Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

নরসিংদীতে একসাথে ৪ শিশুর জন্ম

| প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

সরকার আদম আলী, নরসিংদী থেকে:
গতকাল শনিবার বিকেলে হলি লাইফ নামে নরসিংদীর একটি প্রাইভেট ক্লিনিকে ৪ সন্তানের জন্ম দিয়েছে কূলসুম বেগম নামে এক শ্রমিক বধূ। সদ্যজাত ৪ শিশুর মধ্যে ২ টি ছেলে ও ২ টি মেয়ে। জন্মের অব্যবহিত পরেই একটি মেয়ে শিশু মারা যায়। বর্তমানে একটি মেয়ে ও ২ টি ছেলে শিশু জীবিত রয়েছে। তবে এদের ওজন খুবই কম। জীবি মেয়ে শিশুটির ওজন ১ কেজি ১ শ গ্রাম এবং ছেলে দুটির ওজন এক কেজি করে। মৃত শিশুটি ছিল মেয়ে, তার ওজন ছিল ১ কেজি। তবে শিশুদের মা কুলসুম বেগম সম্পূর্ন সুস্থ রয়েছেন।
জানা গেছে, রায়পুরা উপজেলার লক্ষীপুরা গ্রামের বেনু মোল্লা আমীরগঞ্জের একটি টেক্সটাইল মিলে শ্রমিক হিসেবে কাজ করে। তার স্ত্রী কুলসুম বেগমের গর্ভে ইত:পূর্বে আরো ৫ টি সন্তান জন্ম নেয়। এরমধ্যে ৩ জন মেয়ে এবং ২ জন ছেলে। প্রথম ছেলের বয়স ১৭ বছর। সবার ছোট শিশুটি হচ্ছে মেয়ে। তার বয়স ৫ বছর। কুলসুম বেগম ষষ্ঠবারের মতো গর্ভবতী হলে তার ডেলিভারীর জন্য বেনু মোল্লা সপ্তাহখানেক পূর্বে কুলসূমকে নিয়ে নরসিংদীর সদর হাসপাতালে ডাক্তার দেখাতে যায়। সেখানে ডাক্তাররা আল্ট্রাসনোগ্রাম করে জানিয়ে দেয় যে, কুলসুমের গর্ভে ৪ টি সন্তান রয়েছে। তার নিরাপদ ডেলিভারীর জন্য তাকে ঢাকায় নিতে হবে। কিন্তু বেনু মোল্লার আর্থিক অবস্থা স্বচ্ছল নয় বিধায় কুলসুমকে ঢাকা নেয়া সম্ভব হয়নি। গতকাল শনিবার তার প্রসব ব্যাথা দেখা দিলে তাহমিনা নামে একজন স্থানীয় নার্সের সহযোগিতায় কুলসুমকে নরসিংদী জেলা হাসপাতালের নিকটবর্তী হলি লাইফ নামে প্রাইভেট ক্লিনিকটিতে নিয়ে যায়। সেখানে ডা: নাজমুস সাকিবের তত্বাবধানে হাসিনা নামে একজন নার্স র্দীর্ঘ এক ঘন্টা প্রচেষ্টা চালিয়ে কুলসূমের প্রসব কাজ সমাপন করেন। কুলসুম প্রথমে একটি কন্যা সন্তান জন্ম দেয়। এরপরে ১০/১৫ মিনিটের ব্যবধানে কুলসুম পরপর আরো ৩ ছেলে ও মেয়ে শিশু জন্ম দেয়। জন্মের কিছুক্ষণ পরেই সর্বকনিষ্ঠ এক কেজি ওজনের মেয়ে শিশুটি মারা যায়। অসুস্থ হয়ে পড়ে ছেলে শিশু ২ টি। পরে তাদেরকে জরুরি ভিত্তিতে নরসিংদী জেলা হাসপাতালে নিয়ে গেলে সেখানকার ডাক্তাররা শিশু ২ টিকে হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দিচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিশু

১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ