Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ইসলাম যে শান্তির বানী বহন করছে তা আমাদের তরুন ও যুব সমাজের মধ্যে ছড়িয়ে দিতে হবে -এ এম এম বাহাউদ্দীন

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৮, ৭:৩২ পিএম | আপডেট : ১২:১৮ এএম, ১৩ মার্চ, ২০১৮

ঐতিহ্যবাহী ছারছিনা দরবার শরিফের বার্ষিক ইছালে ছওয়াব মাহফিলের লাখো মুসুল্লিদের উপস্থিতিতে জমিয়াতুল মোদার্রেছীন-এর সভাপতি ও দৈনিক ইনকিলাব-এর সম্পাদক আলহাজ এএমএম বাহাউদ্দীন বলেছেন, ইসলাম যে শান্তির বানী বহন করছে তা আমাদের তরুন ও যুব সমাজের মধ্যে ছড়িয়ে দিতে হবে। আমাদের তরুন ও যুব সমাজকে ইসলামের পথে আনতে তাদেরকে হক্কানি দরবারমুখী করতে হবে। নচেৎ দেশ ও সমাজের এ বড় অংশ বিপথগামী হবার আশংকা রয়েছে।
তিনি গতকাল জোহর নামাজের আগে ছারছিনা দরবার শরিফের বার্ষিক মাহফিলে সমবেত মুসুল্লিদের উদ্দেশ্যে বক্তব্য রাখছিলেন। এ বিশাল মাহফিলের দ্বিতীয় দিনে বাদ জোহর সংক্ষিপ্ত বয়ানে ছারছিনার পীর ছাহেব আলহাজ হজরত মাওলানা শাহ মো. মোহেব্বুল্লাহ দেশ ও সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার তাগিদ দিয়ে সকলকে নবী(সা:)-এর সত্য তরিকা অনুসরণের আহবান জানান। তিনি বলেন, ছারছিনা দরবার শরিফে কোন বেদাত-এর স্থান নেই। এখানে পবিত্র কোরআনের আলোকে নবীজী(সা:)-এর আদর্শের শিক্ষা দেয়া হয়।
sarseenaপরে দরুদ শেষে পীর ছাহেব উপস্থিত মুসল্লিয়ান সহ দেশ এবং মুসলিম উম্মাহর শান্তি ও মাগফিরাত কামনা করে দোয়া মোনাজাত করেন।
মাহফিলে মুসুল্লীয়ানদের উদ্দেশ্যে আলহাজ এএমএম বাহাউদ্দিন বলেন, ছারছিনা দরবার শরিফে আসলে দেল শান্ত হয়, মনে অনাবিল শান্তি আসে। তাই এখানে ছুটে আসি বার বার। ইনকিলাব সম্পাদক স্মৃতিচারণ করে বলেন, আমার মরহুম আব্বাজান, আলহাজ এমএ মান্নান ছাহেব এ দরবার শরিফের ভক্ত ছিলেন। এখানে এলে তার কথাও মনে পড়ে যায়। তাই হৃদয়ের টানে এখানে ছুটে আসি। তিনি বলেন, আমার পরিবার সহ গোটা ইনকিলাব পরিবার ও দেশের মাদ্রাসা শিক্ষকগন ছারছিনা দরবার শরিফের ভক্ত। দেশের মাদ্রাসা শিক্ষার উন্নয়নে ছারছিনার মরহুম পীর ছাহেব কেবলার অবদানের কথাও তিনি শ্রদ্ধাভরে স্মরণ করেন।
জমিয়াত সভাপতি আলহাজ বাহাউদ্দীন বলেন, দেশে কিশোর অপরাধ বাড়ছে, শুধুমাত্র আজকের পত্রিকাতেই চট্টগ্রাম ও সিলেটের দুটি ভয়াবহ অপরাধের কথা ছাপা হয়েছে, যার সাথে কিশোররা জড়িত। এপ্রসঙ্গে তিনি বলেন, আমাদের কিশোর ও যুব সমাজ ধর্ম থেকে দূরে সরে যাবার কারণেই অবক্ষয় বাড়ছে। এ থেকে উত্তরণে তিনি সবার সন্তানকে কাছে টেনে নেয়া সহ তাদেরকে ধর্মের অনুসারী ও দরবার মুখি করারও আহবান জানান। নচেৎ যুব সমাজ হয় জঙ্গি হবে অথবা মাদকাসক্ত হবে বলেও তিনি আশংকা প্রকাশ করেন। যা দেশ, সমাজ ও সংসারের জন্য ভয়াবহ ভীতিকর হতে পারে বলেও তিনি আশংকা ব্যক্ত করেন।
জমিয়াত সভাপতি দেশে দ্বীনিয়া মাদ্রাসা বাড়ছে বলে জানিয়ে ধর্মীয় শিক্ষার সম্প্রসারণ সহ তার পৃষ্ঠপোষকতার জন্যও সকলের প্রতি আহবান জানান। এপ্রসঙ্গে তিনি দেশে দীনি শিক্ষার বিস্তারে ছারছিনা দরবারের বিশাল ভূমিকার কথাও কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন।
ছারছিনার শরিফের তিনদিন ব্যাপী এ বার্ষিক মাহফিলে সারা দেশ থেকে লক্ষ লক্ষ মুরিদান ও মুসুল্লীয়ানগন সমবেত হয়ে দিন-রাত নামাজ আদায় সহ বিভিন্ন ধরনের এবাদত বন্দেগীতে অংশ নিচ্ছেন। এ মাহফিলকে ঘিরে বরিশাল বানরীপাড়া, ছারছিনা,ঝালকাঠি, পিরোজপুর-কাউখালী ছারছিনা মহাসড়ক ছাড়াও নৌপথেও হাজার হাজার মুসুল্লি ছারছিনা দরবার শরিফে সমবেত হয়েছেন। তিন দিনের এ মাহফিল শেষে আজ বাদ জোহর পীর ছাহেব হজরত মাওলানা শাহ মোঃ মোহেব্বুল্লাহ ছাহেব বয়ানের পরে আখেরি মোনাজাত পরিচালনা করবেন।
ছারছিনার এ মাহফিলে গতকাল আলহাজ হযরত মাওলানা মুফতি মোঃ রেজাউল করিম পীর ছাহেব চরমোনাই তার বিপুল সংখ্যক মুরিদান ও ভক্তবৃন্দকে নিয়ে যোগদান। পীর ছাহেব চরমোনাই ছারছিনা দরবার শরিফে আছর নামাজের জামাতেও অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম

৩ মার্চ, ২০২৩
২ মার্চ, ২০২৩
১ মার্চ, ২০২৩
২৮ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ