Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়ার সঙ্গে পশ্চিমাদের কূটনীতিক যুদ্ধ চরমে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৮, ৮:২০ পিএম

ন্যাটোভুক্ত দেশগুলোর সঙ্গে রাশিয়ার কূটনীতিক যুদ্ধ চরম আকার ধারণ করছে। যুক্তরাষ্ট্র জোট কর্তৃক শতাধিক কূটনীতিক বহিষ্কারের পর এবার একই পথে হাঁটলো অস্ট্রেলিয়া। দুই রুশ কূটনীতিক বহিষ্কারের ঘোষণা দিলো দেশটি।
এদিকে এ ঘটনায় পাল্টা ব্যবস্থা নেওয়ার হুশিয়ারি দিয়েছে রাশিয়া। লন্ডন-মস্কো সম্পর্কের টানাপোড়েনের মধ্যেই ওয়াশিংটনে বন্ধ করে দেওয়া হলো রুশ দূতাবাস। সোমবার পক্ষত্যাগী গুপ্তচর এবং তার মেয়েকে হত্যাচেষ্টায় ৬০ রুশ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দেয় হোয়াইট হাউজ। দ্রুত তাদের যুক্তরাষ্ট্র ছাড়ার নির্দেশ দিয়েছে ট্রাম্প প্রশাসন। একইসঙ্গে সিয়াটলে বন্ধ করে দেওয়া হয়েছে রুশ কনস্যুলেট।
ওদিকে জার্মানি, ফ্রান্স, ইউক্রেন, কানাডা এবং ইউরোপের কয়েকটি দেশসহ বিশ্বের ২০টিরও বেশি দেশ এ পর্যন্ত শতাধিক কূটনীতিককে বহিষ্কার করেছে। রাসায়নিক অস্ত্র কনভেনশনের ভয়াবহ লঙ্ঘনের মাধ্যমে রাশিয়া আন্তর্জাতিক আইন ভঙ্গ করেছে বলে অভিযোগ তাদের।
যুক্তরাজ্যে রাশিয়ার প্রাণঘাতী রাসায়নিক অস্ত্র ব্যবহারের জবাবে ন্যাটো ও অন্যান্য বন্ধু রাষ্ট্রগুলো এক হয়েছে বলে জানান হোয়াইট হাউজের প্রেসসচিব সারাহ স্যান্ডার্স। জোটটি সমন্বিতভাবে এ পদক্ষেপ নিয়েছে বলে বিবৃতিতে জানান তিনি।
অপরদিকে মঙ্গলবার দুই রুশ কূটনীতিককে বহিষ্কার করে অস্ট্রেলিয়া। ক্যানবেরাতে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল বলেন, আগামী সাত দিনের মধ্যে তাদের অস্ট্রেলিয়া ছাড়তে হবে। একই সঙ্গে রাশিয়ায় বিশ্বকাপ ফুটবল বর্জনের ঘোষণা দিলো আইসল্যান্ড। এরই মধ্যে যুক্তরাষ্ট্র ও মিত্র দেশগুলোর এমন পদক্ষেপের পাল্টা জবাব দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, জাতিসংঘের সদর দপ্তর যুক্তরাষ্ট্রে থাকায়, ক্ষমতার অপব্যবহার করছে দেশটি।



 

Show all comments
  • গনতন্ত্র ২৭ মার্চ, ২০১৮, ১০:৪৮ পিএম says : 0
    তিনি বলেন, জাতিসংঘের সদর দপ্তর যুক্তরাষ্ট্রে থাকায়, ক্ষমতার অপব্যবহার করছে দেশটি। জনগন বলছেন, ১০০‰ ভাগ খাঁটি কথা ৷
    Total Reply(0) Reply
  • Taslima Akther ২৮ মার্চ, ২০১৮, ৮:৩৬ এএম says : 0
    America is now the leader of NATO who are planning to destroy Muslims and the world. Countries other than NATO must be united to save the world.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ