Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

লেভেল প্লেইং ফিল্ড তৈরিতে ইসির কমিটি

গাজীপুর ও খুলনা সিটি নির্বাচন

| প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

আসন্ন গাজীপুর ও খুলনা সিটি করপোরেশন নির্বাচনে পরিবেশ সুষ্ঠু রাখা ও সবার জন্য সমান সুযোগ ( লেভেল প্লেইং ফিল্ড) তৈরির লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আলাদা দুটি সমন্বয় কমিটি গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)।
গাজীপুর সিটির জন্য ঢাকার বিভাগীয় কমিশনার ও খুলনা সিটির জন্য খুলনা বিভাগীয় কমিশনারের নেতৃত্বে ১২ সদস্যের কমিটিতে বিভিন্ন গোয়েন্দা সংস্থার পদস্থ কর্মকর্তাদেরও রাখা হয়েছে। গত মঙ্গলবার পৃথক দুই চিঠিতে এসব কমিটি গঠনের বিষয়টি সংশ্লিষ্টদের পাঠিয়ে দেয়া হয়েছে। ইসির পাঠানো চিঠিতে আচরণবিধি প্রতিপালনের জন্য গাজীপুরে ১০ জন ও খুলনায় পাঁচজন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতায়েনের নির্দেশনা দিয়েছে। ঢাকা ও খুলনার বিভাগীয় কমিশনারদের এ সংক্রান্ত পদক্ষেপ নিতে বলা হয়েছে। ইসি সচিবালয়ে সূত্রে জানা গেছে, দুই সিটি নির্বাচনের সামগ্রিক পরিবেশ সুষ্ঠু রাখার স্বার্থেই সমন্বয় কমিটি গঠন করা হয়েছে। এসব কমিটিকে প্রতি সপ্তাহে অন্তত একটি সভা করতে বলা হয়েছে। ওই সভার কার্যবিবরণী নির্বাচন কমিশনকে জানাতে বলা হয়েছে যা থেকে কমিশন নির্বাচনী এলাকার বাস্তব পরিস্থিতি সম্পর্কে ধারণা নিতে পারবেন।
গাজীপুর সিটি করপোরেশনের জন্য গঠিত সমন্বয় কমিটিতে আহŸায়ক করা হয়েছে ঢাকার বিভাগীয় কমিশনারকে। আর সদস্য সচিব করা হয়েছে গাজীপুর জেলা নির্বাচন কর্মকর্তাকে। এ কমিটির সদস্যরা হলেন- ঢাকা রেঞ্জের উপমহাপুলিশ পরিদর্শক, বিজিবির সেক্টর কমান্ডার, গাজীপুরের ডিসি ও এসপি, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসার, র্যা বের সংশ্লিষ্ট অধিনায়ক, আনসার ও ভিডিপির সংশ্লিষ্ট পরিচালক, জাতীয় গোয়েন্দা সংস্থার (এনএসআই) যুগ্ম-পরিচালক, ডিজিএফআই কর্মকর্তা ও ঢাকার সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা। এ কমিটির কার্যক্রম সম্পর্কে চিঠিতে বলা হয়েছে- নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত এবং লেভেল প্লেইং ফিল্ড তৈরিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া। মোবাইল কোর্টের কার্যক্রম মনিটর করা। বিরূপ পরিস্থিতির উদ্ভব হলে বা আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটলে তাৎক্ষণিকভাবে তা সমাধানের ব্যবস্থা নেয়া এবং ইসিকে তা জানানো। নির্বাচন পরিচালনার ক্ষেত্রে রিটার্নিং কর্মকর্তাকে সার্বিক সহায়তা করা। একই পদমর্যাদার কর্মকর্তাদের দিয়ে খুলনা সিটি করপোরেশনের সমন্বয় কমিটি গঠন করা হয়েছে।ওই কমিটির কার্যপরিধিও গাজীপুরের মতোই একই ধরনের নির্ধারণ করা হয়েছে। এদিকে দুই সিটিতে আচরণবিধি তদারকি ও আইন-শৃঙ্খলা রক্ষায় ম্যাজিস্ট্রেট মোতায়েন করতে ঢাকা ও খুলনার বিভাগীয় কমিশনারকে চিঠি দিয়েছে ইসি। চিঠিতে গাজীপুর সিটি করপোরেশনের জন্য ১০ জন ও খুলনা সিটি করপারেশনের জন্য পাঁচজন ম্যাজিস্ট্রেট মোতায়েন করতে বলা হয়েছে। এসব ম্যাজিস্ট্রেট মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন অর্থাৎ পহেলা এপ্রিল পর্যন্ত ২৪ দিন মোবাইল কোর্ট পরিচালনা করবেন। প্রার্থিতা প্রত্যাহারের পর নির্বাচনী এলাকাগুলোতে ম্যাজিস্ট্রেটের সংখ্যা আরও বাড়ানো হবে। এছাড়াও এরই মধ্যে রাজনৈতিক দলগুলোকে তাদের ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নামের তালিকা ইসিতে পাঠাতেও চিঠি দিয়েছে ইসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ