Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

স্বাধীনতার পরই বাংলাদেশকে অন্তর্ভুক্ত করা উচিত ছিল ভারতের আসামের বিজেপি বিধায়কের মন্তব্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

১৯৭১ সালে রাষ্ট্র হিসেবে বাংলাদেশের অভ্যুদয়কে ভারতের জন্য একটি বড় ভুল আখ্যা দিয়েছেন ভারতের ক্ষমতাসীন দল বিজেপি নেতা শিলাদিত্য দেব। আসামের হোজাই জেলার এই বিধায়ক মনে করেন, স্বাধীনতার পরই দেশটিকে ভারতের অন্তর্ভুক্ত করা উচিত ছিল। টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, সোমবার আসামের নাগাঁও শহরে স্থানীয় একটি নিউজ চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এই বিতর্কিত মন্তব্য করেন।
ভারতীয় জনতা পার্টির (বিজেপি) আসামের এই বিধায়ক বলেন, ‘পূর্ব পাকিস্তান স্বাধীন হয়ে সৃষ্ট নতুন বাংলাদেশকে ভারতের অন্তর্ভুক্ত না করে ইন্দিরা গান্ধী (ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী) ও তার কংগ্রেস সরকার বড় ধরনের ভুল করেছে। আসলে বাংলাদেশের অভ্যুদয়ই ছিল একটা বড় ভুল। কিন্তু বাংলাদেশকে ভারতের অঙ্গীভূত করার মধ্য দিয়ে এই ভুল শোধরানো সম্ভব ছিল।’ দ্য টাইমস অব ইন্ডিয়া’র পক্ষ থেকে যোগাযোগ করা হলে শিলাদিত্য দেব তার ওই বক্তব্যের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি দাবি করেন, প্রতিবেশী দেশ থেকে ‘মুসলিম অভিবাসীদের’ ঢলের কারণে আসামের জনবিন্যাস পাল্টে গেছে। বাংলাদেশের অভ্যুদয় না ঘটলে এ ধরনের পরিস্থিতি সৃষ্টি হতো না। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

 



 

Show all comments
  • গনতন্ত্র ২২ মার্চ, ২০১৮, ১২:৪৬ এএম says : 0
    জনগন বলছেন, পাকিস্তান ও চিনের দৌড়ানি খেয়ে, এদিকে ফিরে ...... ...... ৷ সরকারের র্দুবল হলে যা হয় ৷
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ