সরকারি কর্মকর্তা হয়ে ক্ষমতার অপব্যবহার করে কুতুব গুলশানে রাজউকের অধিগ্রহণ করা সাড়ে ১৬ শতাংশ (১০ কাঠা) জমি শ্বশুর ও অন্যদের নামে ক্রয় দেখিয়ে আত্মসাৎ করেন। ১৯৬৪ সালে গুলশান-বারিধারা আবাসিক মডেল টাউন স¤প্রসারণ প্রকল্পের জন্য রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ ৩১ একর ১৪ শতাংশ জমি অধিগ্রহণের সিদ্ধান্ত নিয়েছিল। পরে এই জমি নিচু জলাশয় হওয়ায় রাজউকের জন্য অলাভজনক হবে বলে ১৯৬৯ সালে এই কার্যক্রম বন্ধ করা হয়। এরপর রাজউক পুনরায় ওই ভূমি অধিগ্রহণের সিদ্ধান্ত নিলে এই নিয়ে দীর্ঘদিন মামলা চলে। এরপর ২০০৪ সালে উচ্চ আদালতের এক রায়ে ওই ভূমির ওপর রাজউকের মালিকানা প্রতিষ্ঠিত হয়।
দুদকের অনুসন্ধানে ধরা পড়ে, কুতুব ভূমি মন্ত্রণালয়ে কর্মরত থেকে প্রভাব বিস্তার করে কৌশলে এক গেজেট নোটিফিকেশনের মাধ্যমে রাজউকের সম্পত্তি অবমুক্ত করে নাজমুল ইসলাম সাইদকে জমির ভুয়া আমমোক্তার সাজিয়ে এবং শ্বশুর আব্দুল জলিল মৃধাসহ আরও দুজনকে ক্রেতা সাজিয়ে নিজেই ১০ কাঠা জমি আত্মসাৎ করেন। কুতুবউদ্দিন আহম্মেদের শ্বশুর আব্দুল জলিল মৃধার নামে ওই জমি ক্রয় করা হলেও তিনি কখনোই এই জমি ভোগদখল বা বসবাস করেননি। শুরু থেকেই কুতুবউদ্দিন আহম্মেদ এই জমি ভোগ দখল করে আসছেন এবং বর্তমানে এখানে সপরিবারে বসবাস করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্নীতির


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ