Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাশিয়া বিশ্বকাপে ভিএআর প্রযুক্তি

| প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : আলোচনা হয়ে আসছিল অনেক দিন ধরে। অবশেষে এসেছে চূড়ান্ত ফল। রাশিয়া বিশ্বকাপে ব্যবহৃত হবে ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারিজ (ভিএআর) প্রযুক্তি। পরশু আনুষ্ঠানিকভাবে এই প্রযুক্তি ব্যবহারের অনুমোদন দেয় বিশ্ব ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ফিফা।
আগেই ফুটবলের আইনপ্রণেতা সংস্থা ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি) ভিএআর ব্যবহারের বিষয়ে সর্বসম্মতিক্রমে অনুমতি দিয়ে আগামী জুন-জুলাইয়ের বিশ্বকাপে এ প্রযুক্তি ব্যবহারের পথ খুলে রাখে। তারই ধারাবাহিকতায় চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দিল ফিফা। ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো বলেন, ‘আমাদের সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে। আমরা রেফারিদের হাতিয়ার দিতে চেয়েছি যেন তারা আরও স্বচ্ছ সিদ্ধান্ত নিতে পারেন। আর বিশ্বকাপে অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়ে থাকে।’ আইএফএবির মতে ম্যাচে কেবল চারটি সিদ্ধান্ত নিতে ভিএআর ব্যবহৃত করা যাবে, সেগুলো হলো- গোল, পেনাল্টি ও সরাসরি লাল কার্ড নিয়ে এবং ভুল করে কাউকে শাস্তি দেওয়ার ক্ষেত্রে সিদ্ধান্ত নিতে।
বৈশ্বিক ফুটবলে এবারই প্রথমবারের মত এই প্রযুক্তি চালু হতে যাচ্ছে তা নয়। ২০১৬ সালের ডিসেম্বরে ফিফা ক্লাব বিশ্বকাপে ভিএআর প্রথমবার ব্যবহৃত হয়। ২০১৭ কনফেডারেশন কাপেও পরীক্ষামূলক ব্যবহার করা হয়। চলতি মৌসুমে জার্মানি ও ইতালির ঘরোয়া ফুটবলেও এই প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। স্পেনের লা লিগা এবং ফ্রান্সের লিগ ওয়ান কতৃপক্ষ আগামী মৌসুম থেকে এই প্রযুক্তি ব্যবহার করার ঘোষণা দিয়ে রেখেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ