Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

নিন্দায় ভারত
ইনকিলাব ডেস্ক : আফগান রাজধানী কাবুলে গত বুধবারের সন্ত্রাসী হামলার কঠোর নিন্দা জানিয়েছে ভারত। সেখানে ওই হামলায় কমপক্ষে ৩৩ জন নিহত হয়। এ সন্ত্রাসী হামলায় আরো ৬৫ জন আহত হয়েছে। সা¤প্রতিক সপ্তাহগুলোতে কাবুলে চালানো একে পঞ্চম আত্মঘাতী বোমা হামলা হিসেবে অভিহিত করা হয়েছে। সিনহুয়া।

নতুন স্পিকার
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের পার্লামেন্ট হাউস অব রিপ্রেজেন্টেটিভের নতুন স্পিকার হিসেবে উ টি খুন মিয়ন্ত নির্বাচিত হয়েছেন। পার্লামেন্ট সূত্র একথা জানিয়েছে। গতকাল বৃহস্পতিবার নেপিদোতে দেশটির পার্লামেন্টে অনুষ্ঠিত এক অধিবেশনে তাকে নির্বাচন করা হয়। উ টি খুন হাউস অব রিপ্রিজেন্টেটিভের সাবেক ডেপুটি স্পিকার ছিলেন। সিনহুয়া।

দুর্ঘটনায় নিহত ১৭
ইনকিলাব ডেস্ক : থাইল্যান্ডের উত্তর-পূর্বাঞ্চলে এক বাস দুর্ঘটনায় কমপক্ষে ১৭ জন নিহত ও অপর ৩৩ জন আহত হয়েছে। যাত্রীবাহী বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে একটি গাছের সাথে ধাক্কা খেলে এ হতাহতের ঘটনা ঘটে। গতকাল বৃহস্পতিবার কর্তৃপক্ষ একথা জানিয়েছে। গত বুধবার সন্ধ্যায় থাইল্যান্ডের নাখোন রাটচাসিমা প্রদেশে এ দুর্ঘটনা ঘটে। দ্বিতল এ বাসে প্রায় ৫০ জন যাত্রী ছিল।এএফপি।

জাতিসংঘ প্রধানের উদ্বেগ
ইনকিলাব ডেস্ক : জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস সিরিয়ায় রাসায়নিক হামলার অভিযোগের বিষয়ে গত বুধবার গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি ‘এ ধরনের মারাত্মক অপরাধ’ মোকাবেলায় পদক্ষেপ নিতে নিরাপত্তা পরিষদের প্রতি আহবান জানিয়েছেন। অর্গানাইজেশন ফর দি প্রহিবিশন অব কেমিক্যাল ওয়েপনস’র (ওপিসিডবিøউ) প্রধানের সঙ্গে গুতেরেসের সাক্ষাতের পর এ আহবান জানানো হলো। সংস্থাটি ২০১৪ সাল থেকে সিরিয়ায় ৭০টির বেশী বিষাক্ত গ্যাস হামলার ঘটনা তদন্ত করেছে। জাতিসংঘের এক বিবৃতিতে বলা হয়, ‘জাতিসংঘ মহাসচিব সিরিয়ান আরব রিপাবলিকানে রাসায়নিক অস্ত্র ব্যবহারের সুনির্দিষ্ট অভিযোগের ব্যাপারে উদ্বিগ্ন।’এএফপি।

সাংবাদিক হত্যা
ইনকিলাব ডেস্ক : মেক্সিকোর গোলযোগপূর্ণ ভেরাক্রুজ রাজ্যে গত বুধবার এক সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে।
সাংবাদিকদের একটি রক্ষা কমিটি একথা জানিয়েছে। রাজ্যটিতে প্রায়ই মাদক সংক্রান্ত সহিংসতা ঘটে। সাংবাদিকদের সহায়তা ও রক্ষাকারী সংস্থা স্টেট কমিশন জানায়, লিওবার্ডো ভ্যাজকুয়েজ আতজিন নামের ওই সাংবাদিককে পূর্বাঞ্চলীয় ভেরাক্রুজ রাজ্যে তার বাড়ির বাইরে গুলি করে হত্যা করা হয়েছে। কমিটির সভাপতি অ্যানা লরা পেরেজ বলেন, ভ্যাজকুয়েজ আতজিনকে প্রাণনাশের হুমকি দেয়ার কোন খবর তারা পাননি। কিন্তু আতজিনের সহকর্মীরা জানান, অপরাধীরা প্রায়ই তাকে হুমকি দিত। এএফপি।

উ. কোরিয়ার পার্লামেন্ট
ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়ার নামেমাত্র পার্লামেন্ট আগামী মাসে তাদের বার্ষিক অধিবেশন ডেকেছে। এ অধিবেশনে তারা যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সাথে কূটনৈতিক সম্পর্ক আরো জোরদারের পদক্ষেপ নেবে কিনা সকলের দৃষ্টি এখন সেদিকে রয়েছে। গত মাসের শীতকালীন অলিম্পিক গেমস চলাকালে সিউল ও পিয়ংইয়ংয়ের মধ্যে দ্রæত কূটনৈতিক সম্পর্কের উন্নতি ঘটায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে আলোচনায় বসতে রাজি হন। বছরে মাত্র একবার বা দু’বার উত্তর কোরিয়ায় পার্লামেন্ট অধিবেশন ডাকা হয়। অধিকাংশ ক্ষেত্রে চারদিনব্যাপী অধিবেশনে বাজেট ও ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির অন্যান্য নিয়মিত কার্যক্রমের অনুমোদন দেয়া হয়। এফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ