Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

বরিশালে ২টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের নির্মাণ কাজ শেষ পর্যায়ে

| প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

নাছিম উল আলম: দেড় শতাধিক কোটি টাকা ব্যয়ে বরিশালসহ দেশের ৩ বিভাগীয় সদরে ৭টি মাধ্যমিক বিদ্যালয় নির্মাণকাজ প্রায় শেষ। চলতি অর্থ বছরের মধ্যেই সবগুলো শিক্ষা প্রতিষ্ঠানের নির্মাণকাজ শেষ করবে শিক্ষা প্রকৌশল অধিদফ্তর। ইতোমধ্যেই এসব শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান অংশের কাজ শেষ করে শিক্ষা কার্যক্রমও শুরু করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফ্তর। সম্পূর্ণ দেশীয় তহবিলে শিক্ষা প্রকৌশল অধিদফ্তরের নিজস্ব নকশা ও তত্বাবধানে এসব শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণ করা হয়েছে। এর ফলে বরিশাল, সিলেট ও খুলনা মহানগরীতে মাধ্যমিক পর্যায়ে মান সম্মত শিক্ষার সুযোগ আরো স¤প্রসারিত হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা স¤প্রতি বরিশাল সফরের সময় ‘শহিদ আবদুর রব সেরনিয়াবাত মাধ্যমিক বিদ্যালয়’ ও ‘শহিদ আরজু মনি মাধ্যমিক বিদ্যালয়’র আনুষ্ঠানিক উদ্বোধন করেন। প্রধানমন্ত্রী একইসাথে শতাধিক কোটি টাকা ব্যয়ে নির্মিত বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজ-এরও আনুষ্ঠানিক উদ্বোধন করেন। চলতি সেসন থেকেই দক্ষিণাঞ্চলের একমাত্র সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজটির শিক্ষা কার্যক্রম শুরু হচ্ছে। ইতোমধ্যে প্রতিষ্ঠানটির প্রথম ব্যাচের ভর্তি কার্যক্রম শেষ করে শিক্ষা কার্যক্রম শুরুর পর্যায়ে রয়েছে।
প্রায় ৩০কোটি টাকা ব্যয়ে বরিশাল মহানগরীর কাউনিয়া ও রূপাতলী এলাকায় দুটি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের পূর্ত কাজের প্রায় ৮০ভাগ কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। একই প্রকল্পের আওতায় সিলেটে দুটি ও খুলনাতে ৩টি শিক্ষা প্রতিষ্ঠানের নির্মাণ কাজও শেষ পর্যায়ে। ২০১৭ এর জানুয়ারী থেকে জিলা স্কুলের কলেজ ভবনের অস্থায়ী ক্যাম্পাসে বরিশালের শিক্ষা প্রতিষ্ঠান দুটির ক্লাশ শুরুর পরে গত ১ জানুয়ারী থেকে নিজস্ব ক্যাম্পাসে তা স্থানান্তর করা হয়েছে। ভৌত অবকাঠামো খাতে প্রায় ২৪ কোটি টাকা ব্যয়ে বরিশালের দুটি শিক্ষা প্রতিষ্ঠানের নির্মান কাজ ইতোমধ্যে শেষ পর্যায়ে রয়েছে। এ দুটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিটি ৭ তলা ভবনের মূল নির্মাণকাজ শেষ করে ৪র্থ তলা পর্যন্ত ক্লাস শুরু করা হয়েছে। চলতি অর্থ বছরের মধ্যেই ৭ তলা পর্যন্তই সমুদয় কাজ শেষ করে শিক্ষা কার্যক্রম শুরু করার লক্ষ্যে কাজ করছে শিক্ষা প্রকৌশল অধিপ্ততর।
এ দুটি শিক্ষা প্রতিষ্ঠান নির্মানের ফলে বরিশাল মহানগরীতে মাধ্যমিক পর্যায়ে সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা পাঁচ-এ উন্নীত হল। এর বাইরে বরিশাল জিলা স্কুল ও সরকারী মাধ্যমিক বিদ্যালয় ছাড়াও ২০০৭ সালে প্রতিষ্ঠিত সরকারী বরিশাল মডেল স্কুল ও কলেজও রয়েছে। ২০০৪-০৫ অর্থ বছরে শুরু হয়ে ২০০৬-০৭ অর্থ বছরে রাজধানী ঢাকাসহ দেশের ৬টি বিভাগীয় সদরে ১১টি মডেল স্কুল এন্ড কলেজ নির্মিত হয়। সম্পূর্ণ দেশীয় তহবিলে এসব মডেল স্কুল ও কলেজ নির্মাণ করা হয়। গত বছর এসব শিক্ষা প্রতিষ্ঠান জাতীয় করন করে সরকার।
বরিশালে নব নির্মিত আবদুর রব সেরনিয়াবাত সরকারী মাধ্যমিক বিদ্যালয় ও আরজু মনি সরকারী মাধ্যমিক বিদ্যালয়ে প্রায় ৩ হাজার ছাত্র-ছাত্রীর শিক্ষার সুযোগ লাভ করবে। এসব শিক্ষা প্রতিষ্ঠানে অত্যাধুনিক বিজ্ঞানাগারসহ আইসিটি সেন্টারও থাকছে। মূল একাডেমিক ভবনে একাধিক লিফটে ছাত্র-ছাত্রীদের ৭ম তলা পর্যন্ত ওঠানামার ব্যবস্থা করা হচ্ছে। মনোরম পরিবেশে মানবিক, বিজ্ঞান ও বানিজ্য বিভাগে ছেলে-মেয়েদের একই সাথে পাঠদান কার্যক্রম শুরু হয়েছে এদুটি শিক্ষা প্রতিষ্ঠানে। নতুন এ দুটি শিক্ষা প্রতিষ্ঠানে ছেলে-মেয়েদের ভর্তি করতে পেরে অভিবাবক মহল দারুন খুশি। অত্যন্ত প্রতিযোগিতামূলক পরিক্ষায় পাঁচ ছাত্র-ছাত্রীর মধ্যে এবার ১জন করে ভর্তির সুযোগ লাভ করেছে। নগীর পশ্চিম প্রান্তে কোন মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠান না থাকায় ঐ এলাকার ছাত্র-ছাত্রীরা উন্নত লেখাপড়ার সুযোগ থেকে এখনো বঞ্চিত।
চলতি অর্থ বছরের মধ্যে বরিশালসহ দেশের ৭টি সরকারী মাধ্যমিক বিদ্যালয়েরই অবকাঠামো নির্মাণ সম্পন্ন করে তা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কাছে হস্তান্তরের কথা জানিয়েছে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর। এসব শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামো নির্মানে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি ও নকশা ব্যবহার করা হয়েছে। পাশাপাশি নির্মান কাজের গুনগত মানে নুন্যতম কোন আপোষ করা হয়নি বলেও জানিয়েছেন শিক্ষা প্রকৌশল অধিদপ্তর বরিশাল জোনের নির্বাহী প্রকৌশলী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্মাণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ