Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কুর্দিদের বিরুদ্ধে তুরস্কের অভিযান : আফরিনে প্রতিরোধে সাহায্য করছে না যুক্তরাষ্ট্র

ক্রোন | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১:২৫ এএম, ১০ মার্চ, ২০১৮

যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র সিরিয়ার এক কৃুর্দি মিলিশিয়া গ্রুপের সাথে তুরস্কের লড়াই চলছে। বিশ্লেষকরা বলছেন, অগ্রসরমান তুর্কি বাহিনীকে প্রতিরোধ করতে গিয়ে মিলিশিয়া গ্রুপটি সিরিয়ার মরুভ‚মিতে ইসলামিক স্টেটের (আইএস) যোদ্ধাদের বিরুদ্ধে লড়াইয়ে নিজেদের অবস্থান ছেড়ে দিতে বাধ্য হচ্ছে।
সিরিয়ার আফরিন অঞ্চলে ওয়াইপিজি নামে পরিচিত কুর্দি পিপলস প্রটেকশন ইউনিটের বিরুদ্ধে তুরস্কের ‘একলা চলো’ অভিযানের ফলে সিরিয়ার উত্তরাঞ্চলে সামরিক বিন্যাসে পুনঃ পরিবর্তন ঘটেছে এবং যুক্তরাষ্ট্রকে আইএসের পকেটগুলোর বিরুদ্ধে অভিযান চালানো স্থগিত রাখতে বাধ্য করেছে।
কি যুক্তরাষ্ট্র আফরিনের প্রতিরোধে সাহায্য করছে না যে কারণে কুর্দিরা সাহায্যের জন্য দামেস্কের দিকে তাকিয়েছে যদিও আন্তর্জাতিক সমাজে সিরিয়া সরকার গ্রহণযোগ্যতা হারিয়েছে।
সিরিয়ার রক্তক্ষয়ী গৃহযুদ্ধ সপ্তম বছরে পড়েছে। ওয়াশিংটন ও বহু পশ্চিমা দেশ এ গৃহযুদ্ধের জন্য প্রধানত প্রেসিডেন্ট বাশার আল আসাদের সরকারকে দায়ী করে। এখনো সে গৃহযুদ্ধ অবসানের লক্ষণ দেখা যাচ্ছে না। বর্তমানে সিরিয়াই একমাত্র গুরুত¦পূর্ণ শক্তি যে আফরিন প্রতিরক্ষার জন্য সৈন্য পাঠাতে পারে।
বিশ^শক্তিগুলো যখন সিরিয়ায় প্রভাব বিস্তারের চেষ্টায় লিপ্ত সে সময় সিরিয়ার এ পদক্ষেপ কুর্দি স্ব-শাসন দাবি প্রসঙ্গে বাশার সরকারকে সুবিধাজনক অবস্থায় এনে দিয়েছ্।ে কুর্দিরা যাকে রোজাভা বলে, সেই উত্তর সিরিয়ার কুর্দি স্ব-শাসন ইউনিটের সিনিয়র কর্মকর্তা ইলহাম আহমেদ বলেন, আফরিনের তাকেই প্রয়োজন যে আফরিনকে রক্ষা করতে পারবে। তিনি বলেন, আমরা সিরিয়া সরকারের সাথে সংলাপ ও তাদের সাথে সমস্যা মিটিয়ে ফেলতে প্রস্তুত।
ওয়াশিংটনে কুর্দি বিশ্লেষক মুতলু সিভিরোগলু বলেন, স্বাভাবিক ভাবেই যুক্তরাষ্ট্র ন্যাটো সদস্য তুরস্কের সাথে সামরিক সংঘর্ষে জড়াতে দ্বিধাগ্রস্ত , কি হোয়াইট হাউস কর্মকর্তারা আফরিন রক্ষায় কুর্দিদের দৃঢ়প্রতিজ্ঞাকে অবমূল্যায়ন করেছে।
সিভিরোগলু বলেন, কুর্দিদের বহু রাজনৈতিক ও সামরিক নেতাই আফরিনের। আফরিন রয়েছে কুর্দিদের হৃদয়ে-মনে এবং সিরীয় কুর্দিস্তান রোজাভার তা অবিচ্ছেদ্য অংশ।
আফরিনের এক স্থানীয় অধিবাসী আহমেদ বলেন, তুর্কি অভিযানের মুখে বিশে^র নীরবতা দেখে কুর্দিরা স্তম্ভিত।
তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের লক্ষ্য স্পষ্ট নয়। কুর্দিরা উত্তর সিরিয়ার একটি বিস্তৃত এলাকা নিয়ন্ত্রণ করে। তার উচ্চাকাক্সক্ষা তার দেশের অভ্যন্তরে কুর্দি বিদ্রোহের পূর্ণ বিস্ফোরণ ঘটানোর কারণ হতে পারে।
ওয়াশিংটন ভিত্তিক বাইপার্টিজান পলিসি সেন্টারের তুরস্ক বিষয়ক বিশ্লেষক নিকোলাস ড্যানফোর্থ বলেন, এরদোগানের অভিযান কুর্দি ও ওয়াশিংটনের মধ্যে সম্পর্কে টানাপড়েন সৃষ্টি করেছে যা তুরস্কের জন্য সাফল্য বলে বিবেচিত পারে। তুরস্কের কঠোর আপত্তি সত্তে¦ও গত তিন বছর ধরে তাদের মধ্যে সম্পর্ক ঘনিষ্ঠ হয়েছে।
তুরস্ক ওয়াইপিজিকে একটি সন্ত্রাসী সংগঠন ও নিষিদ্ধ কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) বর্ধিত অংশ হিসেবে গণ্য করে। পিকেকে তুরস্কের অভ্যন্তরে কুর্দি স্বায়ত্ত শাসনের জন্য লড়াই করছে।
তুর্কি বাহিনী বৃহস্পতিবার দক্ষিণ আফরিনের জিন্দারেস নামে শহর দখল করেছে। এর ফলে এ অঞ্চলের বৃহত্তম নগরকেন্দ্র অভিমুখে গুরুত¦পূর্ণ বাধা অপসারিত হয়েছে।
ব্রিটেন ভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস মনিটরিং গ্রæপ বলেছে, তুর্কি বাহিনী আফরিন অবরোধের উপক্রম করেছে। এর ফলে ১০ লাখ বেসামরিক লোক এক অনির্দিষ্ট ভাগ্যের সম্মুখীন হতে চলেছে।
তরস্ক দেড় মাস আগে অপারেশন অলিভ ব্রাঞ্চ শুরুর পর তাদের গোলাবর্ষণ ও বিমান হামলায় প্রায় ২শ’ বেসামরিক লোক নিহত হয়েছে।
এ সপ্তাহে মার্কিন সমর্থিত ও প্রধানত ওয়াইপিজি যোদ্ধা সম্বলিত সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ) বলেছে, তারা আফরিন রক্ষায় জঙ্গিদের সাথে ১৭০০ যোদ্ধা পুনঃমোতায়েন করছে।
একই সময়ে পেন্টাগন জানায়, তারা পূর্ব সিরিয়ায় আইএসের বিরুদ্ধে অভিযান স্থগিত করেছে।
ফেব্রæয়ারিতে ওয়াইপিজি দামেস্কের প্রেরিত শত শত শিয়া মিলিশিয়াকে স্বাগত জানায়। তবে তুর্কি সামরিক শক্তির মোকাবেলার উপযুক্ত নয়। সিরিয়ার বিমান সমর্থন ছাড়া তুরস্কের বিমান হামলার বিরুদ্ধে ওয়াইপিজি প্রতিরক্ষাহীন।
আফরিন রক্ষায় সিরিয়ার সৈন্য প্রেরণ কুর্দি ও দামেস্কের মধ্যে ঘনিষ্ঠ জোট গঠনের সম্ভাবনা সৃষ্টি করেছে। বর্তমানে একমাত্র সাহায্যকারী। সিভিরোগলু বলেন, কুর্দিদের জন্য ভালো কোনো পন্থা নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অভিযান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ