Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

অর্থনীতির চাকা সচল রাখতে কর্ণফুলীকে বাঁচাতে হবে -চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

দেশের অর্থনীতির প্রাণকেন্দ্র কর্ণফুলী নদীকে দখল দূষণ থেকে বাঁচিয়ে রাখতে হবে। কর্ণফুলী জীবনের তরী। বর্তমানে এ নদী বেশি ঝুঁকির মধ্যে রয়েছে। একে আমরা অসুস্থ করে ফেলেছি। এটি বুড়িগঙ্গার অবস্থায় চলে যাবে। একমাত্র জোয়ার-ভাটার কারণে এ নদী বেঁচে আছে। গতকাল (বৃহস্পতিবার) চট্টগ্রাম বন্দরের উদ্যোগে ফজলুর রহমান মুন্সী অডিটোরিয়ামে ‘কর্ণফুলী নদী বাংলাদেশের অর্থনীতির প্রাণকেন্দ্র : দখল, দূষণরোধসহ সচল ও পরিবেশবান্ধব কর্ণফুলী নদী’ শীর্ষক সেমিনারে বক্তারা একথা বলেন।
সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান কমডোর জুলফিকার আজিজ কর্ণফুলীকে দেশের অর্থনীতির হৃদপিন্ড আখ্যায়িত করে বলেন, দেশের অর্থনীতির চাকা সচল রাখতে কর্ণফুলীকে বাঁচিয়ে রাখতে হবে। তিনি বলেন, ১৮৮৭ সাল থেকে কর্ণফুলী নদী ব্যবহার করছে চট্টগ্রাম বন্দর। নদীর দৈর্ঘ্য বেশি না হলেও ব্যবসা-বাণিজ্যে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বন্দর চেয়ারম্যান বলেন, এ নদীকে কেন্দ্র করে বন্দরে প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে পণ্য নিয়ে তিন হাজার বিদেশি জাহাজ আসে। বিশ্বের শীর্ষ ১শ’ বন্দরের মধ্যে চট্টগ্রাম বন্দর স্বল্প সময়ের মধ্যে ৭১তম স্থানে আসতে সক্ষম হয়েছে।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম সরকারি হাজি মুহাম্মদ মহসিন কলেজের সহযোগী অধ্যাপক মোঃ ইদ্রিস আলী। তিনি বলেন, কর্ণফুলী বাংলাদেশের হাজার নদীর একটি। এটি অর্থনীতি, সাংস্কৃতিক, সামাজিক প্রাণকেন্দ্র। সারা দুনিয়ার বন্দরকে পরিচয় করে দিয়েছে এ নদী। এটি এগিয়ে যাওয়ার প্রধান চালিকাশক্তি। আসামের লুসাই থেকে উৎপত্তি হওয়া প্রাণের নদী, ঐতিহ্যের নদী কর্ণফুলী। এ নদী ঝুঁকির মধ্যে রয়েছে উল্লেখ করে তিনি বলেন, একে যে কোনো মূল্যে দখল, দূষণ থেকে বাঁচিয়ে রাখতে হবে।
বন্দরের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মোঃ জাফর আলমের সঞ্চালনায় উন্মুক্ত আলোচনায় অংশ নেন চট্টগ্রাম চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, ড. পারভেজ সাজ্জাদ, বন্দরের চিফ হাইড্রোগ্রাফার কমান্ডার আরিফুর রহমান, পরিচালক (নিরাপত্তা) লে. কর্নেল আবদুল গাফফার, জিল্লুর রহমান প্রমুখ। এর আগে সকালে এলডিসি (স্বল্পোন্নত) থেকে বাংলাদেশ উন্নয়নশীল দেশ হিসেবে উত্তরণ উদযাপন উপলক্ষে বন্দর চেয়ারম্যানের নেতৃত্বে আনন্দ র‌্যালী বের করা হয়। সেমিনারের পূর্বে বন্দর স্কুল ও কলেজের শিক্ষার্থীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থনীতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ