Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক চাপ বৃদ্ধির মাধ্যমে রোহিঙ্গাদের ফিরত পাঠানো হবে -গওহর রিজভী

মির্জাপুর (টাঙ্গাইল) উপজেলা সংবাদদতা | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৮, ৪:৩৯ পিএম

প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী বলেছেন, কারা ওদের নাগরিক, কিভাবে নাগরিক হবে না হবে এটা মায়ানমারের ব্যাপার। আমাদের মনে রাখতে হবে, যে দশ লক্ষ রোহিঙ্গা এখানে এসেছে ওদের দায়িত্ব বাংলাদেশের নয় মায়ানমারের। সারা পৃথিবীর ওপেনিয়ন ক্রিয়েট করে মায়ানমারের উপর চাপ সৃষ্টি করে ওদের ফিরিয়ে দেব। এ ব্যাপারে কোন চিন্তা নেই।
রবিবার টাঙ্গাইলের মির্জাপুরের গোড়াই শিল্পাঞ্চল এলাকার মমিন নগরে অবস্থিত ১০ শয্যা বিশিষ্ট ফিরদাউস নাসির ট্রাস্ট চ্যারিটেবল হেলথ কমপ্লেক্স পরিদর্শনে এসে স্থানীয় সাংবাদিকদের প্রশ্নের জবাবে উপদেষ্টা এসব কথা হলেন।
সকাল দশটার দিকে গওহর রিজভী হেলথ কমপ্লেক্সে পৌঁছালে সেখানে তাকে স্বাগত জানান, ফিরদাউস নাসির ট্রাস্ট চ্যারিটেবল হেলথ কমপ্লেক্সের চেয়ারম্যান আলী গওহর রিজভী। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মির্জাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আজগর হোসেন, মির্জাপুর সার্কেলের সহকারী পুলিশ সুপার আফসার উদ্দিন খান, মির্জাপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ কে এম মিজানুল হক, ট্রাস্টের ব্যবস্থাপক এজাজ সিদ্দিকী প্রমুখ।
উপদেষ্টা গওহর রিজভী বলেন, কফি আনানের একটি রিপোর্ট আছে, সেখানে পরিষ্কার করে বলা আছে মায়ানমারে ওদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। ইউনাইডেট নেশন, রেড ক্রিসেন্ট সোসাইটি, আইওএম সহ কিছু আন্তর্জাতিক সংস্থা মায়ানমারে নিরাপত্তার বিষয়ে সন্তোষ প্রকাশ করলেই ওরা সেখানে ফিরে যাবে।
রোহিঙ্গার থাকা খাওয়ার বিষয়ে গওহর রিজভী বলেন, এরা তো শুধু দশ লক্ষ আমরা তো এক সময় এক কোটিরও বেশি শরণার্থী হয়ে ভারতে আশ্রয় নিয়ে ছিলাম। প্রধানমন্ত্রী তো বলেছেন, আমরা যদি ষোল কোটি মানুষকে খাওয়াতে পারি তাহলে আর দশ লাখ মানুষকে খাওয়াতে পারবো না কেন। এটা তো মানবিক ব্যাপার। এদের আশ্রয় দেয়ায় বহির্বিশ্বে বাংলাদেশের মর্যাদা অনেক বৃদ্ধি পেয়েছে।
বাংলাদেশ বিশ্বের পঞ্চম স্বৈরতান্ত্রিক দেশের তালিকায় যুক্ত হওয়ার রিপোর্টের বিষয়ে গওহর রিজভী বলেন, যেখানে সংসদ রয়েছে, যেখানে নির্বাচন হচ্ছে, স্বাধীন বিচার বিভাগ কাজ করছে, স্বাধীন সাংবাদিকতা রয়েছে এটা যদি গণতন্ত্র না হয়। তাহলে গণতন্ত্র কাকে বলে। আর ওরা কিসের ভিত্তিতে বলেছে এটা গণতন্ত্র নয়, ওরা কি আমাদের সঙ্গে আলাপ করেছে ওরা কি তথ্য যোগার করেছে ওরা কিভাবে এই রিপোর্ট দিয়েছে। দুপুর সাড়ে বারোটার দিকে উপদেষ্টা গওহর রিজভী ঢাকার উদ্দেশ্যে গোড়াই ত্যাগ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক

১৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ