Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

হুতিদের পাল্টা হামলা
ইনকিলাব ডেস্ক : সউদী আরবের একটি যুদ্ধজাহাজের ওপর পাল্টা হামলা চালিয়েছে ইয়েমেনের হুতিরা। হুদাইদা প্রদেশে সউদী জোট ভয়াবহ বিমান হামলা চালানোর পর গত মঙ্গলবার ইয়েমেনি হুতিরা পাল্টা ব্যবস্থা নিল। সউদী আরব তাদের জাহাজে হামলার কথা স্বীকার করেছে তবে হুতিরা একটি তেল ট্যাঙ্কারে হামলা চালিয়েছে বলে দাবি করেছে রিয়াদ। গত সোমবারের বিমান হামলায় অন্তত ১৬ জন নিহত ও বহু মানুষ আহত হন। নিহতদের মধ্যে সাতটি শিশু ছিল। বিবিসি।
৫ মাওবাদী নিহত
ইনকিলাব ডেস্ক : ভারতের ঝাড়খন্ডে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে পাঁচ মাওবাদী নিহত হয়েছে। গতকাল বুধবার সকালে ঝাড়খন্ডের লাতেহারের সেরেনদাগ জঙ্গলে দুই পক্ষের মধ্যে ব্যাপক গোলাগুলি হয়। তাতে পাঁচ মাওবাদী প্রাণ হারান। রাজ্য পুলিশের আইজি (অপারেশন) আশিস বাত্রা জানান, মাওবাদীদের উপস্থিতির খবর পেয়েই ওই জঙ্গলে অভিযান চালায় জেলা পুলিশ, ঝাড়খন্ড জাগুয়ার বাহিনী, সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ) এবং মাওবাদী দমনে প্রশিক্ষণ প্রাপ্ত ‘কোবরা’ বাহিনীর যৌথ বাহিনী। এনডিটিভি।
পাকিস্তান-মালদ্বীপ মহড়া
ইনকিলাব ডেস্ক : ভারত মহাসাগরে যৌথ মহড়া দিল পাকিস্তান ও মালদ্বীপ। মালদ্বীপের বিশেষ অর্থনৈতিক অঞ্চল বা ইইজেড এলাকায় পাকিস্তানের সঙ্গে যৌথভাবে নৌ-মহড়া দিয়েছে মালদ্বীপ। এর আগে, পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়া মালদ্বীপ সফরে যান। এই সফরেই যৌথ মহড়া করতে সম্মত হয় দুই দেশ। বাজওয়ার আগে কোনও সেনাপ্রধান মালদ্বীপ সফর করেননি।
ডয়েচে ভেলে।
প্রিন্স ফিলিপ হাসপাতালে
ইনকিলাব ডেস্ক : ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ (৯৬) লন্ডনের একটি হাসপাতালে ভর্তি হয়েছেন। গত মঙ্গলবার রাজপরিবারের এক মুখপাত্র এ তথ্য জানিয়েছে বলে খবর প্রকাশ করেছে সিএনএন। কিং এডওয়ার্ড সপ্তম হাসপাতালে ডিউক অব এডিনবার্গের হিপে সার্জারি করা হবে। অসুস্থতার জন্য রবিবার উইন্ডসরের সেন্ট জর্জ চ্যাপেলে ইস্টারের অনুষ্ঠানে হাজির ছিলেন না ডিউক। গার্ডিয়ান।
৩ ডাকাত নিহত
ইনকিলাব ডেস্ক : পাপুয়া নিউ গিনির লে শহরে পুলিশের গুলিতে তিন সশস্ত্র ডাকাত নিহত হয়েছে। প্রকাশ্য দিবালকে ডাকাতি করার সময় এ ঘটনা ঘটে। ওইদিন পাঁচ সদস্যের ডাকাত দল একটি চীনা ব্যবসায়ী প্রতিষ্ঠানে ডাকাতি করার সময় পুলিশের গুলিতে তিনজন নিহত হয়। সিনহুয়া।
জরুরি অবস্থা ইন্দোনেশিয়ায়
ইনকিলাব ডেস্ক : বোর্নিও দ্বীপের উপকূলে প্রাণঘাতী তেল ছড়িয়ে পড়া ঠেকাতে ইন্দোনেশিয়ায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। উপকূলে তেল ছড়িয়ে পড়ার পর শুরু হওয়া অগ্নিকাÐে অন্তত চারজনের প্রাণহানি ঘটেছে। শনিবার থেকে শুরু হওয়া এই অগ্নিকাÐ নিয়ন্ত্রণে আনতে সহায়তার জন্য জরুরি অবস্থা ঘোষণা করেছে দেশটি। বিবিসি।
জেল-জরিমানা
ইনকিলাব ডেস্ক : সউদী
আরবে স্বামী বা স্ত্রীর মধ্যে
কেউ আরেকজনের ফোনে নজরদারি করলে জরিমানা ও কমপক্ষে একবছরের কারাদÐের মতো শাস্তি পেতে হবে। ব্যক্তিগত ও সামাজিক
নৈতিকতা এবং গোপনীয়তা রক্ষার স্বার্থে দেশটি
এই নতুন আইন প্রণয়ন
করেছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ