Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

পাহাড় কাটা চিরতরে বন্ধ করতে হবে

চট্টগ্রামে গোলটেবিল বৈঠকে অভিমত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম নগরীকে পানিবদ্ধতার অভিশাপ থেকে মুক্ত করতে পাহাড় কাটা চিরতরে বন্ধ করতে হবে। তা না হলে বড় বড় প্রকল্প গ্রহণ করেও পানিবদ্ধতা রোধ করা যাবে না। সেইসাথে খাল, নালা দখলমুক্ত এবং পরিকল্পিত নগরায়ন নিশ্চিত করতে হবে। গতকাল (বৃহস্পতিবার) এক গোলটেবিল বৈঠকে এমন অভিমত ব্যক্ত করেন বিশেষজ্ঞরা। নগরীর রেডিসন ব্লু বে ভিউ হোটেলে ‘সমুদ্রবান্ধব শহর হবে চট্টগ্রাম’ শীর্ষক এই গোলটেবিল বৈঠকে বক্তারা বলেন, গত ৩০ বছরে ৬ থেকে ২১ মিলিমিটার সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়েছে। সমুদ্রপৃষ্ঠ থেকে চট্টগ্রাম শহর আড়াই থেকে তিন মিটার উঁচু। এরপরও জোয়ার এবং বৃষ্টিতে চট্টগ্রাম শহর ডুবছে।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ও পরিবেশ বিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক আবদুল হক বলেন, খাড়া হোক আর বাঁকা হোক, সমান করার নামে কোনভাবেই পাহাড় কাটা যাবে না। পাহাড় কাটা সম্পূর্ণ বন্ধ করতে হবে। পাহাড় কাটা হলে পরিবেশের ভারসাম্য ঠিক থাকে না। ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন চট্টগ্রাম কেন্দ্রের সাবেক সভাপতি প্রকৌশলী দেলোয়ার মজুমদার বলেন, চট্টগ্রামে একসময় অনেক নিচু জমি ছিল যেখানে বৃষ্টির পানি জমত। সেই পানি খাল দিয়ে গড়িয়ে নদীতে চলে যেত। এখন সব খালি জায়গা ভরাট করে ফেলা হয়েছে। খাল ও নালা উপচে পানিবদ্ধতার সৃষ্টি হচ্ছে।
বৈঠকে আরও বক্তব্য রাখেন সাউদার্ন ইউনিভার্সিটির প্রো-ভিসি প্রকৌশলী অধ্যাপক এম আলী আশরাফ, সিডিএর প্রধান নগর পরিকল্পনাবিদ শাহীনুল ইসলাম খান, সিটি কর্পোরেশনের প্রধান নগর পরিকল্পনাবিদ একেএম রেজাউল করিম, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আয়েশা আকতার, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক আশিকুর রহমান, সেম ইউপিভিসির চীফ অপারেটিং অফিসার সঞ্জীব কুমার দাশ ও অক্সফামের এনামুল মজিদ খান সিদ্দিকী। গোলটেবিল বৈঠকের আয়োজন করে আবাসন শিল্পের মুখপত্র হিসেবে পরিচিত পত্রিকা কারিকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নগর

১৭ ফেব্রুয়ারি, ২০২৩
১৪ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ