Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভোগ্যপণ্যের দাম নিয়ন্ত্রণে অভিযান চলছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

রমজানে ভোগ্যপণ্যের দাম নিয়ন্ত্রণে বিভিন্ন জেলায় চলছে বাজার তদারকি কার্যক্রম। এরই আওতায় রাজধানীর মোহাম্মদপুরের পাইকারি বাজারে অভিযান চালিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। গতকাল মোহাম্মদপুর কৃষি মার্কেট পাইকারি বাজারে নিয়মিত তদারকি শুরু করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এসময় দেখা যায়, রমজানে বাড়তি চাহিদা থাকলেও বাজারে পাম তেলের সঙ্কট রয়েছে। এতে তাৎক্ষণিকভাবে সিটি অয়েল মিলে মুঠোফোনে যোগাযোগের মাধ্যমে কোনো মধ্যসত্বভোগী ছাড়াই পাইকারি পর্যায়ে সরাসরি তেলের সরবরাহ নিশ্চিতের উদ্যোগ নেয় অধিদফতর।
নিয়মিত তদারকি শেষে সংস্থাটি জানায়, এ দেশে মিনিকেট নামের কোনো ধান বা চালের অস্তিত্ব নেই। প্রাথমিকভাবে সচেতন করা হলেও, পর্যায়ক্রমে এ চাল বিক্রেতা আর উৎপাদনকারীদের বিরুদ্ধেও শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।
এদিকে রোজায় পাইকারি পর্যায়ে ভোগ্যপণ্যের দাম নিয়ন্ত্রণে বাজার তদারকি শুরু করেছে চট্টগ্রামের জেলা প্রশাসন। গতকাল দেশের সবচেয়ে বড় ভোগ্যপণ্যের পাইকারি বাজার খাতুনগঞ্জে অভিযান চালানো হয়। আদা-রসুন এবং পেঁয়াজের বাজার দিয়ে শুরু হয় ভ্রাম্যমাণ আদালতের বাজার তদারকি কার্যক্রম।
এরপর নির্বাহী ম্যাজিস্ট্রেট ঘুরে দেখেন ডাল, চিনি, ভোজ্যতেল এবং মসলার বাজার। এখানে মূল্য তালিকায় যেমন ত্রুটি দেখা গেছে, তেমনি সামঞ্জস্য ছিল না পণ্য কেনাবেচার রশিদেও। তবে প্রথম পর্যায়ে ব্যবসায়ীদের জরিমানার পরিবর্তে সতর্ক করে দেয়া হয়। এক্ষেত্রে দাম বাড়ানোর জন্য খুচরা ব্যবসায়ীদের দায়ি করেন পাইকারি ব্যবসায়ীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভোগ্যপণ্যের দাম নিয়ন্ত্রণে অভিযান চলছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ