Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাতালোনিয়ার সাবেক নেতা জার্মানিতে গ্রেফতার

| প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৮, ১২:২০ এএম

ইনকিলাব ডেস্ক : স্পেনের কাতালোনিয়া অঞ্চলের সাবেক নেতা কার্লেস পুজেমন জার্মানিতে গ্রেফতার হয়েছেন। স্থানীয় সময় রোববার সকালে ডেনমার্কে প্রবেশের সময় তাকে গ্রেফতার করে জার্মান পুলিশ। তার বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা ছিল। পুজেমনের গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছে স্প্যানিশ সরকার। বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) তারা জানায়, স্পেনের সুপ্রিম কোর্টের জারি করা পরোয়ানার জের ধরেই গ্রেফতার করা হয়েছে সাবেক এই কাতালান নেতাকে। তবে এ বিষয়ে পুজেমনের আইনজীবী জুমি অ্যালোনসো কিউভিলাস বলেন, তার মক্কেল জার্মান থেকে বেলজিয়াম যাচ্ছিলেন। স্পেন থেকে কাতালোনিয়াকে স্বাধীন করার ব্যর্থ চেষ্টার পর থেকেই তিনি বেলজিয়ামে অবস্থান করছিলেন। 

এর আগে গত শুক্রবার স্পেনের সর্বোচ্চ আদালত পুজেমনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। ওই সময় তিনি ফিনল্যান্ডে অবস্থান করছিলেন। পুজেমন ছাড়াও কাতালানের বিভক্তিকরণের চেষ্টার সঙ্গে জড়িত ৫ নেতার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে। তারা পলাতক রয়েছেন।
গত বছরের অক্টোবরে স্পেন থেকে কাতালোনিয়ার স্বাধীনতার দাবিতে উত্তাল হয়ে ওঠে স্পেন। দেশটিতে তিন দশকের সবচেয়ে বিপর্যয়কর এই পরিস্থিতিতে কাতালানের পুজেমন সরকারকে নিষিদ্ধ করে স্পেনের একটি আদালত। বেলজিয়ামে আশ্রয় নেয়ার পর পুজেমনকে ফেরত চেয়ে ব্রাসেলসের কাছে আবেদন জানায় স্পেন। এর পর গত শুক্রবার জারি করা হয় গ্রেফতার পরোয়ানা। - ওয়েবসাইট

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ