Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

লালুর ৭ বছর দন্ড
ইনকিলাব ডেস্ক : পশুখাদ্য কেলেঙ্কারি চতুর্থ মামলায় দোষী সাব্যস্ত ভারতের বিহার রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী ও রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) প্রধান লালু প্রসাদ যাদবকে (৬৯) ৭ বছরের কারাদÐের সাজা দিল দেশটির একটি আদালত। গতকাল শনিবার রাঁচির সিবিআই’এর বিশেষ আদালত লালুর বিরুদ্ধে এই সাজা ঘোষণা করে। এনিয়ে পশুখাদ্য কেলেঙ্কারি সম্পর্কিত ৬টি মামলার মধ্যে চারটিতেই অভিযুক্ত হলেন লালু প্রসাদ। এদিন, আদালতের বিচারক শিবপাল সিং লালুকে ৭ বছরের কারাদÐের সাজা ঘোষণার পাশাপাশি ৩০ লাখ রুপি আর্থিক জরিমানা করে। এর আগেও পশুখাদ্য সম্পর্কিত তিনটি মামলাতেই দোষী সাব্যস্থ করা হয়েছে লালুকে। এনডিটিভি।

মারধরের প্রতিশোধে কিশোরীর পিতৃহত্যা
ইনকিলাব ডেস্ক : পড়াশুনায় বন্ধুদের থেকে একটু পিছিয়ে পড়ায় প্রত্যেকদিন বেধড়ক মারধর করত বাবা। সেই শাসন সহ্য করতে না পেরে বাবাকেই খুন করে বসল ১৫ বছরের এক কিশোরী। মধ্য চীনের একটি ছোট শহরের এই ঘটনা সামাজিক মিডিয়াতে এখন রীতিমতো ভাইরাল। পুলিশ ওই কিশোরীকে গ্রেফতার করেছে। ওই কিশোরীর বাবা স্থানীয় একটি স্কুলে অঙ্কের শিক্ষকতা করতেন। মেয়ের পড়াশুনো নিয়ে রীতিমতো চিন্তিত ছিলেন তিনি। রয়টার্স।

হামলা ঠেকাতে প্রস্তুত
ইনকিলাব ডেস্ক : আমেরিকাসহ যে কোনো দেশের হামলা ঠেকানোর জন্য সিরিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা প্রস্তুত রয়েছে। রাশিয়ায় নিযুক্ত সিরিয়ার রাষ্ট্রদূত রিয়াদ হাদ্দাদ এ কথা জানিয়েছেন। জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালির বক্তব্যের জবাবে এ কথা বলেন তিনি। প্রয়োজন হলে সিরিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য আমেরিকা প্রস্তুত রয়েছে বলে মন্তব্য করেছিলেন হ্যালি। তার বক্তব্যের জবাবে রিয়াদ হাদ্দাদ বলেন, যে কোনো পরিস্থিতি মোকাবেলার জন্য সিরিয়া প্রস্তুত রয়েছে। ওয়েবসাইট।

নতুন প্রেসিডেন্ট
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ আমেরিকার দেশ পেরুতে নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন দেশটির কানাডায় নিযুক্ত রাষ্ট্রদূত মার্টিন ভিজকারা। শুক্রবার ৩ কোটি ২০ লাখ জনসংখ্যার দেশটিকে যেকোনও মূল্যে দুর্নীতিমুক্ত করার প্রতিশ্রæতি দিয়েছেন ৫৫ বছর বয়সী ভিজকারা। পেরুর নতুন এই প্রেসিডেন্ট নিশ্চিত অভিশংসনের মুখে থেকে পদত্যাগ করা কুকজিন্সকির বিষয়ে সমালোচনা থামাতেও আহŸান জানিয়েছেন দেশটির সংসদ সদস্যদের প্রতি। রয়টার্স।

আগুনে পুড়িয়ে হত্যা
ইনকিলাব ডেস্ক : ভারতের আসামে পঞ্চম শ্রেণির এক ছাত্রীকে দলবেঁধে ধর্ষণের পর তার শরীরে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেয় ধর্ষণকারীরা। শরীরের ৯০ শতাংশ পুড়ে যাওয়া ওই ছাত্রী গত শুক্রবার রাতেই হাসপাতালে মারা যায়। তবে মারা যাওয়ার আগে ওই ছাত্রী পুলিশকে জবানবন্দি দিয়ে গেছে বলে জানায়। পুলিশের বরাত দিয়ে সংবাদ মাধ্যম জানায়, ওই ছাত্রী পুলিশকে চার ধর্ষকের নাম এবং তারা তাকে ধর্ষণের পর কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেওয়ার কথা বলে গেছে। এনডিটিভি।

আফগানিস্তানে নিহত ১০
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় ফারিয়াব প্রদেশে দুর্ঘটনাবশত এক বিস্ফোরণে ১০ তালেবান জঙ্গি নিহত ও আরো চারজন আহত হয়েছে। গতকাল শনিবার সামরিক সূত্র একথা জানিয়েছে। সেনা সূত্র জানায়, প্রাদেশিক রাজধানী মইমনা নগরীর দক্ষিণের পোস্তন কোত জেলার সার হাওয়াজ গ্রামে গত শুক্রবার স্থানীয় সময় রাত সাড়ে ১০টার দিকে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। সূত্র জানায়, জঙ্গিরা একটি কম্পউন্ডে বোমা বানানোর কাজে ব্যস্ত থাকার সময় এ বিস্ফোরণ ঘটে। সূত্র আরো জানায়, নিহতদের মধ্যে তালেবানের দুই বোমা বিশেষজ্ঞ রয়েছে। এ ব্যাপারে তালেবানের পক্ষ থেকে এখন পর্যন্ত কোন মন্তব্য পাওয়া যায়নি। সিনহুয়া।

গুজরাটে এয়ারবেস
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের উপর এবার তী² দৃষ্টি রাখতে চায় ভারত। সেই কারণে এবার গুজরাটে, পাকিস্তান সীমান্তের কাছাকাছি একটি এয়ারবেস নির্মাণের পরিকল্পনা করছে ভারতীয় বিমানসেনা। গুজরাটের বানাসকান্ত জেলার দেসায় তৈরি হবে এয়ারবেসটি। ভারতীয় বিমানবাহিনী অনেকদিন থেকেই এই পরিকল্পনা করেছিল। কিন্তু এর অনুমোদন পেতে সময় লাগছিল। শেষ পর্যন্ত ক্যাবিনেট কমিটি অন সিকিউরিটি বুধবার এর অনুমতি দেয়। এই ক্যাবিনেট কমিটি অন সিকিউরিটির প্রতিনিধিত্ব করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই ফাইটার এয়ারবেসটি একবার তৈরি হয়ে গেলে বারমের ও ভূজ সহ পশ্চিমের সীমান্ত ভারতীয় বিমানসেনার হাতের মুঠোয় চলে আসবে। ওয়েবসাইট।
ফ্রান্সে আহত পুলিশ কর্মকর্তার মৃত্যু
ইনকিলাব ডেস্ক : বন্দুকধারীর হাত থেকে এক জিম্মিকে বাঁচাতে নিজের জীবন বিপন্ন করা ফরাসি পুলিশ কর্মকর্তা মারা গেছেন। ফরাসি এলিট পুলিশ বাহিনীর সদস্য ৪৫ বছরের লেফটেন্যান্ট কর্নেল আরনু বেলটামকে ‘নায়ক’ বলেছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। বেলটামের মৃত্যুর খবর দিয়ে এক টুইটে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি নিজের দেশের জন্য
প্রাণ দিয়েছেন। ফ্রান্স কখনো তার বীরত্ব, সাহস ও আত্মত্যাগকে
ভুলবে না। বিবিসি।

ক্ষমা চাইলেন প্লেবয় মডেল
ইনকিলাব ডেস্ক : এক যুগ আগে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ‘প্রেমের সম্পর্ক’ নিয়ে মেলানিয়া ট্রাম্পের কাছে ক্ষমা চেয়েছেন সাবেক প্লেবয় মডেল কারেন ম্যাকডুগাল। সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে ম্যাকডুগাল বলেছেন, ২০০৬ সালে ট্রাম্পের সঙ্গে ১০ মাসের ওই সম্পর্কের জন্য তিনি ফার্স্ট লেডির কাছে দুঃখ প্রকাশ করতে চান। প্রথমবার মিলিত হওয়ার পর ট্রাম্প টাকা দিতে চাওয়ায় অশ্রুসিক্ত নয়নে বাড়ি ফেরার কথাও সাক্ষাৎকারে সাবেক এ মডেল স্মরণ করেন বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুরু থেকেই ম্যাকডুগালের সঙ্গে সম্পর্কের অভিযোগ অস্বীকার করে আসছেন। হোয়াইট হাউসও সাবেক মডেলের দাবিকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে। সিএনএন।


পূর্ব ঘৌতার ৯০ শতাংশ পুনরুদ্ধার করেছে সিরিয়া
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার সেনাবাহিনী দেশটির রাজধানী দামেস্কের নিকটবর্তী পূর্ব ঘৌতা এলাকার অন্তত ৯০ শতাংশ এলাকা পুনরুদ্ধার করেছে। গত কয়েক বছর ধরে বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসীরা এলাকাটি নিয়ন্ত্রণ করছিল। গত শুক্রবার পূর্ব ঘৌতার হারাস্তা শহর থেকে জঙ্গিদের সর্বশেষ দলটি তাদের পরিবারসহ চলে যায়। স¤প্রতি সেনাবাহিনীর অগ্রাভিযানের মুখে ওই এলাকা ছেড়ে সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে জঙ্গিদের নিয়ন্ত্রিত অবশিষ্ট এলাকায় চলে যেতে সম্মত হয় পূর্ব ঘৌতা নিয়ন্ত্রণকারী সন্ত্রাসীরা। দু’একদিনের মধ্যে ওই এলাকার আরবিন, জোবার, জামালাক ও এইন তেরমা শহর থেকে আরো প্রায় ৭,০০০ জঙ্গি ও তাদের পরিবারের সদস্যরা সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে চলে যাবে বলে কথা রয়েছে। পার্সটুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ