Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

র‌্যাঙ্কিংয়েও পেছাল আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

বিশ্বকাপকে সামনে রেখে শিরোপা প্রত্যাশি দলগুলো যেখানে শক্তিপ্রদর্শন করছে সেখানে শেষ তিন ম্যাচের দুটিতেই হার আর্জেন্টিনার। ফিফা র‌্যাঙ্কিংয়েও পড়েছে এর প্রভাব। এক বছর আগেও তালিকার শীর্ষস্থানে থাকা দলটি নেমে গেছে পাঁচ নম্বরে। তবে ব্রাজিলের বিপক্ষে বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচে ১-০ গোলে পরাজয়ের পাশাপাশি স্পেনের সাথে ১-১ গোলে ড্রয়ের পরও শীর্ষস্থান ধরে রেখেছে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানী।
আগামী ১২ এপ্রিল থেকে শুরু হওয়া পরবর্তী আন্তর্জাতিক ম্যাচের আগ পর্যন্ত বিশ্বের এক নম্বর দল হিসেবেই থাকবে জার্মানী। ২০১৭ সালের মার্চে বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ছিল আর্জেন্টিনা। এরপর থেকে টানা ১৩ মাস শীর্ষস্থান ধরে রেখেছে জার্মানরা। গত আট মাস যাবত র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থান দখলে রেখেছে ব্রাজিল। শীর্ষ পর্যায়ে নিজেদের ফিরিয়ে এনেছে বেলজিয়াম। সউদী আরবের সাথে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ৪-০ গোলের জয়ে বেলজিয়াম দুই ধাপ উপরে উঠে দুই বছরের মধ্যে প্রথমবারের মত তৃতীয় স্থানে উঠে এসেছে। দুই বছর আগে বেলজিয়ামের অবস্থান ছিল শীর্ষে।
পর্তুগাল ও আর্জেন্টিনা উভয় দলই এক ধাপ করে নীচে নেমেছে। আর্জেন্টিনার ঠিক উপরে পর্তুগাল। ২০১৪ সালের পর এই প্রথম আর্জেন্টিনা শীর্ষ চার থেকে সরে গেল। এদিকে প্রীতি ম্যাচে আর্জেন্টিনাকে ৬-১ গোলে পরাজিত করা সত্তে¡ও স্পেন একধাপ পিছিয়ে নেমে গেছে অষ্টম স্থানে। তবে শীর্ষ ১০ দলের মধ্যে সবচেয়ে বেশী নীচে নেমেছে পোল্যান্ড। ষষ্ঠ স্থান থেকে চার ধাপ নীচে নেমে পোলিশদের অবস্থান এখন দশম নম্বরে। সুইজারল্যান্ড (ষষ্ঠ) ও ফ্রান্স (সপ্তম) দুই ধাপ করে উপরে উঠেছে। একধাপ উপরে উন্নীত হওয়া নবম দল চিলি।
তিন ধাপ উপরে উঠে ১৩তম অবস্থানে ইংল্যান্ড। তবে আফ্রিকান দেশ হিসেবে তিউনিশিয়ার নয়ধাপ উন্নতি চোখে পড়ার মত। ১৪তম স্থানে উঠে এসেছে দলটি। তিউনিশিয়ার এটাই এ যাবতকালের সেরা র‌্যাঙ্কিং। এর আগে ১৯৯৮ সালে তাদের সর্বোচ্চ অবস্থান ছিল ১৯তম। বড় দলগুলো মধ্যে সবচেয়ে বেশী অবনমন হয়েছে ইতালির। ছয় ধাপ নীচে নেমে আজ্জুরিদের বর্তমান অবস্থান ২০তম। ৬০ বছরের মধ্যে প্রথমবারের মত বিশ্বকাপ থেকে ছিটকে পড়া ইতালিয়ানদের এটাই সর্বনিম্ন র‌্যাঙ্কিং। তাদের ঠিক উপরে রাশিয়া বিশ্বকাপে অনুপস্থিত আরেক দল নেদারল্যান্ড।
আর বাংলাদেশ? অবনমন হতে হতে ডাবল সেঞ্চুরির কাছাকাছি লাল সবুজের দেশটি। বর্তমান অবস্থান ১৯৭তম। অথচ নয় বছর আগেও বাংলাদেশের অবস্থান ছিল ১৪৯ নম্বরে। আরেকটু পেছালে ১৯৯৩ সালে ১১৬তম অবস্থানে ছিল বাংলাদেশ। এশিয়ান দেশ হিসেবে সবার উপরে ইরান, ৩৪তম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আর্জেন্টিনা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ