Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৮ কোটি ৮৭ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য চুরি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০১৮, ১২:৫১ পিএম

বেশ কিছুদিন হলো সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক নিয়ে চলছে বিতর্ক। লাখ লাখ ব্যবহারকারীর তথ্যচুরির অভিযোগের জের ধরে আঙুল উঠেছে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গের দিকে। ফেসবুকের বিরুদ্ধে অভিযোগ, যুক্তরাষ্ট্রভিত্তিক জরিপ প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানলিটিকার কাছে ব্যবহারকারীদের তথ্য সরবরাহ করেছে তারা।

এর আগে বলা হয়, মোট পাঁচ কোটি ব্যবহারকারীর তথ্য অনুপ্রবেশ করেছিল কেমব্রিজ অ্যানালিটিকায়। তবে নতুন এক তথ্য বলছে ঐ সংখ্যাটি প্রায় দ্বিগুণ।
গতকাল বুধবার ফেসবুকের প্রধান টেকনোলজি কর্মকর্তা এসক্রোফার জানান, কমবেশি আট কোটি ৮৭ লাখ ব্যবহারকারীর তথ্য মার্কিন নির্বাচনের আগে প্রভাব খাটাতে ব্যবহার করেছে কেমব্রিজ অ্যানালিটিকা। এদের মধ্যে শতকরা ৯৭ ভাগই হচ্ছে যুক্তরাষ্ট্রের নাগরিক।
সংবাদমাধ্যম বিবিসি জানায়, এমন অভিযোগের পর আগামী ১১ এপ্রিল শুনানির জন্য প্রথমবারের মতো মার্কিন কংগ্রেসের মুখোমুখি হবেন মার্ক জাকারবার্গ।
এ বিষয়ে মার্কিন প্রশাসনিক কর্মকর্তা ফ্রাঙ্ক প্যালেওন বুধবার জানান, জাকারবার্গের শুনানি যুক্তরাষ্ট্রের বাসিন্দাদের বুঝতে সাহায্য করবে আসলে তাদের ব্যক্তিগত তথ্যের সঙ্গে কি হয়েছিল। এটি খুবই গুরুত্বপূর্ণ।
এদিকে তথ্য ফাঁস কেলেঙ্কারির পর ব্যবহারকারীদের তথ্যের নিরাপত্তার বিষয়ে আরও সতর্কতা নেওয়া হচ্ছে বলে জানিয়েছে ফেসবুক। এ ছাড়া সামাজিক যোগাযোগের মাধ্যমটি কীভাবে ব্যবহারকারীদের তথ্য রক্ষণাবেক্ষণ করে সে সম্পর্কেও ধারণা দেওয়া হবে ব্যবহারকারীদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেসবুক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ