Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশে তৈরি ল্যাপটপ রফতানি শুরু

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্বাধীনতার মাসে বাংলাদেশের জন্য আসছে বেশকিছু সুখবর। স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়শীল দেশের পথে উত্তরণ; সেইসঙ্গে ল্যাপটপ কম্পিউটার উৎপাদক থেকে রফতানিকারক দেশে পরিণত হলো বাংলাদেশ। এরফলে বহির্বিশ্বে আরো উজ্জ্বল হলো বাংলাদেশের ভাবমূর্তি। বিশ্ববাজারে প্রবেশ করলো ‘মেইড ইন বাংলাদেশ’ ট্যাগযুক্ত ওয়ালটন ল্যাপটপ। শুরুতে রফতানি হচ্ছে নাইজেরিয়ায়। পর্যায়ক্রমে যাবে নেপাল, ভুটান এবং পূর্ব তিমুরসহ বিশ্বের বিভিন্ন দেশে।
নাইজেরিয়ায় ল্যাপটপ রফতানি কার্যক্রম উদ্বোধন উপলক্ষ্যে নাইজেরিয়ার একটি প্রতিষ্ঠানের সঙ্গে ওয়ালটনের আনুষ্ঠানিক চুক্তি সম্পন্ন হলো গতকাল বুধবার সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘ইনাগোরেশন সিরিমনি অব ওয়ালটন ল্যাপটপ এক্সপোর্টেশন’ শীর্ষক অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
ওয়ালটনের পক্ষে রপ্তানি চুক্তিতে স্বাক্ষর করেন ওয়ালটন ডিজি-টেক ইন্ড্রাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান এস এম রেজাউল আলম। নাইজেরিয়ার পক্ষেছিলেন আমদানিকারক প্রতিষ্ঠান ওয়েস্টার্ন বেজ নাইজেরিয়া লিমিটেডের পরিচালক ডেভিড নোনে।
ওয়ালটনকে অভিনন্দন জানিয়ে অর্থমন্ত্রী বলেন, সরকারি সুযোগ সবার জন্যই সমান। কিন্তু ওয়ালটন সে সুযোগকে কাজে লাগিয়ে এগিয়ে যাচ্ছে। অল্প সময়ের মধ্যে তারা প্রযুক্তিপণ্য উৎপাদন করে দেশে সুনাম কুঁড়িয়েছে। দ্রæততম সময়ের মধ্যে রপ্তানিকারক হিসেবে আবির্ভূত হয়েছে। কম্প্রেসার এবং ল্যাপটপের মতো মানসম্পন্ন নতুন প্রযুক্তির বৃহৎ পণ্য উৎপাদনের তারা সফল হয়েছে।
ডাক, টেলিেেযাগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ওয়ালটন ল্যাপটপ রফতানি মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি স্বপ্ন পূরণ হলো। তিনি চেয়েছিলেন দেশেই ল্যাপটপ কম্পিউটারের মতো প্রযুক্তিপণ্য উৎপাদন হবে এবং মেইড ইন বাংলাদেশ লেখা নিয়ে তা রপ্তানি হবে। ওয়ালটন আজ তা সফল করলো।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমস্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, ওয়ালটন প্রযুক্তিপণ্য উৎপাদনে যে সাফল্য দেখিয়েছে তা অন্যান্য দেশী-বিদেশী প্রতিষ্ঠানের জন্য অনুকরণীয়। ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে ওয়ালটন আমাদের সহযোগী হিসেবে কাজ করছে।
ওয়ালটন কর্তৃপক্ষ জানায়, ইন্টেল- মাইক্রোসফট এবং বিজয় বাংলার সম্বন্বয়ে উচ্চমান বজায় রেখে ল্যাপটপ কম্পিউটার উৎপাদন করছে ওয়ালটন। যার ফলে বিশ্বের বিভিন্ন দেশ থেকে রফতানি আদেশ আসছে। ওয়ালটনের তৈরি ল্যাপটপ কম্পিউটারের প্রথম রপ্তানি আদেশ এসেছে দক্ষিণ আফ্রিকার অন্যতম অর্থনৈতিক সমৃদ্ধশালী দেশ নাইজেরিয়া থেকে। শুরুতে ৫০০ ইউনিট ল্যাপটপ নাইজেরিয়ায় পাঠাচ্ছে ওয়ালটন। প্রতিবেশি দেশ নেপাল থেকেও ইতোমধ্যেই ল্যাপটপ রপ্তানির আদেশ পেয়েছে ওয়ালটন। ভুটান এবং পূর্ব তিমুরেও ওয়ালটন ল্যাপটপ রপ্তানির বিষয়টি চ‚ড়ান্ত পর্যায়ে আছে। সব মিলিয়ে প্রযুক্তিপণ্যের জগতে ‘সময় এখন বাংলাদেশের’।



 

Show all comments
  • Aafif Nabhan Sayed ২২ মার্চ, ২০১৮, ১:০১ পিএম says : 0
    প্রযুক্তিতে যে দেশ যত উন্নত। সে দেশ তত প্রভাবশালী। সুখের বাণী হচ্ছে বাংলাদেশের ল্যাপটপ আজ বিদেশে রপ্তানি হতে চলেছে। আশা রাখছি খুব দ্রুত ১ম শ্রেণীর দেশগুলোতেও আমরা ল্যাপটপ রপ্তানি করতে পারবো।
    Total Reply(0) Reply
  • Sah Shekander ২২ মার্চ, ২০১৮, ১:০২ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ল্যাপটপ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ